• বুধবার   ১৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩০ ১৪২৭

  • || ২৪ জ্বিলকদ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩১৬৩, মৃত্যু ৩৩ রিজেন্টের সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩০৯৯ চলতি মাসেই নিউজ পোর্টালের নিবন্ধন শুরু : তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, শনাক্ত ২৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় ৩০ মৃত্যু, শনাক্ত ২৬৮৬ লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় চক্রের দুই সদস্য কারাগারে করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮
১২৪

আগামী জানুয়ারিতেই বন্ধ হবে উইন্ডোজ ৭

বরগুনার আলো

প্রকাশিত: ৩ অক্টোবর ২০১৯  

২০০৯ সালের জুলাইয়ে বাজারে এসেছিল উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেম। তার পর থেকে বিপুল জনপ্রিয়তা লাভ করেছিল এই অপারেটিং সিস্টেম। তার অন্যতম কারণ ইউজার ফ্রেন্ডলিনেস। অর্থাৎ এটি সহজে ব্যবহার করা যেত। তাই উইন্ডোজের আপডেট ভার্সন আসার পরও অধিকাংশ লোকের কম্পিউটার জুড়ে ছিল শুধুই উইন্ডোজ ৭।

তবে এই সুবিধা আর বেশি দিন নেই। কারণ সম্প্রতি মাইক্রোসফটের তরফে ঘোষণা করা হয়েছে, ২০২০ থেকে উইন্ডোজ ৭ -এর জন্য প্রয়োজনীয় সাপোর্ট দেওয়া বন্ধ করে দেবে তারা। এ জন্য উইন্ডোজ ৭-এর গ্রাহকদের উইন্ডোজ ১০ ইনস্টল করার জন্য নোটিফিকেশনও পাঠানো হচ্ছে মাইক্রোসফটের তরফে।

২০২০ এর ১৪ জানুয়ারি মৃত বলে ঘোষণা করা হবে উইন্ডোজ ৭-কে। আর মার্চের ১৪ থেকে এই অপারেটিং সিস্টেমের সমস্ত আপডেট বন্ধ করে দেওয়া হবে। তাই ২০২০-র মার্চের আগেই কম্পিউটার থেকে সরিয়ে ফেলতে হবে উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেম।

উইন্ডোজ ৭ বদলে উইন্ডোজ ১০ ইনস্টল করার জন্য গ্রাহকদের অনুরোধ করছে মাইক্রোসফট। ইতিমধ্যেই ৮০ কোটি গ্রাহক নিজেদের কম্পিউটারে উইন্ডোজ ১০ ব্যবহার করছেন। উইন্ডোজ ৭ উঠে গেলে উইন্ডোজ ১০ ব্যবহারকারীর সংখ্যা ১০০ কোটি ছাড়িয়ে যাবে বলে আশা মাইক্রোসফট কর্তৃপক্ষের।

বরগুনার আলো
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর