• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

আজ বসবে পদ্মা সেতুর ২৪তম স্প্যান

বরগুনার আলো

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২০  

পদ্মা সেতুর ২৪তম স্প্যান বসানো হবে আজ মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি)। এ মাধ্যমে সেতুর দৈর্ঘ্য পৌনে চার কিলোমিটারের কাছাকাছি পৌঁছাবে। শরীয়তপুরের জাজিরা প্রান্তের সেতুর স্প্যানগুলোর সঙ্গে ৩০ ও ৩১ নাম্বার পিয়ারে বসানো হবে। বর্তমানে এটি অস্থায়ীভাবে ১২ ও ১৩ নাম্বার পিয়ারে বসানো আছে।

সেতুর জাজিরা প্রান্তে স্প্যানটি প্রতিস্থাপনের মধ্য দিয়ে এই প্রথম একসঙ্গে ১১টি স্প্যান দেখা যাবে।

সোমবার (১০ ফেব্রুয়ারি) সকালে মাওয়া প্রান্ত থেকে শক্তিশালী ক্রেন ১২ ও ১৩ নাম্বার পিয়ারে গিয়ে সেতুর স্প্যানটি তুলে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে।

পদ্মাসেতু নির্মাণকারী চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানির একজন প্রকৌশলী জানান, আজ সকাল আটটায় শক্তিশালী তিয়ানহো নামের ক্রেন সেতুর ২৪তম স্প্যানটি তুলে শরীয়তপুরের দিকে নিয়ে ছুটবে। আবহাওয়া অনুকূল থাকলে ওইদিনই ৩০ ও ৩১ নাম্বার পিয়ারে এটি বসানো হবে।

সরেজমিনে পদ্মা সেতুতে দেখা গেছে, ৪২টি খুঁটির মধ্যে ৩৮টির কাজ পুরোপুরি শেষ। বাকি আছে ৪টি খুঁটির কাজ। যা শেষ হবে আগামী এপ্রিলে। আর পদ্মা সেতুতে ৪১টি স্প্যানের মধ্যে ২৩টি বসানো শেষ হয়েছে। বাকি আছে ১৮টি। বাকিগুলো আগামী জুলাইয়ের মধ্যে বসে যাবে।

এদিকে সেতুর স্প্যানের উপর সড়কপথে নির্মাণের কাজ জাজিরা প্রান্ত থেকে দিনরাত চলছে। দিনে ৮টি করে রোড ওয়ে স্ল্যাব বসানো হচ্ছে। প্রায় তিন হাজার রোড ওয়ে স্ল্যাব বসাতে হবে। এরমধ্যে প্রায় ৩০০টি রোড ওয়ে স্ল্যাব বসানো হয়েছে। রোড ওয়ে স্ল্যাব বসানোর পর সেখানে পিচ ঢালাইয়ের কাজ শুরু হবে। যা চলতি বছরের শেষের দিকে শুরু হতে পারে বলে জানিয়েছে সেতু সূত্র।

সেতু নির্মাণকারী চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানির প্রকৌশলীরা জানান, সেতুর ৪২টি পিয়ারের মধ্যে ৩৮টি পিয়ারের কাজ শেষ। বাকি রয়েছে ১০, ১১, ২৬ এবং ২৭ নম্বর পিয়ারের কাজ।

২০১৪ সালের ডিসেম্বরে শুরু হয়েছিল পদ্মা সেতুর নির্মাণ কাজ। মাঝখানে সেতুর খুঁটিতে জটিলতায় প্রায় এক বছর পিছিয়ে যায় কাজ। এরপর ২০১৮ সালের ডিসেম্বরে সেতু চালু করার কথা থাকলেও তা পিছিয়ে ২০২১ সাল করা হয়। সেতু চালু হলে ঢাকার সঙ্গে দক্ষিণবঙ্গের ২৫ জেলার সরাসরি যোগাযোগ স্থাপিত হবে। সেতু সংযোগ ঘটাবে দেশের প্রথম এক্সপ্রেসওয়ে ঢাকা-খুলনা মহাসড়ককে।

বরগুনার আলো