• বৃহস্পতিবার   ০৬ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২২ ১৪২৭

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
সুযোগ আছে, করোনা সংকটেও বিনিয়োগ আনতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ প্রধানমন্ত্রীর নির্দেশে অসচ্ছল গর্ভবতী নারীরা পাবে চার হাজার টাকা ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫ হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না: বিএনপিকে কাদের দেশে একদিনে ৩৭ মৃত্যু, আক্রান্ত ২৭৭২ সাবরিনার অবৈধ সম্পদ অনুসন্ধানে ৪ জনকে দুদকে জিজ্ঞাসাবাদ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ২২৭৫ কোরবানি পশুর চামড়ার দাম নির্ধারণ করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ মৃত্যু, শনাক্ত ২৫২০
১৯০

আরব সাগরে অবস্থান করছে দুই ঘূর্ণিঝড়

বরগুনার আলো

প্রকাশিত: ১ নভেম্বর ২০১৯  

আরব সাগরে গত কয়েকদিন ধরেই অবস্থান করছে ঘূর্ণিঝড় ‘কিয়ার’। এর মধ্যেই ‘মহা’ নামে আরও এক নতুন ঘূর্ণিঝড়ের খবর।

দুটি ঝড় একইসঙ্গে আরব সাগরের উপর অবস্থান করছে। আরব সাগরে একই সময়ে দুই ঘূর্ণিঝড় নজিরবিহীন।

আবহাওয়া সূত্রে জানা যায়, আরব সাগরে ক্রমশ শক্তি হারাচ্ছে ‘কিয়ার।’ তবে গত বুধবার রাত থেকে শক্তি বাড়াচ্ছে ‘মহা।’ বৃহস্পতিবার এটি একটি ভয়ঙ্কর সাইক্লোনের চেহারা নিয়েছে।

এর আগে ‘চপলা’ ও ‘মেঘ’ নামের দুটি সাইক্লোন পরপর তৈরি হতে দেখা গিয়েছিল। খুব শিগগিরই ‘মহা’ ১১৯ কিলোমিটার/ ঘণ্টা বেগে এগিয়ে আসবে বলে জানা গেছে।

কয়েক ঘণ্টার মধ্যে উত্তর-পশ্চিম দিকে এগিয়ে এই ঝড় লাক্ষাদ্বীপে আছড়ে পড়তে পারে বলে অনুমান করা হচ্ছে। আর তার পরবর্তী ১২ ঘণ্টায় এই ঘূর্ণিঝড়টি পূর্ব-মধ্য আরব সাগরের উপর অবস্থান করবে। পরে তা আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে।

১৯০২ সালের পর (৫টি) এই প্রথম এক বছরে ৪টি ঘূর্ণিঝড় আরব সাগরে।

অন্যদিকে, সাইক্লোন বুলবুল যেভাবে এগিয়ে আসছে তাতে আগামী রোববার মায়ানমার উপকূল আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড়। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর মোতাবেক এই মুহূর্তে ফিলিপিনস উপকূলে একটি ঘূর্ণিঝড় তৈরি হচ্ছে। আগামী রোববার থাইল্যান্ডের উপকূলবর্তী সমুদ্র হয়ে সেটি মায়ানমারের উপকূলে আছড়ে পড়বে বলে মনে করা হচ্ছে। আন্দামান সাগর হয়ে সেটি ভারতের উপকূলে আছড়ে পড়বে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। আগামী ৭ তারিখের মধ্যে সেটি ভারতের উপকূলে আছড়ে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

বরগুনার আলো
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর