শনিবার   ১৪ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৯ ১৪২৬   ১৬ রবিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় শেখ হাসিনা আজকের নবীন কর্মকর্তারাই হবেন ৪১ সালের সৈনিক : প্রধানমন্ত্রী ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান প্রধানমন্ত্রীর বয়স্ক বাবা-মাকে না দেখলে জেল চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে যারা ফখরুল-রিজভীসহ ১৩৫ জনের বিরুদ্ধে দুই মামলা সবার জন্য উন্মুক্ত থাকছে ‘কনসার্ট ফর ডিজিটাল বাংলাদেশ’ এসক্যাপ অধিবেশনে যোগ দিতে শেখ হা‌সিনা‌কে আমন্ত্রণ রোহিঙ্গা জনগোষ্ঠির ন্যায়বিচার-নিরাপত্তা দাবি অক্সফামের কৃষি আধুনিক হলেই মাথাপিছু আয় বাড়বে: কৃষিমন্ত্রী মাওলানা ভাসানীর জন্মবার্ষিকী আজ কাল নেতাকর্মীদের সতর্ক থাকতে বললেন ওবায়দুল কাদের ‘ফুড চেইনের মাধ্যমে প্লাস্টিক শরীরে প্রবেশ করছে’ বিশাল জয়ে শুরু কুমিল্লার বঙ্গবন্ধু বিপিএল মিশন টাইম ম্যাগাজিনের ‘পারসন অব দ্য ইয়ার’ গ্রেটা থানবার্গ বিদ্যুৎ খাতের উন্নয়নে ৩০ কোটি ডলার দেবে এডিবি ‘বিদেশগামীদের জন্য চালু হচ্ছে প্রবাসী কর্মী বিমা’ প্রেষণে বদলি রাষ্ট্রীয় ব্যাংকের ৯ জিএম জনতা ব্যাংকের অর্থ আত্মসাৎ: আসামিকে আত্মসমর্পণের নির্দেশ মাদককে দেশ ছাড়া করবো: আইজিপি
১৩

অফিসের কাজ সময়মতো শেষ করতে

প্রকাশিত: ২১ নভেম্বর ২০১৯  

দিনের ৮-৯ ঘণ্টা অফিসে বসে কাজ করার পরও হাতের কাজ শেষ না করতে পারলে তিনি ভালো কর্মী আর অনেক বেশি কাজ করেন, এটা ভাবার কোনো কারণ নেই।

বরং যতটুকু কাজ অফিসের অন্যদের সঙ্গে একই সময়ে ঠিকঠাক মান বজায় রেখে করতে পারেন সেই পরিমাণ কাজের দায়িত্বই নেওয়া উচিত। অফিসের কাজ সময়মতো শেষ করার কিছু কৌশল জেনে নিন:  

শুরুতেই সময় এবং গুরুত্ব বিবেচনা করে কাজের সিরিয়াল করুন। ডেস্কের পাশেই সেই তালিকা রাখুন। যে কোনো কাজ করা হলে তালিকা থেকে বাদ দিন।

অফিসে এসেই দিনের শুরুতে প্রথম দু’তিন ঘণ্টা জরুরি কাজগুলো করে নিন। এরপরে মিটিং থাকতে পারে বা অন্য কাজে বারবার আটকে গিয়ে মনোযোগ নষ্ট হতে পারে।

অফিসের সময় কীভাবে ব্যবহার করবেন, ঠিক করুন। টিফিন ও সহকর্মীর সঙ্গে আড্ডার জন্য কতটা সময় ব্যয় করলে আপনার কাজ শেষ করতে সমস্যা হবে না, সেটা স্থির করুন।

অনেকেই সৌজন্যের খাতিরে না বলতে পারেন না। কাজের সময় কোথাও যাওয়া বা ‍গেস্ট এলে অনেক সময় নিয়ে কথা বললে পরে সময়মতো কাজ সামলাতে সমস্যা হতে পারে। এজন্য ‘না’ বলতে শিখুন। অফিসে নিজের ডেস্ক গুছিয়ে রাখুন। হাতের কাজ শেষে ডেস্কটা নিজেই পরিষ্কার করুন।