• বুধবার   ২১ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৬ ১৪২৭

  • || ০৪ রবিউল আউয়াল ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল ১২ বছরের ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বিদেশে পালালেও এসআই আকবরকে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭ জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ৭ কার্যদিবসেই শিশু ধর্ষণ মামলার রায়, আসামির যাবজ্জীবন ২৫ টাকা কেজিতে আলু বিক্রি করবে টিসিবি: বাণিজ্যমন্ত্রী পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী ৩০ অক্টোবর সরকারের আশ্বাসে ইন্টারনেট-ডিশ সংযোগ ধর্মঘটের সিদ্ধান্ত স্থগিত ইন্টারনেট-ক্যাবল টিভি বন্ধের সিদ্ধান্ত স্থগিত করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১২০৯ ৬০ মিশনে দূতাবাস অ্যাপ চালু করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সঠিক পথেই হাঁটছে: তাজুল ইসলাম করোনায় ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬০০ টাঙ্গাইলে গণধর্ষণ মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড ভূমিহীনদের ২ শতাংশ জমি দেয়া হবে: ত্রাণ প্রতিমন্ত্রী টেকনাফে সমুদ্র থেকে বাংলাদেশি ৭ জেলে উদ্ধার করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩১, শনাক্ত ১৪৭২ পাপিয়া দম্পতির ২৭ বছরের কারাদণ্ড

অত্যাধুনিক রাডার কিনছে সরকার

বরগুনার আলো

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২০  

আকাশসীমায় নিয়ন্ত্রণ জোরদার ও নিরাপদ বিমান চলাচলে ফ্রান্স থেকে কেনা হচ্ছে অত্যাধুনিক রাডার সিস্টেম। এরই মধ্যে এয়ার ফ্রান্সের সঙ্গে স্বাক্ষরের জন্য চুক্তির খসড়া অনুমোদন হয়েছে। নতুন রাডার সিস্টেমে বাংলাদেশের আকাশসীমা অতিক্রমকারী সব উড়োজাহাজ শনাক্ত করা সম্ভব হবে। স্যাটেলাইট নির্ভর রাডার বসলে এয়ার-ট্রাফিক ব্যবস্থায়ও উন্নয়ন আসবে।  ৩৬ বছরের পুরনো রাডার ও এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেমে চলছে আকাশ যোগাযোগ। সে কারণেই আকাশে নিয়ন্ত্রণও সীমিত। 

এখনকার রাডারটির যোগাযোগ সক্ষমতা সর্বোচ্চ ২০০ নটিক্যাল মাইল আর উড়োজাহাজ দেখতে পারে মাত্র ১০০ নটিক্যাল মাইল পর্যন্ত।  এই সীমার বাইরের উড়োজাহাজ ধরা পড়ে না। তাই আকাশ সীমায় সক্ষমতা বাড়াতেই নতুন রাডার কিনছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। সংস্থাটির চেয়ারম্যান জানালেন, সক্ষমতা না থাকায় বিশাল আকাশসীমা এলাকা নিয়ন্ত্রণহীন। 

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান বলেন, আকাশসীমায় এখন ট্রাফিক বেড়ে গেছে এবং ট্রাফিক প্রতিনিয়ত বাড়ছে। এটাকে ম্যানেজমেন্ট করার জন্য এখন দরকার ডিজিলাইস্ট ও অটোমেটিক সিস্টেম। এই জিনিসটা এখন আমাদের অন্তর্ভুক্ত নাই। সেটা আসলে নতুন একটা আধুনিকায়ন হবে এবং উড্ডয়ন ব্যবস্থাটা নিরাপদ হবে। 

রাডার কেনার সব ধরনের প্রস্তুতিই নেয়া আছে। নতুন রাডার সিস্টেম সরবরাহ করবে ফ্রান্সের থ্যালাস কোম্পানি। 

বেবিচক চেয়ারম্যান বলেন, আকাশসীমা যা আছে তা এখন বড় হয়েছে। আবার আমাদের এয়ার ট্রাফিক সিস্টেমটা অনেক পুরনো। এটাকে রিপ্লেস করার জন্য সরকার নতুন রাডার কেনার উদ্যোগ নিয়েছে। সেই উদ্যোগের ফলে ফরাসি সরকারের সঙ্গে চুক্তিতে যাচ্ছি। এ ব্যাপারে আমাদের যে কৌশলগত ব্যবস্থা নেওয়া দরকার তা নেয়া হয়েছে।

নতুন রাডার সিস্টেমে আকাশ সীমা নিয়ন্ত্রণ ও যোগাযোগ সক্ষমতা দুটোই বাড়বে।

 

বরগুনার আলো