শনিবার   ১৮ জানুয়ারি ২০২০   মাঘ ৪ ১৪২৬   ২২ জমাদিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
বিপিএলে প্রথম শিরোপার স্বাদ পেলো রাজশাহী আদালতে মজনুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি শিক্ষাপ্রতিষ্ঠানে সাউন্ড সিস্টেমে জাতীয় সংগীত পরিবেশন করা যাবে ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি শুরু প্রথম আলোর সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা আমরা ক্রসফায়ারকে সাপোর্ট করতে পারি না : ওবায়দুল কাদের পোশাক রপ্তানিকে ছাড়িয়ে যাবে আইসিটি : জয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু কাল বিশ্ব ইজতেমার ২য় পর্বে ময়দানে আসতে শুরু করেছেন মুসল্লিরা অন্ধকার ভেদ করে আলোর পথে বাংলাদেশ: সংসদে প্রধানমন্ত্রী রিফাত হত্যা : দুই আসামি জামিনে মুক্ত দুর্নীতি মামলা : বিএনপি প্রার্থী ইশরাকের বিচার শুরু কাদেরের বাইপাস পরবর্তী স্বাস্থ্যের উন্নতি, দেশে ফিরছেন রাতেই  এসডিজি অর্জনে বাংলাদেশ সঠিক পথে রয়েছে : প্রধানমন্ত্রী আবুধাবি থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী সরকারের জনপ্রিয়তা অনেক বেড়েছে: আইআরআই ওমানের সুলতানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোকবার্তা আবুধাবি থেকে দেশের পথে প্রধানমন্ত্রী পদ্মাসেতুতে বসলো ২১তম স্প্যান,দৃশ্যমান হলো ৩ হাজার ১৫০ মিটার রিট খারিজ, নির্ধারিত তারিখেই হচ্ছে ঢাকার দুই সিটি নির্বাচন
৯৩

উত্তর মেরুতে খুলছে ইগলু হোটেল

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০১৯  

যাঁরা অ্যাডভেঞ্চার পছন্দ করেন, ঘুরতে যেতে চান এমন কোনও জায়গায় যেখানে বিশেষ কেউ যান না, তাঁদের জন্য সুখবর। আগামী বছরের এপ্রিলে খুলছে পৃথিবীর উত্তরতম অংশে ইগলু হোটেল। উত্তর মেরুতে ইগলুর মতো দেখতে তৈরি হোটেলগুলি পর্যটকদের জন্য বছরে এক মাস করে খুলে দেওয়া হবে।

ফিনল্যান্ডের একটি বিলাসবহুল পর্যটন সংস্থা, ‘লাক্সারি অ্যাকশন’ উত্তর মেরুতে ইগলু হোটেলগুলি তৈরি করেছে। তবে এগুলি কেবল বছরের একটি মাস, এপ্রিলেই খোলা থাকবে। ইগলুর মতো ছোট ছোট এই হোটেলগুলির দেওয়াল ও ছাদ তৈরি হয়েছে কাচ দিয়ে। ভেতরে বসেই বরফ পড়ার দৃশ্যসহ সবকিছুই দেখা যাবে।

লাক্সারি অ্যাকশনের প্রতিষ্ঠাতা, সিইও জেন হনকেনেন জানিয়েছেন, যারা পরিবেশ ভালবাসেন তাদের জন্য এই হোটেল। তার দাবি, এই হোটেলের ঘোষণা হওয়ার পর থেকেই প্রচুর মানুষ সুমেরু সম্পর্কে আরও বেশি করে জানতে চাইছেন। সেখানে যেতে আগ্রহও দেখাচ্ছেন। একটা লাইফ টাইম এক্সপিরিয়েন্স হবে তাদের জন্য।

জেন আরও জানান, পর্যটকদের রাতে থাকার জন্য মোট ১০টি কাঁচের ইগলু তৈরি করা হয়েছে। সেগুলোতে বসে রাতে সুমেরুর সৌন্দর্য উপভোগ করা যাবে। আরও দেখতে পাবেন উত্তরমেরু থেকে রাতের আকাশ ও তাঁরা। আর দিনের বেলায় পর্যটকরা আশেপাশে ঘুরে বেড়াতেও পারবেন।

শুধু তাই নয়, সুমেরুতে যেসব বিজ্ঞানীরা রয়েছে, তাদের সঙ্গেও কথা বলতে পারবেন, জানতে পারবেন অনেক অজানা তথ্য। কপাল ভাল থাকলে সিল, মেরু ভাল্লুক, উত্তর মেরুর পাখিসহ নানা প্রাণীদের সঙ্গে দেখাও হয়ে যেতে পারে।

ভাবছেন এখানে থাকতে খরচ কত পড়বে? সে হিসেবও রয়েছে, পাঁচ রাত এই ইগলুগুলোতে থাকার জন্য খরচ পড়বে ১ লাখ মার্কিন ডলার। তবে লাক্সারি অ্যাকশনের সিইও জানিয়েছেন, তারা এটিকে বিলাসবহুল পর্যটন হিসেবে দেখতে চান না, এটি উত্তরমেরু অভিযানের একটি অংশ হিসেবে মানুষের মাঝে ছড়িয়ে দিতে যান।

এই বিভাগের আরো খবর