• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

ওয়াই-ফাইয়ে সতর্ক হও

বরগুনার আলো

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৯  

  ফ্রি ওয়াই-ফাই অনেক সময় ফাঁদও হতে পারে। তাই ফ্রি ওয়াই-ফাই নেটওয়ার্কে যুক্ত হয়ে কখনোই অনলাইন ব্যাংকিং, ডেবিট কিংবা ক্রেডিট কার্ড নম্বর ব্যবহার করে কোনো অনলাইন ট্র্যানজেকশন করবে না।

♦    ভিপিএন বা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ব্যবহার করবে। এর সাহায্যে আলাদা আইপি অ্যাড্রেসের মাধ্যমে ওয়েবসাইট ভিজিট করা যায়। ফলে ফ্রি ওয়াই-ফাইয়ের পাবলিক আইপি অ্যাড্রেস দরকার হবে না। এটা ব্যক্তিগত তথ্যকেও নিরাপদ রাখবে।

♦    মোবাইল ডিভাইস এবং কম্পিউটার অনেক সময় তাদের সঙ্গে সংযুক্ত ওয়াই-ফাই নেটওয়ার্কের নাম সংরক্ষণ করে রাখে এবং পরবর্তী সময়ে স্বয়ংক্রিয়ভাবে সেগুলোর সঙ্গে যুক্ত হয়। এই কাজটি করা ঠিক না। কারণ, দুষ্কৃতকারীরা অনেক সময় ফ্রি ওয়াই-ফাই হটস্পটের নাম নকল করে তোমার ডিভাইসের সঙ্গে অটো-কানেক্টেড হতে পারে এবং নিজস্ব এক্সেস পয়েন্টের মাধ্যমে ব্যক্তিগত তথ্য নিয়ে নিতে পারে।

♦    অনেক সময় জনপ্রিয় কোনো ফ্রি ওয়াই-ফাই হটস্পটের আশপাশে দুর্বৃত্তরা কাছাকাছি নামের অন্য কোনো ফ্রি ওয়াই-ফাই হটস্পট খুলে ফাঁদ পাতে। তাই এই ফাঁদ থেকে বাঁচতে নেটওয়ার্কে যুক্ত হওয়ার আগে এর নাম সম্পর্কে নিশ্চিত হতে হবে।

♦    কিছু কিছু ফ্রি ওয়াই-ফাই হটস্পটে যুক্ত হতে হলে ফোন নম্বর দিতে হয় এবং এরপর এসএমএসের মাধ্যমে ফোনে একটি পাসওয়ার্ড/কোড আসে, যেটা দিয়ে নেটওয়ার্কে যুক্ত হতে হয়। এ রকম নেটওয়ার্ক অপেক্ষাকৃত নিরাপদ।

♦    মোবাইল ফোনে অ্যান্টিভাইরাস ব্যবহার করতে হবে। তাহলে অনিরাপদ নেটওয়ার্কে ঢোকার আগে সেটা তোমাকে সতর্ক করবে।

♦    ইন্টারনেট ব্যবহার না করলে ফোনের ওয়াই-ফাই বন্ধ করে রাখো। এতে ব্যাটারি চার্জ বাঁচবে। এ ছাড়া প্রতারণামূলক অটোকানেক্ট নেটওয়ার্কের হাত থেকেও রেহাই মিলবে।

বরগুনার আলো