সোমবার   ২১ অক্টোবর ২০১৯   কার্তিক ৫ ১৪২৬   ২১ সফর ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
কাউন্সিলর রাজীব ১৪ দিনের রিমান্ডে সোনাদিয়া দ্বীপে শিল্পকারখানা না করতে প্রধানমন্ত্রীর নির্দেশ রুশ ভাষায় প্রকাশিত বই প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর যুবলীগের সম্মেলন কমিটির আহ্বায়ক চয়ন, সদস্য সচিব হারুন ওমর বহিষ্কার, যুবলীগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তাপস বোরহানউদ্দিনে সংঘর্ষের ঘটনায় তদন্ত কমিটি মাছের খাদ্যে শূকরের উপাদান আছে কিনা পরীক্ষার নির্দেশ স্পিকারের সঙ্গে পাঁচ মার্কিন সিনেটরের সাক্ষাৎ বৃদ্ধাশ্রম নয়, মা-বাবার জায়গা হোক হৃদয়ের মণিকোঠায় মিঠাপানিতে রুপালি ইলিশ ভারতের বিপক্ষে বিশ্ব একাদশে সাকিব-তামিম! হিন্দু ছেলের আইডি হ্যাক, ফেসবুকের কাছে তথ্য চেয়েছেন প্রধানমন্ত্রী ডিআইজি বজলুরকে কারাগারে পাঠানোর নির্দেশ সৈকতঘেরা জাকার্তায় প্রকৃতির অপার সৌন্দর্য নেপাল ভ্রমণের খুঁটিনাটি জাপান সম্রাটের অভিষেকে যোগ দিতে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি শিশুর জন্মের পর ইসিতে জানানোর আইন চান সিইসি গণভবনে যুবলীগ নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক আপনার ইমেইলেও থাকবে বসের নজরদারি! জঙ্গি হামলার শঙ্কা: নজরদারিতে দিল্লির ৪ শতাধিক স্থাপনা
১১

আজ থেকে ইলিশ ধরা-বিক্রি বন্ধ

প্রকাশিত: ৯ অক্টোবর ২০১৯  

আজ বুধবার থেকে ২২ দিনের জন্য ইলিশ মাছ ধরা বন্ধ হয়ে গেছে। মা ইলিশের ডিম ছাড়া এবং প্রজননের ভরা মৌসুমে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ইলিশের প্রজননকেন্দ্র মেঘনাসহ বিভিন্ন নদী মোহনা এবং বাংলাদেশের সমুদ্রসীমার মধ্যে মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করেছে। 

চাঁদপুর সংবাদদাতা জানান, ইলিশ আহরণ নিষিদ্ধ করায় চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে লক্ষ্মীপুর জেলার চর আলেকজেন্ডার পর্যন্ত ১০০ কিলোমিটার নদী উপকূলীয় এলাকা এই ২২ দিন মাছ ধরা বন্ধ থাকবে।
চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকি জানান, চাঁদপুরের ৫১ হাজার ১৯০ জন জেলে ২২ দিন সাগরে যাবে না। সরকার তাদের ২০ কেজি করে চাল বরাদ্দ দিয়েছে।

বরগুনা সংবাদদাতা জানান, ইলিশের প্রজনন মৌসুমে সরকারের নেয়া পদক্ষেপে প্রতি বছরেই বৃদ্ধি পাচ্ছে জাতীয় সম্পদ রূপালী ইলিশের উৎপাদন। ফলে এ পদক্ষেপকে সমর্থন করে ইলিশ ধরা থেকে বিরত থাকছেন জেলেরা।
গত ১০ বছরে দেশে ইলিশের উৎপাদন ৭৮ শতাংশ বেড়েছে। ফলে এখন দেশের শতাধিক উপজেলার নদীতে তা পাওয়া যাচ্ছে।
পাথরঘাটা উপজেলা মৎস্য অফিস জানায়, এ উপজেলায় প্রায় ২০ হাজার জেলে রয়েছে। তাদের মধ্যে ১৪ হাজার ৫০০ জেলে নিবন্ধিত। অন্যরা অনিবন্ধিত রয়েছে। নিবন্ধিত জেলেরা ২০ কেজি করে চাল সরকারি পাবে।

লালমোহন (ভোলা) সংবাদদাতা জানান, ভোলার লালমোহনের মেঘনা ও তেঁতুলিয়া নদীতে ইলিশের ভরা প্রজনন মওসুম হিসেবে আজ বুধবার থেকে ৩০ অক্টোবর পর্যন্ত মা ইলিশ ধরা, বিক্রি, মজুদ রাখা ও সব প্রকার পরিবহনে বহন করা নিষিদ্ধ ঘোষণা করেছেন মৎস্য অধিদফতর। সচেতনতার জন্য মৎস্য অফিস ও প্রশাসনের পক্ষ থেকে পোস্টার, লিফলেট, মাইকিংসহ ব্যাপক প্রচার চালানো হচ্ছে। উপজেলা মৎস্য কর্মকর্তা সুদিপ্ত মিশ্র জানান, লালমোহনে মোট নিবন্ধিত জেলে রয়েছেন ১৪ হাজার ৭৩৩ জন এবং সরকারি সুবিধাভোগী রয়েছেন ১১ হাজার ৫১৮ জন, তাদের প্রত্যেক জেলেকে ২০ কেজি চাল বরাদ্দ দিয়েছেন।

এই বিভাগের আরো খবর