বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০   চৈত্র ১৯ ১৪২৬   ০৮ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
৩৯

এই সময়ে যে কারণে নিমপাতা খাবেন

বরগুনার আলো

প্রকাশিত: ২৩ মার্চ ২০২০  

সার্স বা ইবোলার মতো নানা ধরণের প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছিল বহু জায়গায়। করোনাভাইরাস তার মধ্যে সর্বশেষ। গেটা দুনিয়াজুড়ে বিশ্বব্যাপী মহামারির আকারে ছড়িয়ে পড়েছে এই মারণ ভাইরাস।

করোনা প্রতিরোধে বারবার সাবান দিয়ে হাত ধোয়ার কথা বলছেন বিশেষজ্ঞরা। এছাড়া হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত মুছতে বলা হয়েছে। এই অবস্থায় নিমই জীবাণুমুক্ত করার বিশেষ ভূমিকা পালন করে। তাছাড়া পক্স-হাম-টাইফয়েড এই সময়টায় বেশ জাঁকিয়ে বসে। তাই এখন থেকে নিমের ব্যবহার করুন প্রতিদিন।

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করা থেকে ত্বকের দাগ ছোপ দূর করা- এসবই করে থাকে নিমপাতা। কেটে গেলে বা পুড়ে গেলে ক্ষত স্থানে নিম পাতার রস লাগান; গায়ের দুর্গন্ধ এবং ঘামের দুর্গন্ধ দূর করতে নিমপাতার রস খুবই কার্যকরী।

jagonews24

প্রকৃতিতে চলছে বসন্তকাল। ঋতু বদলের এই সময়টায় অসুখ ছড়ায় সবচেয়ে বেশি। আর তাই এই সময়ে শরীরের খেয়াল রাখা খুব জরুরি।

এককাপ নিমপাতায় ক্যালোরি থাকে ৩৫ গ্রাম। ফলে প্রতিদিন এককাপ নিমপাতা খেলে ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকবে। এছাড়াও যাদের সুগার নেই, তাদের ডায়াবেটিসের সম্ভাবনা করা যায়।

দাঁত ও মাড়ির যেকোনো ইনফেকশন থেকে দূরে রাখে। যে কারণে নিমের দাঁতন ব্যবহার করা হয়।

jagonews24

চুল পড়া থেকে খুশকির সমস্যায় নিম শ্যাম্পু ব্যবহার করুন। শ্যাম্পুর পর নিমপাতা দেয়া পানিও ব্যবহার করতে পারেন।

গ্যাস বা বদহজমের দীর্ঘদিনের সমস্যায় নিম খুব ভালো কাজ দেয়। তাই এধরনের সমস্যা সমাধানে নিমপাতা বেছে নিন।

এই সময় মশার প্রকোপ বাড়ে। তাই বাড়িতে নিম তেল ব্যবহারের সঙ্গে সঙ্গে প্রতিদিন নিমপাতা খান। মশা কম কামড়াবে। ম্যালেরিয়া থেকে দূরে থাকবেন।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর