মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ২ ১৪২৬   ১৭ মুহররম ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
দুই মাসে এডিপি বাস্তবায়নের হার বেড়েছে ৪.৪৮ শতাংশ উদ্বোধনের দিনেই পদ্মাসেতুতে ট্রেন চলবে: রেলমন্ত্রী ৮ হাজার ৯৬৮ কোটি ৮ লাখ টাকার প্রকল্প একনেকে অনুমোদন ভারতীয় কোস্টগার্ড ডিজির সঙ্গে রীভা গাঙ্গুলির বৈঠক ইসির চুরি যাওয়া ল্যাপটপ উদ্ধার, আটক ৩ আজ মহান শিক্ষা দিবস প্রধানমন্ত্রী ‘রাজহংস’ উদ্বোধন করবেন আজ রোহিঙ্গা ভোটার: ইসি কর্মচারীসহ আটক ৩ রিফাত-মিন্নির নতুন ভিডিও, বেরিয়ে এলো চাঞ্চল্যকর তথ্য ‘বিজ্ঞান-প্রযুক্তির বিকাশ ছাড়া দেশ উন্নয়ন করা সম্ভব নয়’ রোহিঙ্গা ভোটার খতিয়ে দেখতে চট্টগ্রামে কবিতা খানম আগামী ১০মাসের রোডম্যাপ তৈরি ও তার বাস্তবায়ন করবো - জয় ও লেখক ডেঙ্গুতে সরকারি হিসেবে ৬৮ জনের মৃত্যু আ. লীগের সম্পাদকমণ্ডলীর সভা ১৮ সেপ্টেম্বর বঙ্গবন্ধুর নাতনি টিউলিপের জন্মদিন আজ আজ থেকে ট্রাকে পেঁয়াজ বিক্রি করবে টিসিবি বিশ্ব ওজন দিবস আজ শিগগিরই বন্দর-ট্রেনে যুক্ত হচ্ছে ত্রিপুরা-বাংলাদেশ দিল্লিতে শেখ হাসিনা-মোদি বৈঠক ৫ অক্টোবর সারাদেশে ৭৫ প্রতিষ্ঠানকে পাঁচ লক্ষাধিক টাকা জরিমানা
৪৪

বরিশালের আমড়া

আস্ত আমড়ার মোরব্বা

আকাশলীনা

প্রকাশিত: ২৯ আগস্ট ২০১৯  

উপকরণঃ

ছেলা আস্ত আমড়া- ৫টি, চিনি- ১ কাপ, ভিনেগার- ১/৩ কাপ, এলাচ- ৪টি, তেজপাতা- ২টি, আদা কুচি- ১/২ চা চামচ, পানি- ২ কাপ, রিং করা শুকনা মরিচ- ৪টি মরিচের,লবণ- স্বাদমতো।           

প্রণালীঃ

কাটা চামচ দিয়ে আমড়াগুলো ভালো করে ভিতর পর্যন্ত কেঁচে নিন। লবণ-পানি করে আমড়াগুলো ৪/৫ ঘন্টা ভিজিয়ে রেখে উঠিয়ে মুছে নিন। চুলায় হাড়িতে পানি বসান। বলক উঠলে এলাচ, তেজপাতা, আদা কুচি, মরিচ ও চিনি দিন। চিনি গলে গেলে আমড়া ও সমান্য লবণ দিয়ে কম আঁচে রান্না করুন। আমড়া আধা সিদ্ধ হয়ে আসলে ভিনেগার এ্যাড করে দিন। আমড়া সিদ্ধ হলে সিরাটা গা মাখা ঘন করে নামিয়ে নিন। খুবই মজাদার আস্ত আমড়ার মোরব্বা।