শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০   চৈত্র ১৯ ১৪২৬   ০৯ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
২১২

আজ কম্বাইন্ড পাওয়ার প্লান্টের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

বরগুনার আলো

প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০১৯  

ভোলার শাহবাজপুর গ্যাস ভিত্তিক ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট নির্মাণ কাজ শেষ হয়েছে অনেক আগেই । আজ (৬ ফেব্রুয়ারী) বুধবার আনুষ্ঠানিক ভাবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট এর উদ্বোধন  করবেন। ইতিমধ্যে এই প্লান্ট থেকে জাতীয় গ্রিডে ওভারহেড ট্রান্সমিশন লাইনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। সকাল দশাটায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা  প্রধান অতিথি  হিসাবে গনভবন  থেকে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে উদ্বোধন করবেন। একই সাথে এক  সাথে তিনি আরো ৫টি পাওয়ার প্লান্ট চাদঁপুর ২০০ মে:ও:বিদ্যুৎ কেন্দ্র,আশুগঞ্জ ১৫০মে:ও:বিদ্যুৎকেন্দ্র,রুপসা,খুলনা ১০৫ মে:ও:বিদ্যুৎ কেন্দ্র,জুলদা,চট্রগ্রাম ১০০ মে:ও:বিদ্যুৎ কেন্দ্র (৩য় ইউনিট) ও সাবমেরিন ক্যাবলের মাধ্যমে সন্দ¦ীপ উপজেলায় বিদ্যুৎ সরবরাহ এর উদ্বোধন করা হবে।
জানা গেছে, ২০১৩ সালের মে মাসে সরকার ভোলার বোরহানউদ্দিন উপজেলার শাহবাজপুর গ্যাস ক্ষেত্রের কাছে কুতুবা ইউনিয়নে ৪০ একর জমির ওপর ইসলামি উন্নয়ন ব্যাংকের এক হাজার কোটি টাকা ও সরকারের নিজস্ব তহবিল থেকে এক হাজার ২০০ কোটি টাকা নিয়ে মোট দুই হাজার ২০০ কোটি টাকা ব্যয়ে গ্যাস ভিত্তিক ভোলা ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট নির্মাণের উদ্যোগ নেয়।
 প্লান্ট নির্মাণের ঠিকাদার নিযুক্ত করা হয় চীনের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান চায়না চেংদা ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডকে। নির্ধারিত সময়ের আগেই  ২০১৫ সালে ঠিকাদারি প্রতিষ্ঠান পাওয়ার প্লান্ট নির্মাণের কাজ শেষ করেছে।
এ ছাড়া বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নিয়ন্ত্রণাধীন পাওয়ার গ্রিড কোম্পানি এ প্লান্ট থেকে বরিশালের গড়িয়ারপাড়স্থ গ্রিড সাব স্টেশন পর্যন্ত ৬৫কি. মি. ওভারহেড ট্রান্সমিশন লাইন ও নির্মাণ শেষ করা হয়। 
ভোলা জেলা প্রশাসক মো: মাসুদ আলম ছিদ্দিক জানায়, ২০১৬ সালে সেপ্টেম্বর মাস থেকে পরীক্ষামূলকভাবে পাওয়ার প্লান্টের বিদ্যুৎ উৎপাদন শুরু হয়। ইতিমধ্যে  ২১০ থেকে ২১৫ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে। ভোলার ৪০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করে উৎপাদিত বাকি অংশ জাতীয় গ্রীডে দেয়া হচ্ছে।  
পাওয়ার প্লান্টের মধ্যে রয়েছে তিনটি ইউনিটের সমন্বয়ে ২২৫ মেগাওয়াট জেনারেটর, প্রশাসনিক ভবন, রেস্ট হাউজ, অফিসার ডরমেটরি, স্টাফ ডরমেটরি, মসজিদ, ওয়ার্কশপ ও ২৩০ কেভি সাব স্টেশন।
ভোলার বিশিষ্ট শিল্প উদ্যোক্ততা মইনুল হোসেন বিপ্লব জানান, গ্যাস নির্ভর ভোলা ২২৫ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রটি উদ্বোধন এর মধ্যে দিয়ে  দক্ষিণাঞ্চলের মানুষ বিদ্যুৎতের এর সুবিধা পাবে। এর পাশাপাশি এই বিদ্যুৎকেন্দ্রকে ঘিরে এখানে অনেক শিল্পপ্রতিষ্ঠান গড়ে উঠতে শুরু করেছে। তখন এই অঞ্চলের বেকারত্ব দূর হবে। ভোলা হবে সম্ভাবনাময় শিল্পজোন।
 


 
 

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর