• সোমবার   ১৪ জুন ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ৩১ ১৪২৮

  • || ০৩ জ্বিলকদ ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
করোনায় কোনো রকম রিস্ক না নিতে বলেছেন প্রধানমন্ত্রী এয়ার মার্শাল র‌্যাঙ্ক ব্যাজ পরলেন নতুন বিমানবাহিনী প্রধান স্কুল-কলেজে ছুটি আবার বাড়ল গণতন্ত্রের মুক্তি দিবস ১১ জুন মডেল মসজিদের মাধ্যমে ইসলামের মর্মবাণী বুঝবে মানুষ ইসলাম আমাদের মানবতার শিক্ষা দিয়েছে : প্রধানমন্ত্রী খুন করে কি বেহেশতে যাওয়া যায়, প্রধানমন্ত্রীর প্রশ্ন ‘লেবাস নয়, ইনসাফের ইসলামে বিশ্বাস করি’ একযোগে ৫০ মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী করোনা থেকে রক্ষা পেতে সকল রাষ্ট্রকে সম্মিলিতভাবে কাজ করতে হবে দক্ষিণাঞ্চলে বেশি করে সাইলো নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী গাইলেন, ‘ওকি গাড়িয়াল ভাই...’ ৬৬৫১ কোটি টাকা ব্যয়ে একনেকে ১০ প্রকল্প অনুমোদন ৬ দফার মাধ্যমেই বাঙালির স্বাধীনতা অর্জিত হয়েছিল: প্রধানমন্ত্রী ঐতিহাসিক ছয়-দফা দিবস আজ ছয় দফার প্রতি অকুণ্ঠ সমর্থনে স্বাধীনতার রূপরেখা রচিত হয় দেশে ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৮ মৃত্যু, শনাক্ত ১৬৭৬ বাঙালির মুক্তির সনদ ৬-দফাঃ শেখ হাসিনা প্রত্যেককে তিনটি করে গাছ লাগানোর আহ্বান প্রধানমন্ত্রীর জাম-আমড়া-সোনালু ও ডুমুরের চারা রোপণ করলেন প্রধানমন্ত্রী

আসন্ন বাজেটে বিদ্যুৎ খাত বিশেষ গুরুত্ব পাবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বরগুনার আলো

প্রকাশিত: ৯ মে ২০২১  

আসন্ন ২০২১-২২ অর্থবছরের বাজেটে বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণ ব্যবস্থা উন্নয়ন এবং সম্প্রসারণে বিশেষ গুরুত্ব পাবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

শনিবার ফোরাম ফর এনার্জি রিপোর্টাস বাংলাদেশ (এফইআরবি) আয়োজিত ‘আসন্ন জাতীয় বাজেট ২০২১-২২: বিদ্যুৎ উৎপাদনকারীদের প্রত্যাশা’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। 

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, সঞ্চালন ব্যবস্থা টেকসই করতে দ্রুততার সাথে আধুনিক প্রযুক্তির সন্নিবেশ ঘটানো আবশ্যক। সঞ্চালনে এন-১ বা এন-২ নিয়ে বাস্তবতার নিরিখে পরিকল্পনা করা প্রয়োজন।

তিনি আরো বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধির হার বৃদ্ধির লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে সরকার বেসরকারি খাতে বিদ্যুৎ উৎপাদন নীতিমালা গ্রহণ করেছিলেন। তার জন্যই আজ বেসরকারি উদ্যোগে ৯১টি বিদ্যুৎকেন্দ্রের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা ৯ হাজার ৪৭৩ মেগাওয়াট  হয়েছে, যা মোট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতার ৪৩ শতাংশ।

প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ বিভাগে ২০০৯-১০ অর্থবছরে এডিপিতে (বার্ষিক উন্নয়ন কর্মসূচি) বরাদ্দ ২ হাজার ৬৪৪ কোটি ২৬ লাখ টাকা ছিল, যা বেড়ে ২০২০-২১ অর্থবছরে ২৪ হাজার ৭৬৮ কোটি ২২ লাখ টাকা হয়েছে। আগামী বাজেটে বিদ্যুৎ বিভাগ ২৬ হাজার ১১৮ কোটি ৭৬ লাখ টাকা পেতে পারে। অর্থাৎ বিদ্যুতের গুরুত্ব উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। বেসরকারি বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর সক্ষমতাও গুরুত্ব বাড়ছে।

এফইআরবি'র চেয়ারম্যান অরুণ কর্মকারের সভাপতিত্বে ও এফইআরবি'র নির্বাহী পরিচালক শামীম জাহাঙ্গীরের সঞ্চালনায় ওয়েবিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান, পিডিবির চেয়ারম্যান বেলায়েত হোসেন, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন ও বাংলাদেশ ইনডিপেন্ডেন্ট পাওয়ার প্রোডিউসারস অ্যাসোসিয়েশনের (বিআইপিপিএ) সভাপতি ইমরান করিম। 

মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিপপার ভাইস চেয়ারম্যান প্রকৌশলী মোজাম্মেল হোসেন।

বরগুনার আলো