• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

আজ থেকে ইলিশ ধরা-বিক্রি বন্ধ

বরগুনার আলো

প্রকাশিত: ৯ অক্টোবর ২০১৯  

আজ বুধবার থেকে ২২ দিনের জন্য ইলিশ মাছ ধরা বন্ধ হয়ে গেছে। মা ইলিশের ডিম ছাড়া এবং প্রজননের ভরা মৌসুমে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ইলিশের প্রজননকেন্দ্র মেঘনাসহ বিভিন্ন নদী মোহনা এবং বাংলাদেশের সমুদ্রসীমার মধ্যে মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করেছে। 

চাঁদপুর সংবাদদাতা জানান, ইলিশ আহরণ নিষিদ্ধ করায় চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে লক্ষ্মীপুর জেলার চর আলেকজেন্ডার পর্যন্ত ১০০ কিলোমিটার নদী উপকূলীয় এলাকা এই ২২ দিন মাছ ধরা বন্ধ থাকবে।
চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকি জানান, চাঁদপুরের ৫১ হাজার ১৯০ জন জেলে ২২ দিন সাগরে যাবে না। সরকার তাদের ২০ কেজি করে চাল বরাদ্দ দিয়েছে।

বরগুনা সংবাদদাতা জানান, ইলিশের প্রজনন মৌসুমে সরকারের নেয়া পদক্ষেপে প্রতি বছরেই বৃদ্ধি পাচ্ছে জাতীয় সম্পদ রূপালী ইলিশের উৎপাদন। ফলে এ পদক্ষেপকে সমর্থন করে ইলিশ ধরা থেকে বিরত থাকছেন জেলেরা।
গত ১০ বছরে দেশে ইলিশের উৎপাদন ৭৮ শতাংশ বেড়েছে। ফলে এখন দেশের শতাধিক উপজেলার নদীতে তা পাওয়া যাচ্ছে।
পাথরঘাটা উপজেলা মৎস্য অফিস জানায়, এ উপজেলায় প্রায় ২০ হাজার জেলে রয়েছে। তাদের মধ্যে ১৪ হাজার ৫০০ জেলে নিবন্ধিত। অন্যরা অনিবন্ধিত রয়েছে। নিবন্ধিত জেলেরা ২০ কেজি করে চাল সরকারি পাবে।

লালমোহন (ভোলা) সংবাদদাতা জানান, ভোলার লালমোহনের মেঘনা ও তেঁতুলিয়া নদীতে ইলিশের ভরা প্রজনন মওসুম হিসেবে আজ বুধবার থেকে ৩০ অক্টোবর পর্যন্ত মা ইলিশ ধরা, বিক্রি, মজুদ রাখা ও সব প্রকার পরিবহনে বহন করা নিষিদ্ধ ঘোষণা করেছেন মৎস্য অধিদফতর। সচেতনতার জন্য মৎস্য অফিস ও প্রশাসনের পক্ষ থেকে পোস্টার, লিফলেট, মাইকিংসহ ব্যাপক প্রচার চালানো হচ্ছে। উপজেলা মৎস্য কর্মকর্তা সুদিপ্ত মিশ্র জানান, লালমোহনে মোট নিবন্ধিত জেলে রয়েছেন ১৪ হাজার ৭৩৩ জন এবং সরকারি সুবিধাভোগী রয়েছেন ১১ হাজার ৫১৮ জন, তাদের প্রত্যেক জেলেকে ২০ কেজি চাল বরাদ্দ দিয়েছেন।

বরগুনার আলো