• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

ইতিহাসের এই দিনে

নিল আর্মস্ট্রংয়ের জন্ম

বরগুনার আলো

প্রকাশিত: ৫ আগস্ট ২০১৯  

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০৫ আগস্ট ২০১৯, সোমবার। ২১ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ। ০৩ জিলহজ ১৪৪০ হিজরি। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৯০৫- বঙ্গদেশ বিভক্ত করার জন্য বঙ্গভঙ্গ আইন ঘোষিত হয়।
১৯১৪- যুক্তরাষ্ট্রের ওহিওতে প্রথম বৈদ্যুতিক ট্রাফিক সংকেত ব্যবস্থা প্রবর্তিত হয়।
১৯২২- জার্মানি ত্যাগ করে যুক্তরাষ্ট্রে আশ্রয় নেন বিজ্ঞানী আইনস্টান।
১৯২৪- তুরস্কে বহুবিবাহ নিষিদ্ধ হয়।
১৯৬০- আফ্রিকান দেশ বুরকিনা ফাসো ফ্রান্সের কাছ থেকে স্বাধীনতা লাভ করে।
১৯৬২- নেলসন ম্যান্ডেলাকে কারাগারে পাঠানো হয়। ১৯৯০ সাল পর্যন্ত তাকে জেলখানায় কাটাতে হয়।
১৯৬৩- ব্রিটেন, যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে পরমাণু অস্ত্র পরীক্ষা নিষিদ্ধকরণ চুক্তি স্বাক্ষর।
১৯৬৪- উত্তর ভিয়েতনামের টমকিন উপসাগরে যুক্তরাষ্ট্র ব্যাপক বোমাবর্ষণ করে।
১৯৬৫- পাকিস্তান-ভারত যুদ্ধ শুরু হয়।

জন্ম
১৮০২- নিল্‌স হেনরিক আবেল, নরওয়েজিয়ান গণিতবিদ।
১৮৫০- গি দ্য মোপাসাঁ, বিখ্যাত ফরাসি কবি, গল্পকার ও ঔপন্যাসিক।
১৮৮৯- কমরেড মুজফ্‌ফর আহমদ, ভারতের কমিউনিস্ট পার্টির নেতা।
১৯৩০- নিল আর্মস্ট্রং, মার্কিন নভোচারী।

চাঁদে অবতরণকারী প্রথম মানুষ হিসেবে পৃথিবীর ইতিহাসে স্মরণীয় হয়ে আছেন। ১৯৬৯ সালের জুলাইয়ে এডউইন অলড্রিনকে সঙ্গে নিয়ে তিনি চাঁদের মাটিতে অবতরণ করেন এবং প্রায় আড়াই ঘণ্টা সেখানে অবস্থান করেন। প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের সময়ে ‘প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম’ পদকে ভূষিত হয়েছেন। ২০১২ সালের ২৫ আগস্ট তিনি মৃত্যুবরণ করেন।

১৯৬৮- মারিন ল্য পেন, ফরাসি রাজনীতিবিদ।
১৯৭৫- কাজল দেবগন, ভারতীয় অভিনেত্রী।
১৯৯১- সোহাগ গাজী, বাংলাদেশি ক্রিকেটার।

মৃত্যু
১৯৬২- মেরিলিন মনরো, বিংশ শতাব্দীর বিখ্যাত চলচ্চিত্র অভিনেত্রী ও পপ আইকন।
২০০০- আলেক গিনেজ, ব্রিটিশ অভিনেতা।

বরগুনার আলো