• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী

দূর্গা পূজা স্পেশাল রান্না

বরগুনার আলো

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০১৯  

আর মাত্র কয়েকটি দিন ১ বছরের অপেক্ষা শেষ করে ঢাকের বোলে আমাদের হিন্দু সম্প্রদায় মাতবে তাদের সব চেয়ে বড় উৎসব - দূর্গা পূজায়।  অস্বস্তিকর গরমের রেশ কাটিয়ে কাশবনের ক্ষেতে মৃদুমন্দ হাওয়ায় তারই আগমন ধ্বনি। সে হাওয়া দোলা দিয়ে যাবে গৃহিণীর রন্ধনশালাতেও। নানা রকম মুখরোচক খাবারে তৃপ্ত হবে সকলের মন। আর তাই সকলের মন জয় করতে দূর্গা পূজার উপযোগী নানা রান্না নিয়ে থাকছে আমাদের আগামী কিছু দিনের আয়োজন।    

 

                                                                 খিচুড়ি

উপকরণঃ

গোবিন্দভোগ/ চিনিগুড়া চাল- ২ কাপ, মুগ ডাল-২ কাপ, ডুমো করে কাটা আলু-২ টা, ডুমো করে কাটা গাজর-১ টা, মটরশুটি- ১/২ কাপ, টমেটো ( বড়) ফালি- ১ টা, কাচা চিনা বাদাম- ১/৩ কাপ, সরিষার তেল- ২ টেবিল চামচ, ঘি-২ টেবিল চামচ, শুকনা মরিচ-২ টা, তেজপাতা-২ টা, জিরা-১ চা চামচ, হলুদ গুড়া-১ চা চামচ, মরিচ গুড়া-১ চা চামিচ, জিরা গুড়া- ২চা চামচ, আদা বাটা- ২ টেবিল চামচ, কাচা মরিচ ফালি-১০ টা, আস্ত কাচা মরিচ -১০টা, লবণ-স্বাদমতো, দারচিনি- ৪ টুকরো, এলাচ-৮টি, লবঙ্গ-৬টি, ফুটন্ত গরম জল -১০-১২ কাপ।

 

প্রণালীঃ

মুগ ডাল শুকনো খোলায় হালকা ভেজে পানিতে ভিজিয়ে রেখে দিন ২ ঘন্টা ।চাল -ডাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। ১ টেবিল চামচ তেল গরম করে চিনাবাদামগুলো ভেজে উঠিয়ে নিন।ঐ তেলেই আলুর টুকরো দিন, অল্প হলুদ গুড়া ও লবণ দিয়ে আধা ভাজা করে আলু উঠিয়ে রাখুন। আবার ঐ তেলেই গাজর দিয়ে হালকা ভেজে উঠিয়ে নিন। এই পাত্রেই অবশিষ্ট  ১ টেবিল চামচ সরিষার তেল দিন। শুকনো মরিচ, আস্ত জিরা এবং তেজপাতা ফোড়ন দিন।টমেটো টুকরো দিন।নেড়েচেড়ে টমেটো গলে গেলে হলুদ গুড়ো, মরিচ গুড়ো এবং জিরা গুড়ো অল্প পানিতে গুলে একটা পেষ্ট বানিয়ে দিয়ে দিন।আদা বাটা দিন।ভাল করে কসান।ধুয়ে রাখা চাল-ডাল দিয়ে ৮-১০ মিনিট ভেজে ৫ কাপ পানি দিন। পানি উতলে উঠলে ভাজা আলু ও গাজর দিন।লবণ ও কাচা মরিচ ফালি দিয়ে ঢেকে রান্না করুন।পানি শুকিয়ে গেলে আবার ৩ কাপ গরম পানি দিয়ে ঢেকে দিন ।এভাবে ২/৩ বারে পুরো জলটা দিয়েদিন।চাল ডাল গলে গিয়ে মাখো মাখো হলে এলাচ, দারচিনি, লবঙ্গ টেলে গুড়া করে উপর দিয়ে ছড়িয়ে দিন। ঘি এবং চিনা বাদাম দিন। আস্ত কাচা মরিচ দিয়ে ঢেকে ৫/৭ মিনিট রেখে নামিয়ে নিন।

বরগুনার আলো