বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০   চৈত্র ১৯ ১৪২৬   ০৮ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
১৫

আজ আন্তর্জাতিক গণিত দিবস

বরগুনার আলো

প্রকাশিত: ১৪ মার্চ ২০২০  

আজ আন্তর্জাতিক গণিত দিবস। গতবছর ২৬ নভেম্বর ইউনেস্কোর ৪০তম বার্ষিক সাধারণ সভায় ১৪ মার্চকে আন্তর্জাতিক গণিত দিবস হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। ১৯৮৮ সাল থেকে এই দিনে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে পাই (শ্চ) দিবস উদযাপিত হয়ে আসছে। তবে এ বছর থেকে এই দিনে বিশ্বব্যাপী আন্তর্জাতিক গণিত দিবস পালন করা হবে। 

এদিকে শুক্রবার ইউনেস্কোর প্রধান কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে প্রথম আন্তর্জাতিক গণিত দিবস পালন করা হয়। তবে আজ শনিবার বাংলাদেশসহ সারাবিশ্বে এ দিবসটি পালন করা হবে। এ দিবসের এবারের প্রতিপাদ্য- গণিত সর্বত্র।

বাংলাদেশ গণিত সমিতি দিবসটি পালনের বিস্তারিত কর্মসূচি নিয়েছে। সমিতির তত্ত্বাবধানে আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে দিবসটি উদযাপন করা হবে। 

দিবসটির প্রধান লক্ষ্য গণিতের গুরুত্ব সম্পর্কে সর্বস্তরের জনসাধারণকে সচেতন করে তোলা। এ জন্য ‘গণিত সর্বত্রই বিদ্যমান’ শীর্ষক দিনব্যাপী সেমিনারের আয়োজন করেছে সংগঠনটি।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর