মঙ্গলবার   ১৮ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৬ ১৪২৬   ২৩ জমাদিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
টাকা না থাকলে এত উন্নয়ন কাজ করছি কীভাবে : প্রধানমন্ত্রী সব ব্যথা চেপে রেখে দেশের জন্য কাজ করছি : প্রধানমন্ত্রী ট্রেনে খোলা খাবার বিক্রি ও প্লাস্টিকের কাপ নিষিদ্ধ হচ্ছে মজুদ গ্যাসে চলবে ২০৩০ সাল পর্যন্ত : খনিজ সম্পদ প্রতিমন্ত্রী গুজব-অপপ্রচার রোধে কাজ করছে উচ্চ পর্যায়ের কমিটি : তথ্যমন্ত্রী সব কারখানায় ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনের নির্দেশ আজ বাংলাদেশ-নেপাল পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক সরকার-জনগণের মধ্যে সম্পর্ক জোরদার করতে সাংসদের রাষ্ট্রপতির আহ্বান দেশে রাজনৈতিক স্থিতিশীলতা বিরাজ করছে : নাসিম ব্যাংকের জঙ্গি অর্থায়ন নজরদারিতে রয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী ৪০০ মেট্রিক টন মধু রফতানির অর্ডার পেয়েছে বাংলাদেশ : কৃষিমন্ত্রী নয় বছরে সাড়ে ৯৭ হাজার কর্মকর্তা নিয়োগ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী দেশে মোবাইল টাওয়ার রেডিয়েশনের মাত্রা ক্ষতিকর নয় : বিটিআরসি সন্ধ্যায় বঙ্গভবনে যাচ্ছেন প্রধানমন্ত্রী খালেদার প্যারোলে মুক্তির কোনো আবেদন পাইনি: স্বরাষ্ট্রমন্ত্রী উহান ফেরত শিক্ষার্থীরা নজরদারিতেই থাকবেন : আইইডিসিআর রোহিঙ্গা ইস্যুতে ইন্দোনেশিয়ার সহায়তা চাইলেন ড. মোমেন ইউএনও’দের মাধ্যমে রাজাকারের তালিকা করা হবে : মোজাম্মেল হক মানবপাচারে অভিযুক্ত এমপির বিষয়ে দুদককে তদন্তের আহ্বান কাদেরের হত্যা মামলায় ৯ জনের যাবজ্জীবন
৩৪

এত গুণ পুদিনা পাতার?

বরগুনার আলো

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২০  

 

দিনদিন কদর বাড়ছে পুদিনা পাতার। বোরহানি তৈরি বলুন কিংবা সুস্বাদু বিরিয়ানি, পুদিনার দরকার পড়বেই। পুদিনার চা, পুদিনার শরবত সবকিছুই উপকারী। পুদিনার চাটনি আপনার রুচি বাড়াতে সাহায্য করবে। সবজির বাজার থেকে এটি আপনি সহেজই কিনতে পাবেন। দামও হাতের নাগালে।

বোরহানি কিংবা সুস্বাদু বিরিয়ানিতে পুদিনা ব্যবহার করা হয়। আবার রুচি বাড়াতে অনেকে পুদিনার চাটনি খেয়ে থাকেন। হাতের নাগালে থাকা দামে সবজি বাজারে পাবেন এটি। পুদিনা পাতায় রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ। এই পাতার পুষ্টিগুণও অনেক। 

পুদিনা পাতা পুড়িয়ে সেই ছাই দিয়ে দাঁত মাজলে, দাঁত শক্ত হয়। যাদের পায়ে গোদ রয়েছে তারা পুদিনা পাতা সেদ্ধ করে বেটে মধুর সঙ্গে মিশিয়ে নিয়মিত খেলে উপকৃত হবেন। 

শরীরে জমে থাকা ক্লেদ ঘাম হয়ে বেরিয়ে যেতে সাহায্য করে পুদিনা। এর পাতা মধুর সঙ্গে মিশিয়ে খেলে উপকার পাবেন। ৪/৫টি পুদিনা পাতা কচলে শুকিয়ে মূর্ছা যাওয়া রোগীকে খাওয়ালে রোগ সেরে যায়। 

সর্দি কাশির প্রাকৃতিক পথ্য পুদিনা পাতা। চায়ের সঙ্গে পুদিনা পাতা খেলে ঠান্ডা লাগা কমে যায়। এটি গলার সংক্রমণ সারিয়ে তুলতে সাহায্য করে। বাচ্চাদের মধু ও লবণসহ পুদিনা পাতা বাটা খাওয়ালে কৃমি সমস্যা দূর হয়। 

হজমে সাহায্য করে পুদিনা। এটি ক্ষুধা বাড়াতে সাহায্য করে। তাই যারা অরুচি বা ক্ষুধামন্দা সমস্যায় ভুগছেন তারা পুদিনা পাতা খেলে ধীরে ধীরে ক্ষুধা বাড়বে, অরুচিও দূর হবে। 

রোজ পুদিনা খাওয়ার অভ্যাস করুন আর সুস্থ থাকুন। 

বরগুনার আলো