সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   ভাদ্র ৩১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
শিগগিরই বন্দর-ট্রেনে যুক্ত হচ্ছে ত্রিপুরা-বাংলাদেশ দিল্লিতে শেখ হাসিনা-মোদি বৈঠক ৫ অক্টোবর সারাদেশে ৭৫ প্রতিষ্ঠানকে পাঁচ লক্ষাধিক টাকা জরিমানা প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল প্রকাশ এ পি জে আব্দুল কালাম স্মৃতি পুরস্কারে ভূষিত শেখ হাসিনা টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করুন : প্রধানমন্ত্রী রাজশাহীর পুলিশ একাডেমিতে কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী গণপরিবহনে মাসিক বেতনে চালক নিয়োগের নির্দেশ হাইকোর্টের সারদার পথে প্রধানমন্ত্রী হাজিদের দেশে ফেরার শেষ ফ্লাইট আজ আন্তর্জাতিক গণতন্ত্র দিবস আজ শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউটের কার্যক্রম আজ শুরু বিভিন্ন সংস্থা ও ব্যক্তিকে ১৩ কোটি টাকা দিলেন প্রধানমন্ত্রী ছাত্রলীগের নেতৃত্বে জয়-লেখক ছাত্রলীগের পদ হারালেন শোভন-রাব্বানী যাদের আন্দোলনে স্বাধীনতা, সেই দল ক্ষমতায় থাকলে উন্নয়ন হয় দেশে এসেছে ড্রিমলাইনার ‘রাজহংস’ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ডিএমপি’র নবনিযুক্ত কমিশনারের শ্রদ্ধা কাল রাজশাহী যাচ্ছেন প্রধানমন্ত্রী
৬৯

ঈদে পর্যটকদের বরনে প্রস্তত সূর্যোদয় ও সূর্যাস্তের বেলাভূমি

প্রকাশিত: ২ জুন ২০১৯  

ঈদুলু ফিতরের ছুটিতে কুয়াকাটায় আগত পর্যটকদের অতিথিয়েতা দিতে প্রস্তত সূর্যোদয় ও সূর্যাস্তের বেলাভূমি সাগরবন্যা কুয়াকাটা। দেশী-বিদেশী পর্যটকদের পদচপরনায় মুখরিত হয়ে উঠেরে ১৮কি.মি. দীর্ঘ বেলাভ’মি, এমন প্রত্যাশাকে ঘিরে ঈদ উৎসবের নতুন সাজে সাজানো হয়েছে বিপনী বিতান থেকে ভাসমান দোকান। রংয়ের নতুন আস্তরনে সেজেছে হোটেল-মোটেল-কটেজ গুলো। ফাতরারবন, বাউলিবন, লেবুরবন, চরগংঙ্গামতি, কাউয়ারচর, ঐতিহাসিক বৌদ্ধ মন্দির, বিনোদন কেন্দ্র, দর্শনীয় স্থানে পর্যটকদের নিরাপদ ভ্রমনে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করেছে টুরিস্ট পুলিশ, নৌ-পুলিশ, র‌্যাব, ফায়ার সার্ভিস এবং জেলা পুলিশ। 


একই সৈকতে দাড়িয়ে বারো ঘন্টার ব্যবধানে প্রভাতের সূর্যোদয় আর গোধূলি বেলার সূর্যাস্ত অবলোকনসহ প্রকৃতির অপরূপ লীলাভুমি, প্রাচীন পুরাকীর্তি, বৌদ্ধবিহার, প্রাচীন কুয়া, উপজাতি রাখাইন সম্প্রদায়ের জীবনাচারন ও সংস্কৃতির সেতু বন্ধনের কারনে দেশের অপরাপর পর্যটন কেন্দ্রের চেয়ে কুয়াকাটা দিনদিন হয়ে উঠছে জনপ্রিয়। 
ফলে শুধু পর্যটন মৌসুম নয় এখন সারা বছরই পর্যটকদের পদচারনায় মুখরিত থাকছে সমুদ্র সৈকত কুয়কাটা। বিভিন্ন উৎসব এবং ছুটির দিনগুলোতে পর্যটকদের এ উপস্থিতি যায় আরো বেড়ে। প্রতিবারের ন্যায় এবারও ঈদের দুদিন আগে থেকেইে কুয়াকাটায় সমাগম ঘটবে হাজারো পর্যটকের। প্রায় অর্ধলক্ষাধিক পর্যটকের মিলণ মেলায় পরিনত হবে সমুদ্রতট এমন আশা পর্যটন ব্যবসায়ীদের।  
খাবার হোটেল মিমের মালিক কাওসার বলেন, পুরো রমজান মাস জুড়ে কুয়াকাটা ছিল প্রায় পর্যটক শূন্য। আশা করছি পর্যটকের উপস্থিতে এবারের ঈদের হারানো সেই প্রানচাঞ্চল্যতা ফিরে আসবে।   
কুয়কাটা হোটেল-মোটেল মালিক সমিতি’র সভাপতি শাহ-আলম হাওলাদার জানান, ইতোমধ্যেই অধিকাংশ হোটেলের সত্তুর ভাগ কক্ষ বুকিং হয়ে গেছে। পর্যটকদের অতিরিক্তি সমাগমকে পুজি করে যাতে কেউ বাড়তি ভাড়াআদায় করতে না পারে সেদিকে কঠোর নজরদারি রয়েছে। 
ইলিশ পার্কে’র সত্বাধিকারী রুমান ইমতিয়াজ তুষার জানান, প্রতি বছরের ন্যায় এবারও ইলিশ পার্কে আগত শিশু থেকে সব বয়সী দর্শনার্থীদের জন্য রয়েছে ভিন্ন মাত্রার নানা আয়োজন। রয়েছে মধুমাসের নানা ফলের অতিথেয়তা।     
টুরিস্ট পুলিশ কুয়াকাটা জোনের সিনিয়র সহকারী পুলিশ সুপার জহিরুল ইসলাম জানান, চার স্তরের নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয়েছে পর্যটন নগরী কুয়কাটাকে। 

এই বিভাগের আরো খবর