• সোমবার   ১৮ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৫ ১৪২৭

  • || ০৪ জমাদিউস সানি ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
২৬ জানুয়ারির মধ্যে সেরামের টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী মুক্তিযুদ্ধের চেতনায় চলচ্চিত্র নির্মাণের আহ্বান প্রধানমন্ত্রীর পরিবার নিয়ে দেখা যায় এমন সিনেমা তৈরি করুন: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ৫৭৮ ২২ সালের মধ্যে ঢাকা-কক্সবাজার রেল চালু হবে: রেলমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় দেশে আরও ১৬ জনের মৃত্যু ৬২ সহযোগীর মাধ্যমে অর্থপাচার, পিকে হালদারের হাজার কোটি টাকা ফ্রিজ কোনো প্রকল্পের মেয়াদ বাড়ানো হবে না : উশৈসিং বাংলাদেশে বিশ্বের সেরা মানের পাট উৎপাদিত হয়: পাটমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ১৪ জনের মৃত্যু, শনাক্ত ৮৯০ পিকে হালদারের বান্ধবী গ্রেফতার করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৭১৮ আওয়ামী লীগ সরকারে আছে বলেই দেশ স্বনির্ভর হয়ে উঠছে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ৮৪৯ ভাসানচর নিয়ে আন্তর্জাতিক এজেন্সির সাপোর্ট পাচ্ছি: মোমেন এইচএসসির ফল ২৮ জানুয়ারির মধ্যে প্রধানমন্ত্রীর জা রওশন আরা ওয়াহেদ আর নেই সংগঠন গড়ার জন্য বঙ্গবন্ধু মন্ত্রিত্ব ছেড়ে দিয়েছিলেন: শেখ হাসিনা প্রতারণার মামলায় রিজেন্ট সাহেদের জামিন নামঞ্জুর আমাদের দলে মুক্তভাবে কথা বলার অধিকার সবার আছে- তথ্যমন্ত্রী

এবার গোবরের তৈরি হবে ‘রঙ’

বরগুনার আলো

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২১  

গোবর থেকে তৈরি রঙ মঙ্গলবার (১২ জানুয়ারি) থেকেই মিলবে ভারতের বাজারে। ভারতের ক্ষুদ্র শিল্প উদ্যোক্তামন্ত্রী নিতিন গড়কড়ির হাত ধরে ভারতের খাদি গ্রামীণ শিল্প কমিশন বাজারে আনতে চলেছে এই বিশেষ রঙ যার নাম দেয়া হয়েছে 'খাদি ভেডিক পেইন্ট'।

ভারতের ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড কর্তৃক অনুমোদিত রঙটির প্রধান বৈশিষ্ট্য এটি একই সঙ্গে অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল।

খাদি গ্রামীণ শিল্প কমিশন ভারতীয় গণমাধ্যমগুলোকে জানিয়েছে, আপাতত ডিস্টেম্পার পেইন্ট এবং প্লাস্টিক ইমালশান পেইন্ট, এই দুই ধরনেরই রঙ পাওয়া যাবে। তাদের দাবি, এই রঙের লেড, ক্রোমিয়াম, পারদ, ক্যাডমিয়ামের মতো ভারী ধাতু নেই, ফলে এটি পরিবেশবান্ধব। এটি দামেও সস্তা।

রঙটি তৈরি হয়েছে জয়পুরের কুমারাপ্পা ন্যাশনাল হ্যান্ডমেড পেপার ইন্সটিটিউটে। ভারতের তিনটি গবেষণাগারে এই রঙটির গুণমান পরীক্ষা হয়েছে। এর মধ্যে আছে দিল্লির শ্রীরাম ইন্সটিটিউট, গাজিয়াবাদের ন্যাশানাল টেস্ট হাউজ এবং মুম্বইয়ের ন্যাশানাল টেস্ট হাউজ।

বরগুনার আলো