শুক্রবার   ১৩ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৯ ১৪২৬   ১৫ রবিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় শেখ হাসিনা আজকের নবীন কর্মকর্তারাই হবেন ৪১ সালের সৈনিক : প্রধানমন্ত্রী ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান প্রধানমন্ত্রীর বয়স্ক বাবা-মাকে না দেখলে জেল চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে যারা ফখরুল-রিজভীসহ ১৩৫ জনের বিরুদ্ধে দুই মামলা সবার জন্য উন্মুক্ত থাকছে ‘কনসার্ট ফর ডিজিটাল বাংলাদেশ’ এসক্যাপ অধিবেশনে যোগ দিতে শেখ হা‌সিনা‌কে আমন্ত্রণ রোহিঙ্গা জনগোষ্ঠির ন্যায়বিচার-নিরাপত্তা দাবি অক্সফামের কৃষি আধুনিক হলেই মাথাপিছু আয় বাড়বে: কৃষিমন্ত্রী মাওলানা ভাসানীর জন্মবার্ষিকী আজ কাল নেতাকর্মীদের সতর্ক থাকতে বললেন ওবায়দুল কাদের ‘ফুড চেইনের মাধ্যমে প্লাস্টিক শরীরে প্রবেশ করছে’ বিশাল জয়ে শুরু কুমিল্লার বঙ্গবন্ধু বিপিএল মিশন টাইম ম্যাগাজিনের ‘পারসন অব দ্য ইয়ার’ গ্রেটা থানবার্গ বিদ্যুৎ খাতের উন্নয়নে ৩০ কোটি ডলার দেবে এডিবি ‘বিদেশগামীদের জন্য চালু হচ্ছে প্রবাসী কর্মী বিমা’ প্রেষণে বদলি রাষ্ট্রীয় ব্যাংকের ৯ জিএম জনতা ব্যাংকের অর্থ আত্মসাৎ: আসামিকে আত্মসমর্পণের নির্দেশ মাদককে দেশ ছাড়া করবো: আইজিপি
৪৯

আসছে ফাইভ-জি ল্যাপটপ

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

বিশ্বের অন্যতম প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ডেল ও এইচপি ফাইভ-জি সুবিধাযুক্ত ল্যাপটপ বাজারে আনার ঘোষণা দিয়েছে। বিশ্বসেরা প্রসেসর নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেলের সহায়তায় তৈরি ল্যাপটপগুলোতে মিডিয়াটেক প্রযুক্তি থাকবে যেখানে ফাইভ-জি সাপোর্টেড মডেম ব্যবহার করা যাবে। ফাইভ-জি সুবিধাযুক্ত ল্যাপটপ বাজারে আনার তালিকায় প্রথমেই যুক্ত হলো ডেল ও এইচপি।

নতুন এ যৌথ উদ্যোগে মিডিয়াটেক ফাইভ-জি সাপোর্টেড মডেম তৈরিতে সহায়তা করবে এবং ইন্টেল পুরো কার্যক্রমের উন্নয়ন, সাপোর্ট এবং ফাইভ-জি মডেমের যাবতীয় সেবা দেবে।

যুক্তরাষ্ট্র ও ইউরোপে ইতোমধ্যে ফাইভ-জি প্রযুক্তির জনপ্রিয়তা বাড়ছে। তবে প্রযুক্তি বিশ্লেষকদের ধারণা, ২০২১ সালের আগে ফাইভ-জির প্রসার তেমনভাবে হবে না। তবে ভবিষ্যত চিন্তাকে সামনে রেখেই কাজ শুরু করে দিয়েছে ডেল, এইচপি ও ইন্টেল।

ইন্টেলের সঙ্গে মিডিয়াটেকের এ চুক্তি বাজারে ফাইভ-জিভিত্তিক ল্যাপটপ তৈরিতে যুক্ত থাকা কোয়ালকমের অন্যতম প্রতিযোগী হিসেবে বাজারে স্থান করতে পারে বলে ধারণা প্রযুক্তি বাজার গবেষকদের। এ বছরের কম্পিউটেক্স মেলায় ইতোমধ্যে কোয়ালকম ও লেনেভো ফাইভ-জি সুবিধাযুক্ত ল্যাপটপ তৈরির ঘোষণা দিয়েছে। যা ২০২০ সালের মধ্যেই বাজারে আসবে।

প্রযুক্তি দুনিয়ার অন্য শীর্ষ প্রতিষ্ঠানগুলোও থেমে নেই। একই ধরনের পণ্য তৈরিতে কাজ করছে মাইক্রোসফটও। প্রতিষ্ঠানটি সারফেস প্রো -এক্স নামের একটি ল্যাপটপ উন্মুক্ত করেছে যা এআরএম ভিত্তিক প্রসেসর দিয়ে তৈরি। দীর্ঘ ব্যাটারি লাইফ সুবিধার পাশাপাশি এতে এলটিই প্রযুক্তির সংযোগ ব্যবহারসহ পাওয়া যাবে নানা সুবিধা।