রোববার   ০৮ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৪ ১৪২৬   ১০ রবিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
বরগুনায় তিন দিনব্যাপি কৃষি প্রযুক্তি মেলা শুরু নারীরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে এগিয়ে যাবেন  নারীর স্বনির্ভরতা অর্জনে সকলকে একযোগে কাজ করতে রাষ্ট্রপতির আহবান সচিবালয়ের আশপাশে হর্ন বাজালেই জেল-জরিমানা পরস্পরের সালাম শুভেচ্ছা বিনিময়ের শ্রেষ্ঠ প্রথা মানবাধিকার দিবসে প্রকাশ্যে আসছেন এসিডদগ্ধ দীপিকা দেশের প্রথম আইটি বিজনেস ইনকিউবেটর নির্মাণকাজের উদ্বোধন   শুরু হলো বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠান বিজয়ীদের চলচ্চিত্র পুরস্কার তুলে দিলেন প্রধানমন্ত্রী বিপিএল উদ্বোধনীতে সালমান খান ও ক্যাটরিনা কাইফ মঞ্চ প্রস্তুত, অপেক্ষা কিছুক্ষণের রাত পোহালেই সমাবর্তন বরিশাল মহানগর আ’লীগের সভাপতি জাহাঙ্গীর, সম্পাদক সাদিক মরা গাঙে জোয়ার আর আসে না, বিএনপিকে কাদের ‘পানিপথ’ বনাম ‘পতি পত্নী অউর ওহ’ বেগম রোকেয়া পদক পাচ্ছেন ৫ বিশিষ্ট নারী ক্রিকেটেও স্বর্ণ জিতলো বাংলাদেশের মেয়েরা পবিত্র ফাতিহা-ই-ইয়াজদাহম সোমবার বিজয় র‌্যালিতে বিএনপির হামলা, ছাত্রলীগ নেতাসহ আহত ২০ বিজয় দিবসে অভ্যর্থনায় ভারত যাচ্ছেন ৩০ মুক্তিযোদ্ধা
৭১

আগামী জানুয়ারিতেই বন্ধ হবে উইন্ডোজ ৭

প্রকাশিত: ৩ অক্টোবর ২০১৯  

২০০৯ সালের জুলাইয়ে বাজারে এসেছিল উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেম। তার পর থেকে বিপুল জনপ্রিয়তা লাভ করেছিল এই অপারেটিং সিস্টেম। তার অন্যতম কারণ ইউজার ফ্রেন্ডলিনেস। অর্থাৎ এটি সহজে ব্যবহার করা যেত। তাই উইন্ডোজের আপডেট ভার্সন আসার পরও অধিকাংশ লোকের কম্পিউটার জুড়ে ছিল শুধুই উইন্ডোজ ৭।

তবে এই সুবিধা আর বেশি দিন নেই। কারণ সম্প্রতি মাইক্রোসফটের তরফে ঘোষণা করা হয়েছে, ২০২০ থেকে উইন্ডোজ ৭ -এর জন্য প্রয়োজনীয় সাপোর্ট দেওয়া বন্ধ করে দেবে তারা। এ জন্য উইন্ডোজ ৭-এর গ্রাহকদের উইন্ডোজ ১০ ইনস্টল করার জন্য নোটিফিকেশনও পাঠানো হচ্ছে মাইক্রোসফটের তরফে।

২০২০ এর ১৪ জানুয়ারি মৃত বলে ঘোষণা করা হবে উইন্ডোজ ৭-কে। আর মার্চের ১৪ থেকে এই অপারেটিং সিস্টেমের সমস্ত আপডেট বন্ধ করে দেওয়া হবে। তাই ২০২০-র মার্চের আগেই কম্পিউটার থেকে সরিয়ে ফেলতে হবে উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেম।

উইন্ডোজ ৭ বদলে উইন্ডোজ ১০ ইনস্টল করার জন্য গ্রাহকদের অনুরোধ করছে মাইক্রোসফট। ইতিমধ্যেই ৮০ কোটি গ্রাহক নিজেদের কম্পিউটারে উইন্ডোজ ১০ ব্যবহার করছেন। উইন্ডোজ ৭ উঠে গেলে উইন্ডোজ ১০ ব্যবহারকারীর সংখ্যা ১০০ কোটি ছাড়িয়ে যাবে বলে আশা মাইক্রোসফট কর্তৃপক্ষের।