বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৭ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
একজন মায়ের গল্প ইমিগ্রেশন: চোখের আইরিশের তথ্য দেবে ইসি তরুণদের দেখে আমি গর্বিত: সজীব ওয়াজেদ তিন হাজার শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা বুধবার বাংলাদেশকে উন্নয়নের মডেল করেছে স্থিতিশীল সরকার- আইন মন্ত্রী সেতু বিভাগ, পাট ও পিএসসিতে নতুন সচিব ঘুষের টাকাসহ দুদকের হাতে রাজস্ব কর্মকর্তা আটক আবারও ১৪ ভারতীয় জেলে আটক সাতটি অভ্যাস মানুষের ধ্বংস ডেকে আনে দেশজুড়ে তরুণদের প্রশিক্ষণ দেওয়া হবে: সজীব ওয়াজেদ চিফ হুইপের সঙ্গে ত্রিপুরা কংগ্রেসের চিফ হুইপের সাক্ষাৎ বাড়তি সুযোগের আশায় ভাসানচর যেতে রাজি রোহিঙ্গারা সরকার গঠনে ব্যর্থ হয়ে শেষমেশ পথ ছাড়লেন নেতানিয়াহু একনেকে ৫ প্রকল্পের অনুমোদন, ব্যয় হবে ৪৬৩৬ কোটি কানাডায় আবারও জয়ী জাস্টিন ট্রুডো নকশা না মেনে গাড়ি নামালে কঠোর ব্যবস্থা: প্রধানমন্ত্রী গতিশীল নেতৃত্বের জন্য প্রধানমন্ত্রী এখন বিশ্ব নেতা- কাদের বছরের প্রতিটি দিনই সড়ক নিরাপদ রাখতে হবে: পলক অস্ত্র মামলায় কারাগারে পাগলা মিজান দৃশ্যমান হলো পদ্মাসেতুর ২২৫০ মিটার
৪১

উত্তর মেরুতে খুলছে ইগলু হোটেল

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০১৯  

যাঁরা অ্যাডভেঞ্চার পছন্দ করেন, ঘুরতে যেতে চান এমন কোনও জায়গায় যেখানে বিশেষ কেউ যান না, তাঁদের জন্য সুখবর। আগামী বছরের এপ্রিলে খুলছে পৃথিবীর উত্তরতম অংশে ইগলু হোটেল। উত্তর মেরুতে ইগলুর মতো দেখতে তৈরি হোটেলগুলি পর্যটকদের জন্য বছরে এক মাস করে খুলে দেওয়া হবে।

ফিনল্যান্ডের একটি বিলাসবহুল পর্যটন সংস্থা, ‘লাক্সারি অ্যাকশন’ উত্তর মেরুতে ইগলু হোটেলগুলি তৈরি করেছে। তবে এগুলি কেবল বছরের একটি মাস, এপ্রিলেই খোলা থাকবে। ইগলুর মতো ছোট ছোট এই হোটেলগুলির দেওয়াল ও ছাদ তৈরি হয়েছে কাচ দিয়ে। ভেতরে বসেই বরফ পড়ার দৃশ্যসহ সবকিছুই দেখা যাবে।

লাক্সারি অ্যাকশনের প্রতিষ্ঠাতা, সিইও জেন হনকেনেন জানিয়েছেন, যারা পরিবেশ ভালবাসেন তাদের জন্য এই হোটেল। তার দাবি, এই হোটেলের ঘোষণা হওয়ার পর থেকেই প্রচুর মানুষ সুমেরু সম্পর্কে আরও বেশি করে জানতে চাইছেন। সেখানে যেতে আগ্রহও দেখাচ্ছেন। একটা লাইফ টাইম এক্সপিরিয়েন্স হবে তাদের জন্য।

জেন আরও জানান, পর্যটকদের রাতে থাকার জন্য মোট ১০টি কাঁচের ইগলু তৈরি করা হয়েছে। সেগুলোতে বসে রাতে সুমেরুর সৌন্দর্য উপভোগ করা যাবে। আরও দেখতে পাবেন উত্তরমেরু থেকে রাতের আকাশ ও তাঁরা। আর দিনের বেলায় পর্যটকরা আশেপাশে ঘুরে বেড়াতেও পারবেন।

শুধু তাই নয়, সুমেরুতে যেসব বিজ্ঞানীরা রয়েছে, তাদের সঙ্গেও কথা বলতে পারবেন, জানতে পারবেন অনেক অজানা তথ্য। কপাল ভাল থাকলে সিল, মেরু ভাল্লুক, উত্তর মেরুর পাখিসহ নানা প্রাণীদের সঙ্গে দেখাও হয়ে যেতে পারে।

ভাবছেন এখানে থাকতে খরচ কত পড়বে? সে হিসেবও রয়েছে, পাঁচ রাত এই ইগলুগুলোতে থাকার জন্য খরচ পড়বে ১ লাখ মার্কিন ডলার। তবে লাক্সারি অ্যাকশনের সিইও জানিয়েছেন, তারা এটিকে বিলাসবহুল পর্যটন হিসেবে দেখতে চান না, এটি উত্তরমেরু অভিযানের একটি অংশ হিসেবে মানুষের মাঝে ছড়িয়ে দিতে যান।

এই বিভাগের আরো খবর