শুক্রবার   ২৪ জানুয়ারি ২০২০   মাঘ ১১ ১৪২৬   ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
দেশ গঠনে ক্যাডেটদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে-সেনাপ্রধান মুজিববর্ষ ঘিরে বিদেশিদের মধ্যেও আগ্রহ বাড়ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পাখি মেলা শিক্ষার অন্যতম উদ্দেশ্য মানবসম্পদ তৈরি: শিক্ষা সচিব মানুষের ভাগ্য পরিবর্তনের লক্ষ্যেই আ’লীগ কাজ করে যাবে-শেখ হাসিনা সোলেইমানি হত্যার নিন্দা জানানোয় কসোভোতে নারীর কারাদণ্ড বরিশাল বোর্ডে এসএসসিতে অনিয়মিত পরীক্ষার্থী ২১ শতাংশ টুঙ্গিপাড়া যাত্রায় টোল পরিশোধ করলো আওয়ামী লীগ বিক্ষোভে জনসমুদ্র বাগদাদ, স্লোগানে কাঁপছে রাজপথ বিএনপি ভোট কারচুপির রাজত্ব সৃষ্টি করেছিল বলেই ইভিএম আনা হয়েছে বরগুনায় জেলেদের জালে ধরা পড়লো ৪শ কেজি ওজনের শাপলাপাতা মাছ বৈশ্বিক স্বাস্থ্যে এখনো ঝুঁকি নয় করোনা ভাইরাস: ডব্লিউএইচও সাকিবকে ছাড়িয়ে নতুন রেকর্ড গড়লেন তামিম বাবার কবরের পাশে বসে প্রধানমন্ত্রীর কোরআন তেলাওয়াত বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন চিকিৎসকদের ফি নির্ধারণ করে দেবে সরকার : স্বাস্থ্যমন্ত্রী প্রধানমন্ত্রী টুঙ্গিপাড়া যাচ্ছেন কাল পদ্মাসেতুতে বসলো ২২তম স্প্যান, দৃশ্যমান হলো ৩৩০০ মিটার জাতীয় প্রশিক্ষণ দিবস আজ এ খাবারগুলো খেলেই বিপদ!

আরব সাগরে অবস্থান করছে দুই ঘূর্ণিঝড়

বরগুনার আলো

প্রকাশিত: ১ নভেম্বর ২০১৯  

আরব সাগরে গত কয়েকদিন ধরেই অবস্থান করছে ঘূর্ণিঝড় ‘কিয়ার’। এর মধ্যেই ‘মহা’ নামে আরও এক নতুন ঘূর্ণিঝড়ের খবর।

দুটি ঝড় একইসঙ্গে আরব সাগরের উপর অবস্থান করছে। আরব সাগরে একই সময়ে দুই ঘূর্ণিঝড় নজিরবিহীন।

আবহাওয়া সূত্রে জানা যায়, আরব সাগরে ক্রমশ শক্তি হারাচ্ছে ‘কিয়ার।’ তবে গত বুধবার রাত থেকে শক্তি বাড়াচ্ছে ‘মহা।’ বৃহস্পতিবার এটি একটি ভয়ঙ্কর সাইক্লোনের চেহারা নিয়েছে।

এর আগে ‘চপলা’ ও ‘মেঘ’ নামের দুটি সাইক্লোন পরপর তৈরি হতে দেখা গিয়েছিল। খুব শিগগিরই ‘মহা’ ১১৯ কিলোমিটার/ ঘণ্টা বেগে এগিয়ে আসবে বলে জানা গেছে।

কয়েক ঘণ্টার মধ্যে উত্তর-পশ্চিম দিকে এগিয়ে এই ঝড় লাক্ষাদ্বীপে আছড়ে পড়তে পারে বলে অনুমান করা হচ্ছে। আর তার পরবর্তী ১২ ঘণ্টায় এই ঘূর্ণিঝড়টি পূর্ব-মধ্য আরব সাগরের উপর অবস্থান করবে। পরে তা আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে।

১৯০২ সালের পর (৫টি) এই প্রথম এক বছরে ৪টি ঘূর্ণিঝড় আরব সাগরে।

অন্যদিকে, সাইক্লোন বুলবুল যেভাবে এগিয়ে আসছে তাতে আগামী রোববার মায়ানমার উপকূল আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড়। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর মোতাবেক এই মুহূর্তে ফিলিপিনস উপকূলে একটি ঘূর্ণিঝড় তৈরি হচ্ছে। আগামী রোববার থাইল্যান্ডের উপকূলবর্তী সমুদ্র হয়ে সেটি মায়ানমারের উপকূলে আছড়ে পড়বে বলে মনে করা হচ্ছে। আন্দামান সাগর হয়ে সেটি ভারতের উপকূলে আছড়ে পড়বে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। আগামী ৭ তারিখের মধ্যে সেটি ভারতের উপকূলে আছড়ে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর