• বুধবার   ২৭ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১৩ ১৪২৭

  • || ১৩ জমাদিউস সানি ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
৭ ফেব্রুয়ারি একযোগে টিকাদান কর্মসূচি শুরু: স্বাস্থ্যমন্ত্রী দেশে করোনায় ১৪ মৃত্যু, শনাক্ত ৫১৫ কারও ব্যবসায়িক স্বার্থে ভ্যাকসিন সংগ্রহ করেনি সরকার: কাদের দেশের প্রথম নৌপ্রধান ক্যাপ্টেন নুরুল হক আর নেই দেশে ফিটনেসবিহীন গাড়ি চার লাখ ৮১ হাজার: কাদের বৈধ পথে বাড়ছে রেমিট্যান্স: পলক করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৮, শনাক্ত ৬০২ চার ফিফটিতে বাংলাদেশের সংগ্রহ ২৯৭ সব জেলায় ৪-৫ দিনের মধ্যে ভ্যাকসিন পৌঁছে যাবে: পাপন দেশে পৌঁছেছে সেরামের ৫০ লাখ টিকা রমজানে টিসিবির পণ্য ৩ গুণ বাড়ানো হবে: বাণিজ্যমন্ত্রী রেশম শিল্পের উন্নয়নে সমন্বিত উদ্যোগ নেওয়া হবে: পাটমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২০, শনাক্ত ৪৭৩ অপপ্রচার ও ষড়যন্ত্রের বিরুদ্ধে ঐক‌্যবদ্ধ হওয়ার আহ্বান: কাদের দশম ও দ্বাদশ শ্রেণির নিয়মিত ক্লাস হবে: শিক্ষামন্ত্রী ঢাকা শুধু বাসযোগ্য নয়, বিনোদন কেন্দ্রে পরিণত হবে: তাজুল করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ৪৩৬ সবার আগে আমি ভ্যাকসিন নেব : অর্থমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৫৮৪ সার্জেন্টের ওপর হামলাকারী সেই যুবক গ্রেপ্তার

এবার অতীতের সব রেকর্ড ভাঙবে ইলিশের উৎপাদন

বরগুনার আলো

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২০  

পদ্মা-মেঘনাসহ দেশের বিভিন্ন নদীতে ২২ দিন ইলিশ ধরা নিষেধাজ্ঞা ছিল। আর এ ২২ দিনে ৫১ দশমিক ২ শতাংশ মা ইলিশ ডিম ছেড়েছে, যা গত বছরের তুলনায় দেড় থেকে দুই শতাংশ বেশি। ফলে এ মৌসুমে প্রায় ৩৭ হাজার ৮০০ কোটি নতুন ইলিশ যুক্ত হতে পারে।

আগামী মার্চ-এপ্রিল জাটকা সংরক্ষণ করা সম্ভব হলে ইলিশের উৎপাদন হতে পারে ৬ লাখ টনের বেশি, যার আনুমানিক বাজারমূল্য ২৫ হাজার কোটি টাকা। ইলিশ উৎপাদনে এবার অতীতের সব রেকর্ড অতিক্রম করবে বলে আশাবাদী ইলিশ গবেষকরা।

চাঁদপুর মৎস্য গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আনিছুর রহমানের নেতৃত্বে তিনটি গবেষক দল ইলিশ প্রজনন ক্ষেত্রসহ বিভিন্ন নদ-নদী ও ইলিশের অভয়াশ্রমে গবেষণা চালায়। যৌথভাবে কাজ করে তারা এ ফলাফল পেয়েছেন।

ইলিশ গবেষক ড. আনিসুর রহমান বলেন, সংশ্লিষ্ট বিভাগের অভিযান সফল হওয়ায় এবার নদীতে রেকর্ড পরিমাণে ডিম ছেড়েছে মা ইলিশ। কিছু নিয়ম অনুসরণ করলে আগামীতে ইলিশের উৎপাদন আরো বাড়বে।

 

ইলিশের ডিম নিয়ে গবেষণা করছেন চাঁদপুর মৎস্য গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আনিছুর রহমান

ইলিশের ডিম নিয়ে গবেষণা করছেন চাঁদপুর মৎস্য গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আনিছুর রহমান

তিনি বলেন, আশ্বিনের ভরা পূর্ণিমা ও অমাবশ্যাকে কেন্দ্র করে নদীতে ডিম ছাড়ে মা ইলিশ। প্রজনন মৌসুমে ডিম ছাড়ার সুযোগ দিতে গত ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন চাঁদপুরের পদ্মা-মেঘনাসহ দেশের বিভিন্ন নদ-নদীতে ইলিশ ধরা এবং বাজারজাতে নিষেধাজ্ঞা দেয় সরকার। কোস্টগার্ড ও পুলিশের সহায়তায় মাছের অভয়াশ্রম নিশ্চিতে কাজ করে মৎস্য বিভাগ প্রশাসন।

ড. আনিস বলেন, বিগত কয়েক বছর ধারাবাহিকভাবে মা ইলিশের ডিম ছাড়ার পরিমাণ বাড়ছে। ২০১৬ সালে ৪৩ দশমিক ৪৫, ২০১৭ সালে ৪৬ দশমিক ৪৭, ২০১৮ সালে ৪৭ দশমিক ৭৫ ও ২০১৯ সালে ৪৮ দশমিক ৯২ শতাংশ ডিম ছাড়ে মা ইলিশ। এ বছর রেকর্ড ৫১ দশমিক ২ শতাংশ মা ইলিশ ডিম ছেড়েছে।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী বলেন, জেলা প্রশাসন, কোস্টগার্ড, পুলিশের সঙ্গে এবার মা ইলিশ সংরক্ষণ অভিযানে বিমানবাহিনী ও র‌্যাব নদীতে অভিযান চালিয়েছে। অভিযানে ৩১১ জন আটক করা হয়। এর মধ্যে ২৪৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও জরিমানা করা হয়। এছাড়া ৭ কোটি ৪ লাখ ৪৬ হাজার মিটার কারেন্ট জাল, পাঁচ হাজার ১৯২ কেজি ইলিশ উদ্ধার করা হয়েছে।

বরগুনার আলো