সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৭ ১৪২৬   ২৩ মুহররম ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
৫০ হাজার পিস ইয়াবাসহ মাদকবিক্রেতা আটক কাজাখস্তান গেলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী দিনে ১০ হাজারের বেশি কনটেইনার হ্যান্ডলিং হচ্ছে বন্দরে বিএনপির ৩ নেতাকে নিয়মিত টাকা দিতেন জি কে শামীম এক মাসে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে ২০ লাখ : বিটিআরসি সেই ডিসির নারী কেলেঙ্কারির সত্যতা বাচ্চাকে মারধর করায় থানা ঘেরাও হনুমানের! বাচ্চাকে মারধর করায় থান জাতীয় নারী দাবায় শীর্ষস্থানে রানী হামিদ ইউজিসির কাঠগড়ায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের ১৪ ভিসি ক্যাসিনোতে মিলল ধর্মীয় উপাসনা সামগ্রী! বিজয়নগর সায়েম টাওয়ার থেকে ১৭ জুয়ারী আটক ১৩ নেপালিকে মোটা অংকের বেতনে রাখা হয় জুয়া চালাতে স্পা সেন্টার থেকে আটক ১৬ নারী, ৩ পুরুষ আরও ১০ লক্ষ তরুণ-তরুণীর কর্মসংস্থান করা হবে- পলক আবুধাবি থেকে নিউইয়র্কের পথে প্রধানমন্ত্রী অজুহাতে কাজ আটকে রাখলে কঠোর ব্যবস্থা: গণপূর্তমন্ত্রী ব্যাংক নোটের আদলে টোকেন ব্যবহার করা যাবে না ঢাকা আসছেন বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও জাতিসংঘের দূত ৭০ বছরে আ’লীগ অনেক চড়াই-উতরাই পার করেছে: পলক খিলক্ষেতে বোমা হামলা: ৫ জেএমবির ১২ বছরের দণ্ড
১১৪

অ্যামাজনে লক্ষাধিক ইউজারের তথ্য ফাঁস!

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০১৮  

 

সমস্যার কারণে ফাঁস হয়েছে কিছু সংখ্যক অ্যামাজন গ্রাহকের ব্যক্তিগত তথ্য। আক্রান্ত গ্রাহদেরকে ইতিমধ্যে ই-মেইল পাঠানো হয়েছে সংস্থার পক্ষ থেকে। যেখানে বলা হয়েছে, কোনও গুরুত্বপূর্ণ তথ্য নয়, তবে গ্রাহকদের নাম, মেইলের মতো কিছু তথ্য ফাঁস হয়ে গেছে। এদিকে বিষয়টি নিয়ে বেশ কিছু গ্রাহক ইতিমধ্যে তাদের স্ক্রিনশট সামনে এনেছে।

 
অ্যামাজনের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “আমরা ত্রুটি সমাধান করেছি এবং ‘আক্রান্ত হয়ে থাকতে পারেন’ এমন গ্রাহকদের বিষয়টি জানিয়েছি।” মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, গ্রাহকের তথ্য ফাঁস হলেও তাদের পাসওয়ার্ড পরিবর্তনের প্রয়োজন নেই বলে জানিয়েছে অ্যামাজন। এমনটাও ধারণা করা হচ্ছে যে, শুধু নাম এবং ই-মেইল ফাঁস হলেও এর সুযোগ নিয়ে গ্রাহকের অ্যাকাউন্ট রিসেটের চেষ্টা করা হতে পারে বা ‘ফিশিং অ্যাটাকের’ জন্য তাদের ই-মেইল লক্ষ্য করা হতে পারে।

ত্রুটির কারণ কী এবং কত জন গ্রাহক আক্রান্ত হয়েছেন সে বিষয়ে কোনও জবাব দেয়নি অ্যামাজন। অ্যামাজন ওয়েবসাইট এবং অন্যান্য ব্যবস্থা এতে আক্রান্ত হয়নি বলে সিএনবিসিকে জানিয়েছেন অ্যামাজনের এক কর্মকর্তা। শুধু তাই নয়, ফাঁস হয়ে যাওয়া তথ্য কোথায় দেখা যাচ্ছিল তা এখনও জানা যায়নি। তবে এভাবে গ্রাহকদের তথ্য ফাঁস হয়ে যাওয়াতে রীতিমত আতঙ্ক ছড়িয়েছে।