• শনিবার   ৩০ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৭ শাওয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের র‌্যাব-৮ এর অভিযানে মাদারীপুর থেকে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ছাড়াল ৩০ হাজার মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর
১২২

আপনার যাবতীয় অসুস্থতার কারণ ঘরের ফ্রিজ!

বরগুনার আলো

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২০  

সুস্থ থাকতে চারপাশের পরিবেশ পরিষ্কার রাখা খুবই জরুরি। পাশপাশি জীবাণুমুক্ত খাবার খাওয়ারও অভ্যাস করতে হবে। প্রতিদিন আমরা যেসব খাবার খাচ্ছি তা পরিষ্কারের পরেও জীবাণুমুক্ত হচ্ছে কিনা তা জানা নেই কারো!

তাই রান্নাঘরকে অবশ্যই পরিষ্কার রাখতে হবে। আর রান্নাঘরে তো সবারই ফ্রিজ রয়েছে। জানেন কি? জীবাণুর আতুঁড়ঘর ফ্রিজ। তাই নিয়মিত ভাবে রেফ্রিজারেটর পরিষ্কার না করলে সুস্থ জীবন পাওয়া সম্ভব নয়।

ফ্রিজের মধ্যে কাঁচা পাকা সবজি থেকে শুরু করে ফলমূলের পাশপাশি রান্না করা খাবার, সস, মাখন সইবই আমরা ফ্রিজে রাখি। পরিষ্কার না থাকলে ফ্রিজে স্যালমোনেলিয়াস ই-কোলাই এবং লিস্টেরিয়ার মতো ব্যাকটেরিয়া বাসা বাঁধতে পারে। তাই মাসে অন্তত একদিন করে ফ্রিজ পরিষ্কার করতে হবে। গরম পানিতে ডিটারজেন্ট গুলিয়ে নরম কাপড় বা স্পঞ্জ ভিজিয়ে ফ্রিজ পরিষ্কার করুন।

পরিষ্কারের পূর্বে অবশ্যই ফ্রিজের বিদ্যুত্‍ সংযোগ বন্ধ করুন। তারপর সব জিনিসপত্র বের করে ফেলুন। এবার সবকয়টি তাক বের করে নিয়ে গরম সাবান পানিতে ভেজানো কাপড় দিয়ে মুছে নিন। তারপর পরিষ্কার পানিতে মুছে নিন। শেষে শুকনা কাপড় দিয়ে অতিরিক্ত পানি মুছে ফেলুন। একইভাবে ফ্রিজের ভেতরের দেওয়াল পরিষ্কার করুন।

বরগুনার আলো
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর