• শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৪ ১৪২৮

  • || ০৪ রমজান ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
করোনায় দেশে আজও শতাধিক মৃত্যু হেফাজত নেতা জুবায়ের পাঁচদিনের রিমান্ডে হেফাজত নেতা মাওলানা জালাল গ্রেফতার দেশে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়াল সরবরাহ কম থাকায় চালের দাম বেশি : অর্থমন্ত্রী উদোর পিন্ডি বুধোর ঘাড়ে চাপানোর অপচেষ্টা করেছে বিএনপি: কাদের একদিনে করোনায় ৬৯ জনের মৃত্যু, শনাক্ত ৬০২৮ নারায়ণগঞ্জে সহিংসতার ঘটনায় জামায়াত নেতা গ্রেফতার অবকাঠামো নির্মাণকাজ লকডাউনের আওতামুক্ত থাকবে: কাদের স্বাস্থ্যবিধি মেনে চলমান উন্নয়ন কাজ অব্যাহত রাখুন: তাজুল ইসলাম করোনায় একদিনে রেকর্ড ৮৩ জনের মৃত্যু হামলাকারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে: রেলমন্ত্রী বিশ্বে শান্তি নিশ্চিত করাটাই চ্যালেঞ্জ: প্রধানমন্ত্রী ২৪ ঘণ্টায় বরিশালে করোনা শনাক্ত ১১৫ বাজেটে স্বাস্থ্য ও কৃষি খাত গুরুত্ব পাবে: অর্থমন্ত্রী ২৪ ঘণ্টায় আরো ৭৮ জনের মৃত্যু আ. লীগের নিজস্ব ইতিহাস তৈরির কারখানা নেই: কাদের লকডাউনে কোথাও উন্নয়ন কাজ বন্ধ থাকবে না: পরিকল্পনামন্ত্রী ফেসবুকে ‘উসকানিমূলক’ স্ট্যাটাস: গ্রেফতার হেফাজতের লোকমান আমিনী পুরো বিশ্বেই শান্তির সংস্কৃতি ছড়িয়ে দিতে চায় বাংলাদেশ: মোমেন

ইসলাম সহিংসতা সমর্থন করে না

বরগুনার আলো

প্রকাশিত: ২৯ মার্চ ২০২১  

ইসলামি চিন্তাবিদরা বলছেন, কোনো ধরনের সহিংসতা ইসলাম সমর্থন করে না। তারা বলছেন, অবুঝ ও অপ্রাপ্তবয়স্কদের ব্যবহার করে নাশকতা করা গর্হিত অপরাধ। এদিকে সারাদেশে হেফাজতের তিন দিনের ধ্বংসযজ্ঞের বিচার দাবি করে মানববন্ধন করেছে কয়েকটি ইসলামি সংগঠনও।

স্বাধীনতার পর স্বাধীনতার মাসে এমন তাণ্ডব আর নৈরাজ্য কি দেখেছে বাংলাদেশ? কিন্তু সেটিই দেখাল নিজেদের অরাজনৈতিক দল দাবি করা হেফাজতে ইসলাম। ব্রাক্ষণবাড়িয়া, চট্টগ্রাম কিংবা ঢাকা সর্বত্রই বিনা উসকানিতে বাসে আগুনসহ সরকারি বেসরকারি অফিস ভাঙচুর করে তারা। শুধু তাই নয়, হামলা থেকে বাদ যায়নি ব্রাহ্মণবাড়িয়ার সব অফিসের ডিজিটাল সিস্টেমও।

ইসলামি চিন্তকরা বলছেন, ইসলাম কখনোই, কোন ধরনের নাশকতা সমর্থন করে না।

জগন্নাত বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগেরর অধ্যাপক ড. আহমদ আবুল কালাম বলেন, হরতাল বা ধর্মঘটের বৈধতা ইসলামে নেই। যারা গণতান্ত্রিক ধারা মান্য করে তারা হরতাল করতেও পারে না করতে পারে। ইসলামি দৃষ্টিকোণ থেকে যারা সুনির্দিষ্ট অপরাধী নন, তাদের বিরুদ্ধে আন্দোলন সংগ্রাম করতে নিরপরাধী মানুষকে কষ্ট দেয়া ইসলামে হারাম। আর এ কাজে মসজিদ ব্যবহার করা আরো অন্যায়।

এ দেশে মাঝে মাঝেই মসজিদকে আন্দোলনের হাতিয়ার বানানো হয়। কিন্তু বাংলাদেশের মতো একটি জাতিরাষ্ট্রে ধর্মকে পুঁজি করে রাজনীতি করা যেমন উচিত নয়, তেমনি মসজিদকে আন্দোলনে ব্যবহার অনুচিত বলে মন্তব্য করেন ধর্মীয় চিন্তাবিদ অধ্যাপক ড. আহমদ আবুল কালাম। এদিকে হেফাজতের তাণ্ডবের বিচার দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে একটি ধর্মীয় সংগঠন।

বরগুনার আলো