• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

লবণ সহিষ্ণু পাটে নতুন সম্ভাবনা

বরগুনার আলো

প্রকাশিত: ২৫ আগস্ট ২০১৯  

উপকূলীয় অঞ্চলের জমিগুলো বিভিন্ন মাত্রার লবণাক্ততায় আক্রান্ত। যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ অঞ্চলের মধ্যে উল্লেখযোগ্য লবণাক্ত জেলাগুলো হল সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট এবং পিরোজপুর। এ জেলাগুলোতে লবণাক্ততার কারণে অনেক জমি পতিত থাকে। 

বাংলাদেশের লবণাক্ত পতিত জমি পাট চাষের আওতায় আনার জন্য ২০১৫ সাল থেকে বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের পাখিমারা গবেষণায় দেশি পাটের লবণ সহিষ্ণু চারটি জাতের পরীক্ষা চালানো হয়। স্থানীয় কৃষকদের পতিত জমিতে বিজেআরআই-৮ জাতের পাট চাষে শতভাগ সফলতা পাওয়া যায়। আর এ বছর খুলনা জেলার ডুমুরিয়াও শুরু হয়েছে এ জাতের পাটের চাষাবাদ। 

এর মাধ্যমে কৃষি অর্থনীতিতে যোগ হচ্ছে নতুন সম্ভাবনা। সোনালী আঁশ পাট ফিরে পাবে তার হারানো গৌরব আর কৃষক হবে আর্থিকভাবে স্বাবলম্বী। প্রথম এ ধরনের পাট চাষ দেখে কৃষকদের মাঝে আগ্রহ বাড়ছে। রোগ-বালাই কম হওয়ায় এবং ফলন দেখেও খুশি কৃষকেরা। 

তাই বাণিজ্যিকভাবে এর উৎপাদনের জন্য কৃষকদের সম্পৃক্ত করে লবণাক্ত জমিতে বিজেআরআই-৮ জাতের পাট প্রযুক্তি ছড়িয়ে দিচ্ছে উপজেলা কৃষি অফিস।

 

 

ডুমুরিয়ার মালতিয়ার গ্রামে কৃষক আসাদ মোড়ল বলেন, বর্ষাকালে আমন চাষের জমি পতিত থাকে। শুকনো মৌসুমে লবণের পরিমাণ বেড়ে যায়। সেখানে অন্য ফসলের চাষাবাদ তেমন হয় না। উপজেলা কৃষি অফিসের সহায়তায় পাট চাষ করে বেশ ভালো ফলন পেয়েছি।

আটলিয়া ইউপির কৃষক কামরুল ইসলাম জানান, ফলন ভালো হয়েছে। গাছ আগের থেকে অনেক মোটা। গায়ের আঁশও অনেক বেশি। অন্য জাতের থেকে এ জাতের পাটে রোগ-বালাই নেই বললেই চলে।

ডুমুরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা মোসাদ্দেক হোসেন জানান, কৃষকের সব ধরনের ফসল ফলাতে ডুমুরিয়া কৃষি অফিস যথাযথভাবে কাজ করে যাচ্ছে। কৃষি নির্ভরশীল আমাদের দেশে প্রতিনিয়ত বাড়ছে মানুষ। কমছে কৃষি জমি। অথচ আমাদের অর্থনীতি দাঁড়িয়ে আছে কৃষির ওপর নির্ভর করে। সে কারণে গোপালগঞ্জ, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, পিরোজপুর কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় এ অঞ্চলের ৮০ কৃষককে বিজেআরআই-৮ জাতের পাট বীজ দেয়া হয়েছে। 

গোপালগঞ্জ, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, পিরোজপুর কৃষি উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক আলমগীর বিশ্বাস জানান, এ অঞ্চলের কৃষি উত্তরবঙ্গ থেকে অনেকখানি পিছিয়ে। এ অঞ্চলকে এগিয়ে নিতে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। 
তিনি আরো জানান, ডুমুরিয়ায় এই প্রথম এ জাতের পাট চাষ করা হয়েছে। আগে বিঘাপ্রতি ১২/১৪ মণ পাট পেত কৃষকেরা এখন পাবে ১৬/১৮ মণ পাট। এ এলাকার লবণাক্ত জমিতে পাট চাষের সম্ভাবনা নিয়ে আমরা বেশ আশাবাদী।

বরগুনার আলো