বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
কমছে রাতের তাপমাত্রা, প্রকৃতিতে শীতের আগমনী বার্তা কিশোরকে পিটিয়ে হত্যা এসআই আকরামসহ ১১ জন জেলহাজতে মানবতাবাদী নাট্যকার আর্থার মিলারের জন্ম মুখের কথায় চলে সাইদের ‘আশ্চর্য মোটরসাইকেল’ নীলনদের তীরে মিললো ‘গুরুত্বপূর্ণ’ প্রাচীন কফিন    পর্দা নামলো ডিজিটাল ডিভাইস অ্যান্ড এক্সপোর কুষ্টিয়ায় শুরু হলো তিনদিন ব্যাপী লালনমেলা বাংলাদেশই বিশ্বসেরা, প্রবৃদ্ধি হবে ৭.৮ শতাংশ হাজার কোটি টাকার চেকের কপি প্রতারক চক্রের বাসায়! ৯ কর্মীকে তলব, একজনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ ইন্দোনেশিয়া থেকে সরাসরি পণ্য আমদানির সুযোগ চায় বাংলাদেশ পার্বত্য জেলায় সন্ত্রাস-মাদক নির্মূল করা হবে-স্বরাষ্ট্রমন্ত্রী সাবেক সহকারী কর কমিশনারকে গ্রেপ্তার করল দুদক র‌্যাগিংয়ের অভিযোগ পেলেই শাস্তি: আইনমন্ত্রী একাদশ সংসদের পঞ্চম অধিবেশন শুরু ৭ নভেম্বর যেখানে দুর্নীতি-টেন্ডারবাজি সেখানে অভিযান- স্বরাষ্ট্রমন্ত্রী ফাহাদ হত্যা মামলায় বিশেষ প্রসিকিউশন টিম হবে: আইনমন্ত্রী ন্যাম সম্মেলনে যোগ দিতে বাকু যাচ্ছেন প্রধানমন্ত্রী রিফাত হত্যা : প্রধান আসামির জামিন নামঞ্জুর

উ. কোরিয়া নিয়ে বৈঠকে যুক্তরাষ্ট্র,জাপান এবং দ.কোরিয়া

প্রকাশিত: ৯ অক্টোবর ২০১৯  

উত্তর কোরিয়ায় পরমাণু নিরস্ত্রিকরণের বিষয়ে আলোচনা করতে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্র, জাপান এবং দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা। মঙ্গলবার ওয়াশিংটনের তিন দেশের শীর্ষ কর্মকর্তাদের মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

মাত্র কয়েক দিন আগে সুইডেনে যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়ার কর্মকর্তাদের মধ্যে একটি আলোচনা ভেস্তে যায়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের পরবর্তী বৈঠকের বিষয়ে আলোচনার জন্যই দু'দেশের কর্মকর্তাদের মধ্যে সুইডেনে একটি বৈঠক অনুষ্ঠিত হয়।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের তরফ থেকে জানানো হয়েছে, দক্ষিণ কোরিয়া এবং জাপানের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেছেন যুক্তরাষ্ট্রে উত্তর কোরিয়ার বিশেষ প্রতিনিধি স্টিফেন বিয়েগুন।

ওই বিবৃতিতে বলা হয়েছে যে, উত্তর কোরিয়াকে সম্পূর্ণ পরমাণু নিরস্ত্রিকরণের বিষয়ে সহায়তার প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেছেন তারা।

শনিবার সুইডেনে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার পরমাণু আলোচনা ভেস্তে যাওয়ার পর উত্তর কোরিয়ার তরফ থেকে বলা হয় যে, আর আলোচনা চালিয়ে যাওয়ার কোনো ইচ্ছা নেই তাদের যদি না যুক্তরাষ্ট্র লড়াই বন্ধ করে।

উত্তর কোরিয়ার তরফ থেকে আরও বলা হয় যে, তারা ওয়াশিংটনের কাছ থেকে নতুন এবং সৃজনশীল সমাধান আশা করেছিল। কিন্তু এর যথেষ্ট অভাব থাকায় তারা হতাশ হয়েছে। তবে যুক্তরাষ্ট্র দাবি করেছিল যে, আলোচনা ভালো হয়েছে। আগামী মাসে আবারও বৈঠক হতে পারে বলে আশাও প্রকাশ করা হয়।

এই বিভাগের আরো খবর