শনিবার   ১৮ জানুয়ারি ২০২০   মাঘ ৪ ১৪২৬   ২২ জমাদিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
বিপিএলে প্রথম শিরোপার স্বাদ পেলো রাজশাহী আদালতে মজনুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি শিক্ষাপ্রতিষ্ঠানে সাউন্ড সিস্টেমে জাতীয় সংগীত পরিবেশন করা যাবে ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি শুরু প্রথম আলোর সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা আমরা ক্রসফায়ারকে সাপোর্ট করতে পারি না : ওবায়দুল কাদের পোশাক রপ্তানিকে ছাড়িয়ে যাবে আইসিটি : জয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু কাল বিশ্ব ইজতেমার ২য় পর্বে ময়দানে আসতে শুরু করেছেন মুসল্লিরা অন্ধকার ভেদ করে আলোর পথে বাংলাদেশ: সংসদে প্রধানমন্ত্রী রিফাত হত্যা : দুই আসামি জামিনে মুক্ত দুর্নীতি মামলা : বিএনপি প্রার্থী ইশরাকের বিচার শুরু কাদেরের বাইপাস পরবর্তী স্বাস্থ্যের উন্নতি, দেশে ফিরছেন রাতেই  এসডিজি অর্জনে বাংলাদেশ সঠিক পথে রয়েছে : প্রধানমন্ত্রী আবুধাবি থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী সরকারের জনপ্রিয়তা অনেক বেড়েছে: আইআরআই ওমানের সুলতানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোকবার্তা আবুধাবি থেকে দেশের পথে প্রধানমন্ত্রী পদ্মাসেতুতে বসলো ২১তম স্প্যান,দৃশ্যমান হলো ৩ হাজার ১৫০ মিটার রিট খারিজ, নির্ধারিত তারিখেই হচ্ছে ঢাকার দুই সিটি নির্বাচন
৪৬

আজ থেকে ইলিশ ধরা-বিক্রি বন্ধ

প্রকাশিত: ৯ অক্টোবর ২০১৯  

আজ বুধবার থেকে ২২ দিনের জন্য ইলিশ মাছ ধরা বন্ধ হয়ে গেছে। মা ইলিশের ডিম ছাড়া এবং প্রজননের ভরা মৌসুমে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ইলিশের প্রজননকেন্দ্র মেঘনাসহ বিভিন্ন নদী মোহনা এবং বাংলাদেশের সমুদ্রসীমার মধ্যে মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করেছে। 

চাঁদপুর সংবাদদাতা জানান, ইলিশ আহরণ নিষিদ্ধ করায় চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে লক্ষ্মীপুর জেলার চর আলেকজেন্ডার পর্যন্ত ১০০ কিলোমিটার নদী উপকূলীয় এলাকা এই ২২ দিন মাছ ধরা বন্ধ থাকবে।
চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকি জানান, চাঁদপুরের ৫১ হাজার ১৯০ জন জেলে ২২ দিন সাগরে যাবে না। সরকার তাদের ২০ কেজি করে চাল বরাদ্দ দিয়েছে।

বরগুনা সংবাদদাতা জানান, ইলিশের প্রজনন মৌসুমে সরকারের নেয়া পদক্ষেপে প্রতি বছরেই বৃদ্ধি পাচ্ছে জাতীয় সম্পদ রূপালী ইলিশের উৎপাদন। ফলে এ পদক্ষেপকে সমর্থন করে ইলিশ ধরা থেকে বিরত থাকছেন জেলেরা।
গত ১০ বছরে দেশে ইলিশের উৎপাদন ৭৮ শতাংশ বেড়েছে। ফলে এখন দেশের শতাধিক উপজেলার নদীতে তা পাওয়া যাচ্ছে।
পাথরঘাটা উপজেলা মৎস্য অফিস জানায়, এ উপজেলায় প্রায় ২০ হাজার জেলে রয়েছে। তাদের মধ্যে ১৪ হাজার ৫০০ জেলে নিবন্ধিত। অন্যরা অনিবন্ধিত রয়েছে। নিবন্ধিত জেলেরা ২০ কেজি করে চাল সরকারি পাবে।

লালমোহন (ভোলা) সংবাদদাতা জানান, ভোলার লালমোহনের মেঘনা ও তেঁতুলিয়া নদীতে ইলিশের ভরা প্রজনন মওসুম হিসেবে আজ বুধবার থেকে ৩০ অক্টোবর পর্যন্ত মা ইলিশ ধরা, বিক্রি, মজুদ রাখা ও সব প্রকার পরিবহনে বহন করা নিষিদ্ধ ঘোষণা করেছেন মৎস্য অধিদফতর। সচেতনতার জন্য মৎস্য অফিস ও প্রশাসনের পক্ষ থেকে পোস্টার, লিফলেট, মাইকিংসহ ব্যাপক প্রচার চালানো হচ্ছে। উপজেলা মৎস্য কর্মকর্তা সুদিপ্ত মিশ্র জানান, লালমোহনে মোট নিবন্ধিত জেলে রয়েছেন ১৪ হাজার ৭৩৩ জন এবং সরকারি সুবিধাভোগী রয়েছেন ১১ হাজার ৫১৮ জন, তাদের প্রত্যেক জেলেকে ২০ কেজি চাল বরাদ্দ দিয়েছেন।

এই বিভাগের আরো খবর