শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৪ ১৪২৬   ২০ মুহররম ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
ছাত্রলীগের পর যুবলীগকে ধরেছি : প্রধানমন্ত্রী ছাত্রলীগকে সংযমের সঙ্গে চলার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রীর সাথে যুক্তরাজ্য প্রতিনিধি দলের সাক্ষাত অবৈধ জুয়ার আড্ডা বা ক্যাসিনো চলতে দেওয়া হবে না: ডিএমপি কমিশনার পটুয়াখালীতে ধর্ষণ মামলার বাদীকে পেটানো প্রধান আসামিসহ গ্রেপ্তার-৪ শাহজালালে বিমানের জরুরি অবতরণ শুক্রবার নিউইয়র্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজধানীর তিনটি ক্যাসিনোতে র‌্যাবের অভিযান জিম্বাবুয়েকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ টস হেরে ব্যাটিং এ বাংলাদেশ রিফাত হত্যা : পলাতক ৯ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা রোহিঙ্গা সংকট : ত্রিপক্ষীয় বৈঠকে বসছে চীন-মিয়ানমার-বাংলাদেশ আমাদের কাজই হচ্ছে জনগণকে সেবা দেয়া : প্রধানমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে চীন বাংলাদেশের পক্ষে: মোমেন আজ গাজীপুর যাবেন প্রধানমন্ত্রী পরিবেশ দূষণ: ৪ প্রতিষ্ঠানকে কোটি টাকা জরিমানা স্বর্ণজয়ী রোমান সানার মায়ের চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী আরো দু’টি বোয়িং বিমান কেনার ইঙ্গিত দিলেন প্রধানমন্ত্রী কারাবন্দির তথ্য ডাটাবেজে থাকবে: স্বরাষ্ট্রমন্ত্রী অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে দেশ: প্রধানমন্ত্রী
৭৪

আইনস্টাইনের ‘গড লেটার’ চিঠিতে কী আছে, জানেন?

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৮  

বিশ্বখ্যাত বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের মৃত্যুর একবছর আগে অর্থাৎ ১৯৫৪ সালে লেখা একটি চিঠি যা গড লেটার হিসেবে পরিচিতি। এটি এখন বেশ আলোচনার তুঙ্গে।       

আলোচিত এই চিঠিটি নিলামে ৩ মিলিয়ন ডলারে বিক্রি হয়। আশা করা হচ্ছিল, নিউইয়র্কে নিলামে এটি হয়তো দেড় মিলিয়ন ডলার পর্যন্ত দামে বিক্রি হতে পারে।  

ধর্ম ও বিজ্ঞানের মধ্যকার বিতর্কের একটি গুরুত্বপূর্ণ বিবৃতি হিসেবেই এটিকে দেখা হচ্ছে ।

নোবেল বিজয়ী এ বিজ্ঞানী ৭৪ বছর বয়সে লেখা দেড়পাতার ওই চিঠিটি লিখেছিলেন, জার্মান দার্শনিক এরিক গুটকাইন্ডের কাছে। এ চিঠিতে মাতৃভাষা জার্মান ভাষাতেই তিনি ঈশ্বরে বিশ্বাসে বিষয়টি নিয়ে কথা বলেছেন। 

চিঠিতে বিজ্ঞানী আইনস্টাইন লিখেছিলেন, ঈশ্বর শব্দটি আমার কাছে মানুষের দুর্বলতার একটি বহিঃপ্রকাশ ছাড়া আর কিছুই নয়। কোনো ব্যাখ্যাই যে তার এ ধারণার পরিবর্তন করতে পারবে না সেটিও তিনি সেখানে পরিষ্কার করেই লিখে দিয়েছিলেন। নিজ সম্প্রদায় ইহুদিদের তিনি অন্য মানুষ থেকে আলাদা কিছু নয় বলেও তার মতামত দিয়েছেন সেখানে।