• রোববার   ০৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২১ ১৪২৭

  • || ১৪ জ্বিলকদ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ বেতন-ভাতা পরিশোধে মালিকরা সহমর্মিতার নজির দেখাবেন : কাদের পাটকল শ্রমিকরা দুই ধাপে সব পাওনা পাবে: পাটমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪০১৯, মৃত্যু ৩৮ চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩৭৭৫, মৃত্যু ৪১ যত্রতত্র পশুরহাটের অনুমতি দেওয়া যাবে না- ওবায়দুল কাদের জঙ্গিবাদ দমনে সফলতা ধরে রাখতে কাজ করে যাচ্ছি: র‌্যাব ডিজি ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করোনায় ২৪ ঘণ্টায় ৬৪ মৃত্যু, শনাক্ত ৩৬৮৩ শিগগিরই আরও ৪ হাজার নার্স নিয়োগ: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৫ মৃত্যু, শনাক্ত ৪০১৪ অর্ধশত যাত্রী নিয়ে বুড়িগঙ্গায় লঞ্চডুবি, উদ্ধার কাজ চলছে করোনায় ২৪ ঘণ্টায় ৪৩ মৃত্যু, শনাক্ত ৩৮০৯ ফ্লাইট পরিচালনার অনুমোদন পাচ্ছে ৪ বিদেশি এয়ারলাইন্স অপরাধী ক্ষমতাবান হলেও ছাড় দেয়া হবে না: কাদের গত ২৪ ঘণ্টায় নতুন ৩৫০৪ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ৩৪
৫৮৬

আফ্রিকার ‘অক্সপেকার’ বাংলাদেশের ‘ভাত-শালিক’

বরগুনার আলো

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০১৯  

এক ধরনের পাখি আছে যারা বন্যপ্রাণীর শরীরের ক্ষতিকর পোকা খায়। আফ্রিকায় এ পাখিটির নাম ‘অক্সপেকার’। এই অক্সপেকারের অনুরূপ পাখি আমাদের ‘ভাত-শালিক’। এরাও ‘অক্সপেকার’ পাখির মতো আমাদের দেশের বন্যপ্রাণী বা গৃহপালিত প্রাণীর শরীর থেকে পোকা খায়।

বন্যপ্রাণী গবেষক ও আলোকচিত্রী ‘অক্সপেকার’ সম্পর্কে আদনান আজাদ আসিফ বলেন, আফ্রিকায় ‘অক্সপেকার’ নামে একটি বিশেষ পাখি রয়েছে যারা বন্যপ্রাণীদের শরীরের নানা ধরনের পোকা খায়। প্রাণীদের লোমের ভেতরের ক্ষতিকর পোকাগুলো খেয়ে এরা প্রাণীগুলোকে নানান রোগ-বালাইয়ের হাত থেকে রক্ষা করে। আমাদের দেশের ‘ভাত-শালিকরাও তাই।
 
তিনি আরো বলেন, তারাও ‘অক্সপেকার’ পাখির মতো কাজ করে। আমাদের বিভিন্ন গবাদিপশুর শরীর থেকে ভাত-শালিকরা পোকা খায়। শুধু তাই নয়, গরু-মহিষের নাক-কানের ভেতর থেকে এরা পোকামাকড় টেনে বের করে খায়।
 
আদনান আজাদ আসিফ ‘ভাত-শালিক’ প্রসঙ্গে বলেন, দেশের এমন কোনো এলাকা নেই, যেখানে এই ভাত-শালিকের দেখা পাওয়া যায় না। পাখিটিকে আমাদের দেশের আনাচেকানাচে বেশি দেখা যায়। এটা হচ্ছে এমন পাখি- যাকে কাকের পরে ছেলেবুড়ো সবাই এক নামে চেনে।
তবে এই পাখিটিকে নিয়ে কুসংস্কার আছে যে- ‘আজ একটি শালিক দেখেছি, ভাগ্যটা আজ খারাপ যাবে।’ বা ‘দুইটা শালিক দেখেছি, আজ আমাদের ভাগ্য ভালো।’ শহরগ্রাম সব জায়গাতেই এই পাখিটাকে নিয়ে এমন কুসংস্কার রয়েয়ে বলে জানান আদনান।
 
ভাত-শালিকের গুণ ও খাদ্যগ্রহণ সম্পর্কে তিনি বলেন, এ পাখিটির বিশেষ গুণ হলো সে সুন্দর করে কথা বলতে পারে। অবিকল মানুষের স্বর নকল করে। ময়নার ইংরেজি নাম হলো- Common Myna। তাদের খাদ্যতালিকায় এমন কিছু নেই যে এরা খায় না; এরা সব খায়। এরা ডাস্টবিনের খাবার থেকে শুরু করে, বিভিন্ন পোকা-মাকড়, টিকটিকি-ব্যাঙ, খেজুরের রস, নানান ফুলের মধু, পেয়ারা-পেপেসহ নানা প্রকারের ফল-মূল এমন কিছু নাই যে এরা খায় না। তাই এদের আরেক নাম সর্বভুক পাখি। এরা আমাদের প্রকৃতির উপকারি পাখি।  
 
এই ভাত-শালিক ইচ্ছে করলে বাবুই পাখির মতো সুন্দর করে গাছে বাসা তৈরি করতে পারে আবার চড়ুই পাখির মতো বিল্ডিংয়ে বাসা বানিয়ে প্রজনন করতে পারে বলেন জানান বন্যপ্রাণী গবেষক আদনান আজাদ আসিফ।

বরগুনার আলো
ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর