বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
সারাদেশের পরিবহন ধর্মঘট প্রত্যাহার ময়নাতদন্ত প্রতিবেদন লিখতে হবে স্পষ্ট অক্ষরে: হাইকোর্ট আজ সশস্ত্র বাহিনী দিবস শাহজালালে পৌঁছেছে পাকিস্তানের ৮২ টন পেঁয়াজ ক্রিকেটের সঙ্গে টেনিসও এগিয়ে যাচ্ছে : প্রধানমন্ত্রী রিফাত হত্যা : চার্জ গঠন ২৮ নভেম্বর চালের দাম বাড়ানোর চেষ্টা করলে কঠোর ব্যবস্থা: খাদ্যমন্ত্রী র‌্যাব-৮ এর অভিযানে শীর্ষ সন্ত্রাসী গ্রেফতার ৭ ডিসেম্বর বিচারবিভাগীয় সম্মেলনে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী বরিশাল বোর্ডে এসএসসিতে বৃত্তি পাচ্ছেন ১৪১৭ শিক্ষার্থী কবি সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী আজ জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি: পলক স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ট্রাক মালিকদের ফের বৈঠক আজ চক্রান্তকারীদের আইনের আওতায় আনা হবে: ওবায়দুল কাদের দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী লবণের দাম বাড়ালে জেল-জরিমানা : বাণিজ্যমন্ত্রী লবণ নিয়ে গুজবে কান দিবেন না: শিল্প মন্ত্রণালয় ২০২১ সালের মধ্যে ১০০০ উদ্যোক্তা তৈরিতে সহায়তা দেবে সরকার পদ্মাসেতুর প্রায় আড়াই কিলোমিটার দৃশ্যমান সেনা কল্যাণ সংস্থার চারটি স্থাপনা উদ্বোধন
১৫০

অ্যামাজনে লক্ষাধিক ইউজারের তথ্য ফাঁস!

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০১৮  

 

সমস্যার কারণে ফাঁস হয়েছে কিছু সংখ্যক অ্যামাজন গ্রাহকের ব্যক্তিগত তথ্য। আক্রান্ত গ্রাহদেরকে ইতিমধ্যে ই-মেইল পাঠানো হয়েছে সংস্থার পক্ষ থেকে। যেখানে বলা হয়েছে, কোনও গুরুত্বপূর্ণ তথ্য নয়, তবে গ্রাহকদের নাম, মেইলের মতো কিছু তথ্য ফাঁস হয়ে গেছে। এদিকে বিষয়টি নিয়ে বেশ কিছু গ্রাহক ইতিমধ্যে তাদের স্ক্রিনশট সামনে এনেছে।

 
অ্যামাজনের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “আমরা ত্রুটি সমাধান করেছি এবং ‘আক্রান্ত হয়ে থাকতে পারেন’ এমন গ্রাহকদের বিষয়টি জানিয়েছি।” মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, গ্রাহকের তথ্য ফাঁস হলেও তাদের পাসওয়ার্ড পরিবর্তনের প্রয়োজন নেই বলে জানিয়েছে অ্যামাজন। এমনটাও ধারণা করা হচ্ছে যে, শুধু নাম এবং ই-মেইল ফাঁস হলেও এর সুযোগ নিয়ে গ্রাহকের অ্যাকাউন্ট রিসেটের চেষ্টা করা হতে পারে বা ‘ফিশিং অ্যাটাকের’ জন্য তাদের ই-মেইল লক্ষ্য করা হতে পারে।

ত্রুটির কারণ কী এবং কত জন গ্রাহক আক্রান্ত হয়েছেন সে বিষয়ে কোনও জবাব দেয়নি অ্যামাজন। অ্যামাজন ওয়েবসাইট এবং অন্যান্য ব্যবস্থা এতে আক্রান্ত হয়নি বলে সিএনবিসিকে জানিয়েছেন অ্যামাজনের এক কর্মকর্তা। শুধু তাই নয়, ফাঁস হয়ে যাওয়া তথ্য কোথায় দেখা যাচ্ছিল তা এখনও জানা যায়নি। তবে এভাবে গ্রাহকদের তথ্য ফাঁস হয়ে যাওয়াতে রীতিমত আতঙ্ক ছড়িয়েছে।