রোববার   ১৯ জানুয়ারি ২০২০   মাঘ ৫ ১৪২৬   ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
ফাইভজির স্বপ্ন বাস্তবে পরিণত হবে শিগগির: অর্থমন্ত্রী ঢাকা সিটি ভোট পিছিয়ে ১ ফেব্রুয়ারি করার সিদ্ধান্ত ইসির এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ৩ ফেব্রুয়ারি সংসদের দক্ষিণ প্লাজায় সোমবার মান্নানের জানাজা এমপি আব্দুল মান্নানের মৃত্যুতে গভীর শোক রাষ্ট্রপতির পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে এ মাসেই আব্দুল মান্নানের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক এমপি মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বয়ানে চলছে দ্বিতীয় দিনের ইজতেমা,কাল আখেরী মোনাজাত বিপিএলে প্রথম শিরোপার স্বাদ পেলো রাজশাহী আদালতে মজনুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি শিক্ষাপ্রতিষ্ঠানে সাউন্ড সিস্টেমে জাতীয় সংগীত পরিবেশন করা যাবে ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি শুরু প্রথম আলোর সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা আমরা ক্রসফায়ারকে সাপোর্ট করতে পারি না : ওবায়দুল কাদের পোশাক রপ্তানিকে ছাড়িয়ে যাবে আইসিটি : জয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু কাল বিশ্ব ইজতেমার ২য় পর্বে ময়দানে আসতে শুরু করেছেন মুসল্লিরা অন্ধকার ভেদ করে আলোর পথে বাংলাদেশ: সংসদে প্রধানমন্ত্রী রিফাত হত্যা : দুই আসামি জামিনে মুক্ত
৪৫৭৬

আকাশে ফিরলেন অভিনন্দন, সঙ্গী বিমান বাহিনী প্রধান

প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০১৯  


  
পাকিস্তান থেকে ছাড়া পাওয়ার ছয় মাস পর প্রথম যুদ্ধবিমান উড়ালেন ভারতের বিমান বাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমান।

আনন্দবাজার জানায়, সোমবার পাঠানকোট বিমানঘাঁটি থেকে একটি মিগ-২১ নিয়ে আকাশে উড়েন অভিনন্দন। তার সঙ্গে ছিলেন ভারতীয় বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল বিএস ধানোয়া। প্রায় ৩০ মিনিট আকাশে ছিলেন তারা।

গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলায় ৪০ জওয়ান নিহত হওয়ার পর  ২৬ ফেব্রুয়ারি পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের বালাকোটে জঙ্গিঘাঁটি ধ্বংস করতে অভিযান চালায় ভারত।

জবাবে পরদিন পাকিস্তানের কয়েকটি যুদ্ধবিমান ভারতের আকাশসীমায় প্রবেশ করলে ভারতীয় যুদ্ধবিমান সেগুলোকে ধাওয়া করে।

তাদের তাড়া করে উইং কমান্ডার অভিনন্দন মিগ-২১ যুদ্ধবিমান নিয়ে আজাদ কাশ্মীরের সাত/আট কিলোমিটার ভিতরে ঢুকে পড়েন।

সেখানে পাকিস্তানের যুদ্ধবিমান থেকে গুলি করা হলে অভিনন্দনের বিমানটি ধ্বংস হয়ে যায়। ইজেক্ট করে প্রাণে রক্ষা পেলেও পাকিস্তানি সেনাদের হাতে ধরা পড়েন তিনি।

পরে ‘বন্ধুত্বের হাত বাড়িয়ে দেওয়ার কথা বলে’ পাকিস্তান অভিনন্দনকে মুক্তি দেয়।

শত্রু শিবিরে ঠান্ডা মাথায় পরিস্থিতি মোকাবেলা এবং পাকিস্তানি সেনাদের কোনো তথ্য না দেওয়ার সাহস দেখানোর জন্য অভিনন্দনকে বীর চক্র সম্মান দেওয়া হয়েছে।

এই বিভাগের আরো খবর