• রোববার   ০৯ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৫ ১৪২৭

  • || ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় ৩৪ জনের মৃত্যু, শনাক্ত ২৪৮৭ দলীয় পরিচয় কোনো অপরাধীকে রক্ষা করতে পারেনি: কাদের লাইসেন্স নবায়ন না করলেই বেসরকারি হাসপাতাল বন্ধ দেশে করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ২৬১১ কাল অনলাইনে শুরু একাদশের ভর্তি, যেভাবে আবেদন করবেন সুযোগ আছে, করোনা সংকটেও বিনিয়োগ আনতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ প্রধানমন্ত্রীর নির্দেশে অসচ্ছল গর্ভবতী নারীরা পাবে চার হাজার টাকা ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫ হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না: বিএনপিকে কাদের
১১৪

ইরানের পরমাণু অস্ত্র বানাতে এক-দুই বছর লাগবে

বরগুনার আলো

প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২০  


বিশ্বের শক্তিধর দেশগুলোর সঙ্গে হওয়া পরমাণু চুক্তি থেকে বেরিয়ে গেলে মাত্র এক থেকে দুই বছরের মধ্যেই ইরান পরমাণু অস্ত্রের মালিকানা অর্জন করতে পারবে বলে উদ্বেগ প্রকাশ করেছে ফ্রান্স।

শুক্রবার ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভস লে দ্রিয়ান জার্মানির রেডিও আরটিএলে দেয়া এক সাক্ষাৎকারে এ উদ্বেগের কথা জানান। আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা যায়।  

সম্প্রতি কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেমানি হত্যার প্রতিক্রিয়ায় ২০১৫ সালে হওয়া ওই পরমাণু চুক্তি থেকে পুরোপুরি বেরিয়ে যাওয়ার হুমকি দেয় ইরান। ইরানের পরমাণু কার্যক্রম ও সক্ষমতা সীমিত রাখতে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়ার তাদের সঙ্গে ওই চুক্তি করে। কিন্তু পরবর্তীতে ২০১৮ সালের মাঝামাঝি একপাক্ষিকভাবে চুক্তিটি থেকে বেরিয়ে যান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুধু তাই নয়, এরপরপরই ইরানের ওপর একের পর এক কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিতে থাকে ওয়াশিংটিন। আর তাই নতুন পর্যায়ে যুক্তরাষ্ট্র-ইরান বৈরিতাকে উস্কে দেয়। এরপর যুক্তি দেখিয়ে কয়েক ধাপে পরমাণু চুক্তির কিছু অংশ থেকে সরে যায় তেহরান। কিন্তু সম্প্রতি সোলেমানি হত্যার জেরে চুক্তিটি থেকে পুরোপুরি বেরিয়ে যাওয়ার হুঁশিয়ারি জানিয়েছে তারা। 
এ প্রসঙ্গেই উদ্বেগ প্রকাশ করে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী বলেন, যদি ইরান ওই পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যায়, তাহলে খুব কম সময়ের মধ্যেই, দুই থেকে এক বছরের মধ্যেই তারা পরমাণু অস্ত্রের সক্ষমতা অর্জন করতে পারে। এটা কোনো প্রত্যাশিত সুরাহা হতে পারে না। 

বরগুনার আলো
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর