বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৩ ১৪২৬   ১৮ মুহররম ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
রিফাত হত্যা : পলাতক ৯ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা রোহিঙ্গা সংকট : ত্রিপক্ষীয় বৈঠকে বসছে চীন-মিয়ানমার-বাংলাদেশ আমাদের কাজই হচ্ছে জনগণকে সেবা দেয়া : প্রধানমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে চীন বাংলাদেশের পক্ষে: মোমেন আজ গাজীপুর যাবেন প্রধানমন্ত্রী পরিবেশ দূষণ: ৪ প্রতিষ্ঠানকে কোটি টাকা জরিমানা স্বর্ণজয়ী রোমান সানার মায়ের চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী আরো দু’টি বোয়িং বিমান কেনার ইঙ্গিত দিলেন প্রধানমন্ত্রী কারাবন্দির তথ্য ডাটাবেজে থাকবে: স্বরাষ্ট্রমন্ত্রী অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে দেশ: প্রধানমন্ত্রী অত্যাধুনিক প্রযুক্তির ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গরিবের ঘরবাড়ি গ্রাম যেন ভাঙা না হয়: প্রধানমন্ত্রী দুই মাসে এডিপি বাস্তবায়নের হার বেড়েছে ৪.৪৮ শতাংশ উদ্বোধনের দিনেই পদ্মাসেতুতে ট্রেন চলবে: রেলমন্ত্রী ৮ হাজার ৯৬৮ কোটি ৮ লাখ টাকার প্রকল্প একনেকে অনুমোদন ভারতীয় কোস্টগার্ড ডিজির সঙ্গে রীভা গাঙ্গুলির বৈঠক ইসির চুরি যাওয়া ল্যাপটপ উদ্ধার, আটক ৩ আজ মহান শিক্ষা দিবস প্রধানমন্ত্রী ‘রাজহংস’ উদ্বোধন করবেন আজ রোহিঙ্গা ভোটার: ইসি কর্মচারীসহ আটক ৩
৩৯

ইলিশে ভোজন

আকাশলীনা

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

মাছে ভাতে বাঙ্গালী- ছেলে থেকে বুড়ো কে না জানে এ কথা।সেই মাছ ভাত হয় সোনায় সোহাগা পাতের কোণে যদি থাকে এক টুকরো ইলিশ। আহা,  ইলিশ, আমাদের বরিশালের ইলিশ ! কি তার স্বাদ, কি তার গন্ধ আর কতই না মজার। চলছে ইলিশের মৌসুম। এ মৌসুমে কত না ভাবে রান্না হবে ইলিশ।আপনাদের নিজস্ব রেসিপি'তো থাকবেই সঙ্গে আমার রেসিপিগুলোও কিন্তু ট্রাই করে দেখতে পারেন ইলিশের ভরা মৌসুমে।তাই আগামী কিছু দিন আপনাদের জন্য থাকছে আমার মজার মজার সব ইলিশ রেসিপি। আশাকরি সঙ্গেই পাবো সবাইকে......

                                ইলিশ খিচুড়ি

উপকরণঃ

ইলিশের জন্যেঃ   ইলিশ মাছ-৪ টুকরো,পেয়াজ বেরেস্তা-১/২ কাপ,পেয়াজ বাটা-২ টেবিল চামচ,সরিষা বাটা-১ টেবিল চামচ,ধনে গুড়া-১ চা চামচ,জিরা গুড়া-১ চা চামচ,মরিচ গুড়া-১ চা চামচ,হলুদ গুড়া-১/৪ চা চামচ,লবণ- স্বাদমতো, সরিষার তেল-২ টেবিল চামচ।       

খিচুড়ির জন্যেঃকালোজিরা চাল-১/২ কেজি,মুগডাল-২৫০ গ্রাম,পেয়াজ বেরেস্তা-১/২ কাপ, পেয়াজ কুচি-১/২ কাপ, আদা বাটা-১ টেবিল চামচ, রসুন বাটা-১ টেবিল চামচ, ধনে গুড়া-১ চা চামচ, জিরাগুড়া-১ চা চামচ,মরিচ গুড়া-১ চা চামচ, হলুদ গুড়া-১/২ চা চামচ,লবণ- স্বাদমতো,গরম মশলা-৩/৪ টুকরো করে প্রতিটা, শাহী জিরা-১ চা চামচ, তেল-৪ টেবিল চামচ,ফুটন্ত গরম পানি-৫ কাপ,আস্ত কাঁচা মরিচ-১০টি। 

প্রণালীঃ

মুগডাল টেলে হালকা লাল করে ভেজে ফুটন্ত গরম পানিতে ভিজিয়ে রাখুন ১/২ ঘন্টা।

মাছের মশলা গুলো সব একসাথে মাখিয়ে একটা পেষ্ট তৈরী করুন। এই পেষ্ট মাছে মাখিয়ে রেখে দিন ১৫ মিনিট। 

হাড়িতে তেল গরম দিন। শাহী জিরা এবং গরম মশলা দিয়ে নেড়ে পেয়াজ কুচি দিন।পেয়াজ কুচি নরম হলে মেরিনেট করা মাছগুলো উঠিয়ে অবশিষ্ট মশলা দিয়ে কসান।সামান্য পানি দিয়ে আদা-রসুন বাটা এ্যাড করে কসান। আবারো কিছুটা পানি দিয়ে একে একে অন্যান্য সব খিচুড়ির মশলা দিয়ে কসান। এবারে পানি ঝরিয়ে ডাল এবং চাল দিয়ে ১০/১২ মিনিট ভাল করে নেড়ে কসিয়ে ফুটন্ত গরম পানি দিয়ে ঢেকে দিন।পানি টেনে অর্ধেক হয়ে এলে উপর থেকে অর্ধেক খিচুড়ি উঠিয়ে মেরিনেড করা মাছগুলো বিছিয়ে পেয়াজ বেরেস্তা ও আস্ত কাঁচা মরিচ ছড়িয়ে দিন। উঠানো খিচুড়ি উপরে বিছিয়ে পাত্র ঢেকে মৃদু আঁচে পানি শুকনো পর্যন্ত রান্না করে দমে রাখুন ১/২ ঘন্টা। গরম গরম পরিবেশন করুন দারুন মজাদার ইলিশ খিচুড়ি।