শনিবার   ২৩ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৫ রবিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
সরকার আলেমদের সঙ্গে নিয়ে দেশের উন্নয়ন করতে চায়: ধর্ম প্রতিমন্ত্রী নরসিংদীর এমপি বুবলীকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার চালের বাজার অস্থিতিশীল করলে কাউকে ছাড় নয়: খাদ্যমন্ত্রী ভারত মুক্তিযুদ্ধের সময় পাশে ছিল তা ভুলিনি: প্রধানমন্ত্রী চিকিৎসকদের নৈতিক শিক্ষা খুবই প্রয়োজন: পরিকল্পনামন্ত্রী সামাজিক মাধ্যমে গুজব বন্ধে বিধিমালা হচ্ছে- তথ্যমন্ত্রী শুক্রবারের মধ্যে যান চলাচল স্বাভাবিক হবে: কাদের ঘণ্টা বাজিয়ে খেলার উদ্বোধন করলেন শেখ হাসিনা একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় সশস্ত্র বাহিনীকে গড়ে তোলা হবে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সশস্ত্র বাহিনীকে কাজ করার আহ্বান সড়ক পরিবহন আইনের অসঙ্গতি দূর করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ‘বিএনপি সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব সৃষ্টি করছে’- কাদের অনার্স ২য় বর্ষের ২৫ নভেম্বরের পরীক্ষা স্থগিত কোন অপপ্রচারে কান না দিতে জনগণের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ‘গোলাপি’ যাত্রা রাঙ্গাতে কাল মাঠে নামছে বাংলাদেশ সারাবিশ্বে বাংলাদেশ এখন সম্মানের দেশ: প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী দিবসের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আজ সন্ধ্যায় আ. লীগের অভ্যর্থনা উপকমিটির সভা ইউনেস্কোর সাধারণ অধিবেশনে অংশ নিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী শিখা অনির্বাণে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
৭১

ঈদে মাংস কাটাকাটির পর হাতের যত্নে যা যা করবেন

প্রকাশিত: ৮ আগস্ট ২০১৯  

বছর ঘুরে চলে এলো কোরবানির ঈদ। ঈদের সময় আমরা সবাই রুপচর্চার মাধ্যমে সাজগোজের দিক থেকে সয়ংসম্পুর্ন থাকার চেষ্টা করি। যেহেতু এ ঈদে আমাদের মাংস কাটাকাটি করতে হয় এর ফলে আমাদের হাতের ত্বক রুক্ষ হয়ে যায়। আর যেহেতু বর্ষায় কোরবানির ঈদ। তাই হাতের বিশেষ যত্ন নেয়া প্রয়োজন।

ঈদে মাংস কাটাকাটির পর হাতের যত্নে যা যা করবেন

প্যাক

* ২ টেবিল চামচ হলুদ পেস্ট, ২ টেবিল চামচ শসার পেস্ট, ২টি ডিমের কুসুম, যব ভাজা গুঁড়া ৪ টেবিল চামচ নিয়ে ভালো করে মিশিয়ে পুরো হাতে ১৫ মিনিট রেখে ধুয়ে নিতে হবে। খেয়াল রাখতে হবে এতে পানি যেন ব্যবহার করা না হয়। নিয়মিত এ প্যাকটি ব্যবহারের ফলে হাতের ঔজ্জ্বলতা বৃদ্ধি পাবে, একই সাথে হাত দুটোর কোমলতা ও মসৃণতা বজায় থাকবে।

ময়েশ্চারাইজার

হাতের যত্নে ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। ঘরেই এই ময়েশ্চারাইজার তৈরি করা যেতে পারে। এক্ষেত্রে ১ কাপ গোলাপ জল, ১ টেবিল চামচ গ্লিসারিন, ৪টি ভিটামিন ‘ই’ ক্যাপসুল, ৬টি ভিটামিন ‘সি’-এর গুঁড়া ভালো করে মিশিয়ে কাচের বোতলে রাখতে হবে। এ গুঁড়া প্রতিদিন রাতে ঘুমানোর আগে মালিশ করতে হবে। নিয়মিত ১ সপ্তাহ এটি ব্যবহার করার মাধ্যমে হাতের ঔজ্জ্বলতা বৃদ্ধি পাবে ও কোমলতা বজায় থাকবে।

স্ক্রাবিং

হাতের যত্নে স্ক্রাবিং এর কোনো বিকল্প নেই। ঘরে তৈরি করে নিতে পারেন এ স্ক্রাবার। হাফ কাপ ব্রাউন সুগার, ১টি পাতি লেবুর রস, ১টি ডিমের সাদা অংশ, ৩ টেবিল চামচ গ্লিসারিন ভালো করে মিশিয়ে নিয়ে পুরো হাতে স্ক্রাব করতে হবে। যতক্ষণ পর্যন্ত চিনি না গলে ততক্ষণ পর্যন্ত স্ক্রাব করতে হবে।

এসময়ে ফাংগাল ইনফেকশন হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই প্রাকৃতিকভাবে এসব ইনফেকশন দূর করতে হলে- ৩ লিটার পানিতে ১০ কাপ নিমপাতা, ৪ কাপ পুদিনাপাতা, ৪ কাপ তুলসীপাতা জ্বাল করে কুসুম গরম পানিতে ১৫ মিনিট হাত ডুবিয়ে রাখতে হবে। এরপর নেইল ব্রাশ দিয়ে পুরো হাত ও পায়ের নখ ব্রাশ করতে হবে। যাদের ফাংগাল ইনফেকশন আছে তাদের সাবান না ব্যবহার করাই উচিত। তাই আর দেরি না করে এখন থেকেই নিয়মিত হাতের যত্ন নেয়া শুরু করে দিন।