বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০   চৈত্র ১৯ ১৪২৬   ০৮ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
৪০

একই হেলমেট বারবার ব্যবহারে করোনার ঝুঁকি

বরগুনার আলো

প্রকাশিত: ২৪ মার্চ ২০২০  

অ্যাপসভিত্তিক রাইড শেয়ারিংয়ের ক্ষেত্রে একই হেলমেট বারবার ব্যবহার করার কারণে করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমিত হওয়ার ঝুঁকি রয়েছে ।

সোমবার (২৩ মার্চ) সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল ইউনিভার্সিটির (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম এ কথা জানিয়েছেন।

তিনি ব্যাখ্যা দিয়ে বলেন, করোনা ভাইরাসে আক্রান্ত এমন একজন যাত্রী যদি রাইট শেয়ারিং করে এবং হেলমেট ব্যবহার করে পরবর্তী সময়ে একই হেলমেটটি পুনরায় অন্য যে কেউ ব্যবহার করলে তার আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

তিনি বলেন, করোনা ভাইরাস স্কিনের মাধ্যমে ছড়ায় না। শুধু চোখ, নাক ও মুখ দিয়ে প্রবেশ করে। তাই আক্রান্ত ব্যক্তি এই হেলমেটটি ব্যবহার করার পর হাত দিয়ে হেলমেটটি স্পর্শ করবে, সেই হাত দিয়ে নাক মুখ স্পর্শ করলে করেনা ছাড়ানোর আশঙ্কা থাকে।

রাজধানীর বিভিন্ন এলাকায় সরেজমিনে গিয়ে অ্যাপসভিত্তিক বাইক শেয়ারিং চালকদের সঙ্গে কথা বলে জানা যায়, তারা প্রতিদিন ১০ থেকে ১৫ জনকে বিভিন্ন গন্তব্যে পৌঁছে দেন। সবাই একই হেলমেট ব্যবহার করেন।

রাইড শেয়ারিং যাত্রী কামাল আহমেদ বলেন, করোনা ভাইরাস  একটি স্পর্শকাতর বিষয়। আমরা সতর্কতার জন্যই গণপরিবহন ব্যবহার করছি না। এখন আপনার কাছে শুনলাম হেলমেট থেকে করোনা ভাইরাস ঝুঁকি আছে। তাহলে আমরা কিভাবে নিরাপদ থাকতে পারি। তাই এখন ভাবার বিষয়।

এদিকে‌ সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা প্রতিদিনের নিয়মিত ব্রিফিংয়ে বলছেন, অতি প্রয়োজনীয় কোনো কাজ কর্ম না থাকলে বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর