সোমবার   ৩০ মার্চ ২০২০   চৈত্র ১৬ ১৪২৬   ০৫ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নিষেধাজ্ঞা অক্ষরে অক্ষরে পালন করুন : স্বরাষ্ট্রমন্ত্রী বরগুনায় সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর নির্দেশেই খালেদা জিয়াকে মুক্তির সিদ্ধান্ত করোনা ছোঁয়াচে, এক মিটার দূরত্বে থাকার পরামর্শ ২৬ মার্চ থেকে সারাদেশে ১০ দিন গণপরিবহন বন্ধ মাঠে নেমেছে সেনাবাহিনী
২০

উদ্যোক্তাদের আন্তর্জাতিকমানের প্রশিক্ষণ দেয়া হবে

বরগুনার আলো

প্রকাশিত: ১১ মার্চ ২০২০  


ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের পণ্যের মানোন্নয়নে জাতীয় ও আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ দেয়ার আশ্বাস দিয়েছেন জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ-এর নির্বাহী চেয়ারম্যান গোলাম মো. হাসিবুল আলম। 

মঙ্গলবার (১০ মার্চ) অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহারের মাধ্যমে এসএমই পণ্যের বিপণন প্রসরণ বিষয়ে আয়োজিত সেমিনারে তিনি এ কথা বলেন। এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব মো. রাশেদুল ইসলাম এবং এসএমই ফাউন্ডেশনের পরিচালক পর্ষদের সদস্য আবুল কালাম ভূঁইয়া। 

সেমিনারে মূল প্রবন্ধে বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির বলেন, দেশে বর্তমানে ৭৮ লাখ ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানের বিপরীতে ই-কমার্স সাইট আছে মাত্র ৭০০টি এবং এবং ই-কর্মাস পেজ আছে প্রায় ৫ হাজার। অনুষ্ঠানে আলোচকরা বলেন, ডিজিটাল প্ল্যাটফর্ম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের যথাযথ ব্যবহার করে নিজেদের পণ্যের প্রচার, প্রসার ও বাজারজাতকরণে এগিয়ে যেতে পারেন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা।

এছাড়া ‘টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে এসএমই খাতের ভূমিকা’ শীর্ষক অপর এক সেমিনারে মূল প্রবন্ধে অষ্ট্রেলিয়ার কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের গবেষক অধ্যাপক ড. আমজাদ হোসেন বলেন, জাতিসংঘের টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি’র) ৫টি লক্ষ্য বাস্তবায়নের জোর দেয়া হলে তা এসএমই খাতের এসএমই খাতের উন্নয়নে সহায়ক ভূমিকা রাখবে।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়ক মিজ জুয়েনা আজিজ এবং শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সালাউদ্দিন মাহমুদ। অনুষ্ঠানে আলোচকরা বলেন, দেশের মোট কর্মসংস্থানের ৭০-৮০ ভাগ এসএমই খাতে। তাই কর্মসংস্থান, দারিদ্র্য বিমোচনের মতো লক্ষ্যসমূহ বাস্তবায়নে জোর দিতে এসএমই খাতের উন্নয়নের দিকে।

উল্লেখ্য, ৮ম জাতীয় এসএমই পণ্য মেলা চলবে ১৩ মার্চ ২০২০, শুক্রবার পর্যন্ত। শতভাগ দেশী পণ্যের এই মেলায় ৩০৯টি স্টলে নিজেদের পণ্যের পসরা সাজিয়েছেন ২৯৬ জন উদ্যোক্তা। প্রতিদিন সকাল দশটা থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত মেলা কোনো প্রবেশ ফি ছাড়া দর্শনার্থীদের জন্য খোলা থাকবে। ১১ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত মেলার পাশাপাশি সকাল দশটায় এসএমই উদ্যোক্তাদের জন্য অর্থায়ন এবং বিকেল তিনটায় হালকা প্রকৌশল বর্ষপণ্য ২০২০ বিষয়ে আলাদা দু’টি সেমিনার অনুষ্ঠিত হবে।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর