শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২১ মুহররম ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
জলবায়ু আন্দোলনে গ্রেটার পাশে গোটা বিশ্ব জি কে শামীমকে গুলশান থানায় হস্তান্তর কলাবাগান ক্রীড়াচক্রের সভাপতি এখন কারাগারে আজ বিশ্ব শান্তি দিবস সন্ধ্যায় মাঠে নামবে বাংলাদেশ কলাবাগান ক্লাব থেকে অস্ত্র-মাদক উদ্ধার, সভাপতিসহ আটক ৫ আবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রী আরো দুটি ক্লাব ঘিরে রেখেছে র‌্যাব যুবলীগের কেন্দ্রীয় কমিটির কোনো পদে নেই জি কে শামীম যুবলীগের যেই গ্রেফতার হবে তাকেই বহিষ্কার: যুবলীগ চেয়ারম্যান মাদক ও অনিয়মের বিরুদ্ধে অভিযান চলবে: তথ্যমন্ত্রী ক্যাসিনোগুলো বিএনপি আমলেও ছিল, ব্যবস্থা নেয়নি: কাদের জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কের পথে প্রধানমন্ত্রী ছাত্রলীগের পর যুবলীগকে ধরেছি : প্রধানমন্ত্রী ছাত্রলীগকে সংযমের সঙ্গে চলার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রীর সাথে যুক্তরাজ্য প্রতিনিধি দলের সাক্ষাত অবৈধ জুয়ার আড্ডা বা ক্যাসিনো চলতে দেওয়া হবে না: ডিএমপি কমিশনার পটুয়াখালীতে ধর্ষণ মামলার বাদীকে পেটানো প্রধান আসামিসহ গ্রেপ্তার-৪ শাহজালালে বিমানের জরুরি অবতরণ শুক্রবার নিউইয়র্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী
৪৪৯৪

আকাশে ফিরলেন অভিনন্দন, সঙ্গী বিমান বাহিনী প্রধান

প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০১৯  


  
পাকিস্তান থেকে ছাড়া পাওয়ার ছয় মাস পর প্রথম যুদ্ধবিমান উড়ালেন ভারতের বিমান বাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমান।

আনন্দবাজার জানায়, সোমবার পাঠানকোট বিমানঘাঁটি থেকে একটি মিগ-২১ নিয়ে আকাশে উড়েন অভিনন্দন। তার সঙ্গে ছিলেন ভারতীয় বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল বিএস ধানোয়া। প্রায় ৩০ মিনিট আকাশে ছিলেন তারা।

গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলায় ৪০ জওয়ান নিহত হওয়ার পর  ২৬ ফেব্রুয়ারি পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের বালাকোটে জঙ্গিঘাঁটি ধ্বংস করতে অভিযান চালায় ভারত।

জবাবে পরদিন পাকিস্তানের কয়েকটি যুদ্ধবিমান ভারতের আকাশসীমায় প্রবেশ করলে ভারতীয় যুদ্ধবিমান সেগুলোকে ধাওয়া করে।

তাদের তাড়া করে উইং কমান্ডার অভিনন্দন মিগ-২১ যুদ্ধবিমান নিয়ে আজাদ কাশ্মীরের সাত/আট কিলোমিটার ভিতরে ঢুকে পড়েন।

সেখানে পাকিস্তানের যুদ্ধবিমান থেকে গুলি করা হলে অভিনন্দনের বিমানটি ধ্বংস হয়ে যায়। ইজেক্ট করে প্রাণে রক্ষা পেলেও পাকিস্তানি সেনাদের হাতে ধরা পড়েন তিনি।

পরে ‘বন্ধুত্বের হাত বাড়িয়ে দেওয়ার কথা বলে’ পাকিস্তান অভিনন্দনকে মুক্তি দেয়।

শত্রু শিবিরে ঠান্ডা মাথায় পরিস্থিতি মোকাবেলা এবং পাকিস্তানি সেনাদের কোনো তথ্য না দেওয়ার সাহস দেখানোর জন্য অভিনন্দনকে বীর চক্র সম্মান দেওয়া হয়েছে।

এই বিভাগের আরো খবর