শনিবার   ১৭ আগস্ট ২০১৯   ভাদ্র ২ ১৪২৬   ১৫ জ্বিলহজ্জ ১৪৪০

বরগুনার আলো
ব্রেকিং:
মোটরসাইকেলসহ দুই চোর গ্রেফতার ডেঙ্গুজ্বর থেকে মুক্তি পেতে ‘স্টপ ডেঙ্গু’ অ্যাপ চালু দেশব্যাপী সিরিজ বোমা হামলার ১৪ বছর আজ মেসিহীন হার দিয়ে লা লিগা শুরু বার্সার আজ থেকে হজের ফিরতি ফ্লাইট শুরু কবি শামসুর রাহমানের ১৩তম মৃত্যুবার্ষিকী আজ সোমবার ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী কবিরা গুনাহকারীরা কি চিরকাল জাহান্নামে থাকবে? মিরপুরে বস্তির আগুন নিয়ন্ত্রণে ২০ ইউনিট ১৯ হাজার ৪০০ পিস ইয়াবাসহ আটক দুই বাড়তি ভাড়া আদায়ের অপরাধে ১৭ পরিবহনকে জরিমানা ‘সবসময় যারা আমাদের বাড়িতে ঘোরাঘুরি করতো তারাই সেই খুনি’   হাতঘড়ির ফ্যাশন ফিরে এসেছে দেশে শেখ হাসিনার জীবনই এখন বেশি ঝুঁকিপূর্ণ : কাদের বিশ্বের আট গুরুত্বপূর্ণ শহরে ‘মুজিববর্ষ’ উদযাপন করা হবে বিশ্বকাপ বাছাইয়ের জন্য প্রাথমিক দল ঘোষণা বাংলাদেশের জিরো টলারেন্স নীতিতে জঙ্গি দমন সম্ভব হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী রবি শাস্ত্রীই কোচের দায়িত্বে থাকছেন: সিএসি মুক্তিযুদ্ধে বিজয়ের প্রতিশোধ নিতেই বঙ্গবন্ধু হত্যা: প্রধানমন্ত্রী ঢাকা-দিল্লির সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে
২২

ঈদে ঘরে ফেরার আগে আবহাওয়ার পূর্বাভাস জানতে ফোন করুন ১০৯০ নম্বরে

প্রকাশিত: ৯ আগস্ট ২০১৯  

 বর্ষার শেষ দিকে এসে শুরু হয়েছে ঈদযাত্রা। শ্রাবণের শেষ দিকে কোরবানি ঈদ উপলক্ষে হাজার হাজার মানুষ ঘরে ফিরছে। কেউ লঞ্চে, কেউ বাসে, কেউ ট্রেনে আবার কেউ যাচ্ছে আকাশপথে। যেতে তো হবেই। তবে নাড়ির টানে ঘরে ফেরার আগে আবহাওয়া কেমন থাকবে, তা জেনে নেয়া ভালো। তাহলে সে অনুযায়ী নেয়া যাবে প্রস্তুতি।

কখনো ভারী বৃষ্টি হচ্ছে। নদীতে অথই পানি। প্রচন্ড স্রোত। নৌপথে ফেরি, লঞ্চ চলাচল বন্ধ থাকছে প্রায়ই। আবার বৃষ্টিতে সড়কপথে যানবাহন যাচ্ছে ধীরগতিতে। ট্রেনগুলোও একটু দেরিতে ছাড়ছে। বৃষ্টির কারণে ফ্লাইটের শিডিউল তো এলোমেলো হয়েই যায়।

চাইলে আবহাওয়ার পূর্বাভাস সহজেই জানা যায়। আবহাওয়ার সর্বশেষ তথ্য পাওয়া যাবে ১০৯০ নম্বরে কল করে। যেকোনো মোবাইল নম্বর থেকেই আবহাওয়ার সর্বশেষ তথ্য, পূর্বাভাস, সতর্কতা সংকেত, সবকিছুই জানা যাবে। আর এ জন্য কোনো কল রেট নেই। বিনামূল্যে এই তথ্য জানা যাবে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামসুদ্দীন আহমেদ বলেন, ১০৯০ নম্বরে কল করে আবহাওয়ার পূর্বাভাস জানা গেলে শুধু ঘরমুখী মানুষই উপকৃত হবেন না। উপকার পাবেন বাস, ট্রেন, এমনকি উড়োজাহাজের চালকরাও। নৌপথে এই সেবা দারুণ কার্যকর। তা ছাড়া বৃষ্টির কারণে বা বৈরী আবহাওয়ায় ফেরিঘাটে যানবাহন পারাপার বন্ধ রয়েছে। এ ক্ষেত্রেও ঘাটসংশ্লিষ্ট ব্যক্তিরা ১০৯০ নম্বরে ফোন করে ফেরি চলাচল শুরু করতে পারেন।

১০৯০ নম্বরে ফোন করলে প্রথমেই জানতে চাওয়া হয়, আপনি আবহাওয়ার কোন খবর পেতে চান। এই নম্বরে সমুদ্রগামী জেলেদের জন্য আবহাওয়া বার্তা শুনতে ১ চাপতে হবে। নদীবন্দরগুলোর জন্য সতর্কবার্তা শুনতে ২ চাপতে হবে। দৈনন্দিন আবহাওয়া বার্তা শুনতে ৩ চাপতে হবে। ঘূর্ণিঝড়ের জন্য বিশেষ বার্তা শুনতে ৪ চাপতে হবে এবং বন্যার বার্তা শুনতে ৫ ডিজিট চাপলে বিস্তারিত আবহাওয়ার পূর্বাভাস জানা যাবে।

এই বিভাগের আরো খবর