• শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৪ ১৪২৮

  • || ০৪ রমজান ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
করোনায় দেশে আজও শতাধিক মৃত্যু হেফাজত নেতা জুবায়ের পাঁচদিনের রিমান্ডে হেফাজত নেতা মাওলানা জালাল গ্রেফতার দেশে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়াল সরবরাহ কম থাকায় চালের দাম বেশি : অর্থমন্ত্রী উদোর পিন্ডি বুধোর ঘাড়ে চাপানোর অপচেষ্টা করেছে বিএনপি: কাদের একদিনে করোনায় ৬৯ জনের মৃত্যু, শনাক্ত ৬০২৮ নারায়ণগঞ্জে সহিংসতার ঘটনায় জামায়াত নেতা গ্রেফতার অবকাঠামো নির্মাণকাজ লকডাউনের আওতামুক্ত থাকবে: কাদের স্বাস্থ্যবিধি মেনে চলমান উন্নয়ন কাজ অব্যাহত রাখুন: তাজুল ইসলাম করোনায় একদিনে রেকর্ড ৮৩ জনের মৃত্যু হামলাকারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে: রেলমন্ত্রী বিশ্বে শান্তি নিশ্চিত করাটাই চ্যালেঞ্জ: প্রধানমন্ত্রী ২৪ ঘণ্টায় বরিশালে করোনা শনাক্ত ১১৫ বাজেটে স্বাস্থ্য ও কৃষি খাত গুরুত্ব পাবে: অর্থমন্ত্রী ২৪ ঘণ্টায় আরো ৭৮ জনের মৃত্যু আ. লীগের নিজস্ব ইতিহাস তৈরির কারখানা নেই: কাদের লকডাউনে কোথাও উন্নয়ন কাজ বন্ধ থাকবে না: পরিকল্পনামন্ত্রী ফেসবুকে ‘উসকানিমূলক’ স্ট্যাটাস: গ্রেফতার হেফাজতের লোকমান আমিনী পুরো বিশ্বেই শান্তির সংস্কৃতি ছড়িয়ে দিতে চায় বাংলাদেশ: মোমেন

অবশেষে জাহাজটি সরানো গেছে, সচল সুয়েজ খাল

বরগুনার আলো

প্রকাশিত: ২৯ মার্চ ২০২১  

ছয় দিনের জাহাজযটের পর বিশ্বের সবচেয়ে ব্যস্ততম জলপথ সুয়েজ খাল থেকে অবশেষে সরানো গেছে বৃহত্তম পণ্যবাহী জাহাজ এভার গিভেনকে। গত মঙ্গলবার (২৩ মার্চ) থেকে সুয়েজ খালে আটকে ছিল বিশাল পণ্যবাহী এ জাহাজটি।

জাহাজ পর্যবেক্ষক বিভিন্ন সাইটের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এএফপি জানায়, মঙ্গলবার থেকে সুয়েজ খাল বন্ধ করে আটকে থাকা ‘এভার গিভেন’ জাহাজটি সফলভাবে ভাসানো হয়েছে। জাহাজটি এগোতে শুরু করেছে।

জাহাজ আটকে সুয়েজ খাল বন্ধ হয়ে যাওয়ার পর থেকে গত কয়েকদিন ধরে বহু মালবাহী জাহাজকে তাদের মূল রুট থেকে সরিয়ে বিকল্প পথে আফ্রিকা ঘুরে গন্তব্যে পাঠানো হচ্ছে। সুয়েজ খালের প্রবেশ মুখ লোহিত সাগরে ২০০টিরও বেশি জাহাজ অপেক্ষা করছে পারাপারে জন্য।

মেরিটাইম সার্ভিস প্রোভাইডার ‘ইঞ্চকেইপ’ ঘোষণা দিয়েছে, শেষ পর্যন্ত ‘এভার গিভেন’ জাহাজটি ভাসানো হয়েছে এবং এটি ‘এ মুহূর্তে ঝুঁকিমুক্ত হয়েছে’। তবে সুয়েজ খাল কর্তৃপক্ষ এখনো এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি।

গত মঙ্গলবার সুয়েজ খালে ঢোকার পর ভূমধ্যসাগরের দিকে এগিয়ে যাওয়ার সময় জাহাজটি নিয়ন্ত্রণ হারিয়ে ঘুরে যায় এবং সংকীর্ণ খালে আড়াআড়ি আটক পড়ে।

কয়েকদিন ধরে জাহাজটি সরিয়ে নেওয়ার চেষ্টা ব্যর্থ হওয়ার পর কর্তৃপক্ষ রোববার থেকে জাহাজে থাকা কন্টেইনার সরাতে শুরু করেন। প্রায় ২০ হাজার কন্টেইনার সরিয়ে নেওয়ার পর জাহাজটি সোমবার সরানো গেল।

ভূমধ্যসগর ও লোহিত সাগরকে যুক্ত করা এই খালটির কারণেই এশিয়া ও ইউরোপের মধ্যে সংক্ষিপ্ততম জলপথ উন্মুক্ত হয়েছে। ১৯৩ কিলোমিটার দৈর্ঘ্যের এ খালটি দিয়ে বিশ্ব বাণিজ্যের প্রায় ১২ শতাংশ পণ্য পারাপার হয়। এর বিকল্প পথ আফ্রিকা মহাদেশের সর্বদক্ষিণ প্রান্ত উত্তমাশা অন্তরীপ ঘুরে যাওয়া, তাতে সুয়েজ খালের চেয়েও দুই সপ্তাহ বেশি সময় লাগে।

 

বরগুনার আলো