• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

এ সব কারণেও ডিভোর্স হয়!

বরগুনার আলো

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

বিয়ে করলেই তো হল না। তা টিকিয়ে রাখাটাই নাকি বড় চ্যালেঞ্জ! এমনটাই বলেন অনেকে। তবে সে চ্যালেঞ্জ যে কতটা কঠিন হতে পারে, তা জানেন কি? নিজের সঙ্গীর প্রতি বেশি কেয়ারিং হলেও বিপদে পড়তে পারেন! আবার স্ত্রীর টেক্সট মেসেজের জবাব না দিলেও ডিভোর্স হতে পারে। যতই তুচ্ছ মনে হোক, এ সব কারণেও ছেদ পড়েছে দাম্পত্য সম্পর্কে!

হাজব্যান্ড বেশি কেয়ারিং হলেও ডিভোর্স হতে পারে! এমনটাই করেছেন আমিরশাহির এক মহিলা। গত মাসে খালিজ টাইমস জানিয়েছে, ওই মহিলার অভিযোগ, স্বামী বড্ড কেয়ারিং। সর্বদা খেয়াল রাখা, সংসারের কাজকর্ম করা তো বটেই, তাঁর সাতখুন মাফ। এত রোম্যান্টিক যে তা অসহ্য! ঝগড়া করতে না পেরেই নাকি ওই ব্যক্তিকে ডিভোর্স দেন মহিলা।

২০১৪-র ঘটনা। স্বামীর সঙ্গে অ্যানিমেশন মুভি ‘ফ্রোজেন’ দেখতে গিয়েছিলেন জাপানের এক মহিলা। তবে তা দেখার পর স্বামী নাকি বলেছিলেন, ‘‘এমন কিছু আহামরি সিনেমা নয়।’’ তা ছাড়া, এ ধরনের রোম্যান্টিক বিষয়ে তাঁর নাকি কোনও আগ্রহ নেই। ব্যস! তাতেই বেজায় চটে যান মহিলা। ছ’বছরের সম্পর্কে সেখানেই ইতি!

বার বার টেক্সট মেসেজ করলেও তার উত্তর দেননি স্বামী। এমনকি, মেসেজগুলি দেখা সত্ত্বেও তাঁর জবাব দেওয়ার প্রয়োজন বোধ করেননি। তাতেই রেগে কাঁই তাইওয়ানের এক মহিলা। এর পর আর স্বামীর সঙ্গে সম্পর্ক রাখেননি তিনি। ২০১৭-র ওই ঘটনাটি প্রকাশিত হয়েছিল বিবিসি-র ওয়েবসাইটে।

২০১৬-র জুলাই। বিয়ের মাত্র কয়েক সপ্তাহ পেরিয়েছে। দুবাইয়ের সি-বিচে বেড়াতে গিয়েছিলেন এক দম্পতি। সেখান থেকে ফিরেই তাঁদের ডিভোর্স হয়েছিল। কেন? স্বামীর দাবি, সমুদ্রস্নানের পর ধুয়েমুছে সাফ হয়ে গিয়েছিল তাঁর স্ত্রীর মেকআপ আর ফেক আইল্যাশ। এবং সেই প্রথম স্ত্রীকে মেকআপহীন অবস্থায় দেখেছিলেন তিনি।

২২ বছরের সুখী দাম্পত্য। তবে হঠাৎই তাতে ছেদ পড়ে। ২০১৭-তে ৭৩ বছরের গেল ম্যাকরমিক জানতে পারেন, মার্কিন প্রেসিডেন্ট পদের লড়াইতে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে ভোট দিয়েছেন স্বামী। তার রাজনৈতিক পছন্দ জেনে গেল বলেছিলেন, ‘‘আমাদের মধ্যে একটা অধ্যায় যেন প্রকাশ্যে এল। মনে হল, এত দিন ধরে যেন নিজেকেই বোকা বানাচ্ছিলাম।’’

তার স্বামী বড্ড বেশি কথা বলেন। এমনকি, কোনও কথা গোপন রাখতে পারেন না। ৩৮ বছরের মারিয়াম আদুন্নির এমনটাই অভিযোগ ছিল। তার কথায়, ‘‘পরিবারের কথাও নিজের বন্ধুবান্ধবদের জানিয়ে দেন। আমাকে একটুও বিশ্বাস করেন না।’’ তাঁদের ছ’বছরের সম্পর্ক আর বেশি দিন টেকেনি। ২০১২-তে ‘হাফপোস্ট’-এ প্রকাশিত হয়েছিল সে ঘটনার কথা।

২০১৭-তে ইতালির এক ব্যক্তি ডিভোর্সের মামলা করেন। আদালতে তিনি জানিয়েছিলেন, তার স্ত্রীকে শূন্যে ভেসে থাকতে দেখেছেন। বছর দশেক ধরেই নাকি নানা অদ্ভুত আচরণ করছেন তার স্ত্রী। ওই ব্যক্তির দাবি, ‘অশুভ শক্তি’ তার স্ত্রীর মধ্যে বাসা বেঁধেছে। তবে তাদের ডিভোর্স হলেও ওই মহিলাকে কোনও ভাবেই দায়ী করেনি মিলানের কোর্ট।

সোশ্যাল মিডিয়ায় বিয়ের ছবি পোস্ট করলেও কি ডিভোর্স হতে পারে? এমনটাই হয়েছিল সৌদি আরবে। ২০১৬-তে সে ঘটনা সংবাদমাধ্যমে প্রকাশিতও হয়েছিল। বিয়ের ছবি সোশ্যাল মিডিয়ায় দেওয়ার পরই ডিভোর্স হয় এক মহিলার। তার ভাই জানিয়েছিলেন, বিয়ের আগেই নাকি শর্ত ছিল, দম্পতির কোনও ছবি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করা যাবে না।

২৫ বছর ধরে সংসার করছেন। হঠাৎ কোনও কারণ ছাড়াই ডিভোর্স দিয়ে দিলেন স্ত্রী। স্বামী তো একেবারে হতবাক! কারণ খুঁজতে আমেরিকার টমাস রোসির বছর দুয়েক সময় লেগেছিল। ১৯৯৯-এর টমাস জানতে পারেন, তাঁর স্ত্রী ডেনিস ডিভোর্সের ১১ দিন আগেই ১৩ লক্ষ ডলারের লটারি জিতেছিলেন।

২০০১-এর জুন মাসের ঘটনা। বেশ কিছু দিন ধরেই পুষ্যি পাখিটি আউড়ে যাচ্ছে, ‘ডিভোর্স’ আর ‘ধৈর্য ধরো!’ সঙ্গে সঙ্গে স্ত্রীর মনে সন্দেহ দানা বাঁধতে শুরু করে। স্বামী বোধহয় পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়েছেন। এর পর আর সম্পর্ক এগিয়ে নিয়ে যাননি ওই মহিলা। ওই ঘটনাটি সংবাদমাধ্যমে প্রকাশিত হলেও দম্পতির পরিচয় গোপন রাখা হয়েছে।

মায়ের প্রতি এতই টান যে তাকে ছাড়া থাকতেই পারেন না। এমনকি, হানিমুনেও দম্পতির সঙ্গে ছিলেন মা। ২০১২-র গোড়ায় সেই হানিমুনের পর ইতালির ওই দম্পতির বিয়ে টিকেছিল মাত্র তিন সপ্তাহ!

বরগুনার আলো