• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

নামাজের অনন্য ৫ উপকারিতা

বরগুনার আলো

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২০  

 

নামাজ ইসলামের মৌলিক স্তম্ভগুলোর একটি। একজন ব্যক্তি মুসলমান হওয়ার পর প্রথম যে কাজটি তার ওপর ফরজ (অত্যাবশ্যক) হয়, তা হলো নামাজ। এক হাদিসে রাসুল (সা.) বলেছেন, মুসলমান ও কাফেরের মধ্যে পার্থক্য সৃষ্টিকারী হলো নামাজ। (সহিহ মুসলিম, হাদিস নং ১৩৪) সুতরাং মুসলমান হিসেবে নামাজ আদায় করা আমাদের সকলের কর্তব্য।

নামাজ শুধু আবশ্যিক কর্তব্যই নয়, পাশাপাশি মানসিক ও আধ্যাত্মিকতার দিক থেকেও নামাজের বিভিন্ন উপকারী প্রভাব আছে। তন্মধ্যে পাঁচটি উপকারিতা এখানে উল্লেখ করা হলো-

১. আত্মোপলব্ধি ও অন্তরের শান্তি অর্জন।
প্রত্যেক জীবিত আত্মারই আধ্যাত্মিক চাহিদা রয়েছে। এ চাহিদা পূরণ না হলে কোনো ব্যক্তিই অন্তরে শান্তি লাভ করতে পারে না। নামাজের মাধ্যমে ব্যক্তি তার স্রষ্টার সঙ্গে সম্পর্ক স্থাপন করে। ফলে আধ্যাত্মিক চাহিদা পূরণের মাধ্যমে একদিকে যেমন সে অন্তরের শান্তি অর্জন করে, অপরদিকে নিজের অস্তিত্ব সম্পর্কে যথাযথ উপলব্ধি লাভ করতে পারে। হজরত আবু মুসা আল-আশয়ারী (রা.) থেকে বর্ণিত, এক হাদিসে এসেছে, রাসুল (সা.) বলেন, ‘যে ব্যক্তি তার প্রভুকে স্মরণ করে এবং যে ব্যক্তি তার প্রভুকে স্মরণ করে না, উভয়ের মধ্যে পার্থক্য হচ্ছে জীবিত ও মৃতের মধ্যে যে পার্থক্য।’ (সহিহ বুখারি ও মুসলিম)

২. দাসত্ব থেকে মুক্তি দানকারী।
নামাজ মানুষকে বস্তু জগতের সকল প্রকার দাসত্ব ও বন্দিত্ব থেকে মুক্তি দান করে। ইমাম ইবনে তাইমিয়া (রহ.) বলেছেন, আসল বন্দি সে, যার অন্তর তার প্রভুর জন্য বন্ধ থাকে এবং আসল দাস সে ব্যক্তি যার অন্তর তার ইচ্ছা-আকাঙ্ক্ষার দাস।

৩. নৈতিকতার মূলভিত্তি।
নামাজ একজন ব্যক্তির মধ্যে নৈতিকতার ভিত্তি তৈরি করে দেয়। কোনো ব্যক্তি যদি যথাযথ নামাজ আদায় করে, তবে নৈতিক গুণাবলী তার মাঝে সহজেই বিকশিত হওয়ার সুযোগ পাবে।

৪. ঈমানের নবায়নকারী।
পাঁচ ওয়াক্ত নামাজের মধ্য দিয়ে আমরা যদি দৈনিক পাঁচবার আল্লাহকে স্মরণ করি, তবে আমরা প্রকৃতপক্ষে আল্লাহর বান্দা। সারাদিন ইচ্ছায়-অনিচ্ছায় যত গুনাহ আমাদের দ্বারা হয়ে যায়, নামাজের মাধ্যমে আমরা সেসব থেকে মুক্তি লাভ করতে পারি। তাই নামাজের মাধ্যমে আমরা আমাদের ঈমানকে প্রতিনিয়ত নবায়ন করে নিতে পারি।

৫. সম্প্রীতির শিক্ষা।
নামাজের জামাতে ধনী-গরিব, সাদা-কালো একই কাতারে দাঁড়িয়ে নামাজ আদায় করে। কোনোপ্রকার বৈষম্যের ধারণা নামাজের জামাতে কাজ করে না। সকলেই এক আল্লাহর বান্দা হিসেবে নামাজ আদায় করে। জামাতে নামাজের এই ব্যবস্থা থেকে আমরা একতার ধারণা ও ভ্রাতৃত্বের শিক্ষা অর্জন করতে পারি। আল্লাহ আমাদের সকলকে সঠিক নিয়মে নামাজ আদায় করার তাওফিক দিন। আমিন।

বরগুনার আলো