রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩ ১৪২৬   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
হলি আর্টিসান মামলার রায় ২৭ নভেম্বর প্রশ্নপত্র ফাঁসের কোনো অভিযোগ নেই- গণশিক্ষা প্রতিমন্ত্রী এফআর টাওয়ারের নকশা জালিয়াতি : বিএনপি নেতা ফারুকসহ ৩জন কারাগারে ছয় দিনের রিমান্ডে সম্রাট প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু: প্রস্তুত ২৯ লাখ শিক্ষার্থী ১৮ বছর বয়সী বাংলাদেশি পেসারের ৮ উইকেট আজ মজলুম জননেতা হামিদ খান ভাসানীর প্রয়াণ দিবস আমিরাতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু আজ আমার বাসায় সমস্ত রান্না হয়েছে পেঁয়াজ ছাড়া- প্রধানমন্ত্রী দুর্নীতির টাকা দিয়ে ফুটানি চলবে না : প্রধানমন্ত্রী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল সম্পাদক বাবু বরগুনায় আয়কর মেলা উদ্বোধন পেঁয়াজ বিমানে উঠে গেছে কাল-পরশু এলেই দাম কমবে- প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে মূল বক্তা মোদি প্রধানমন্ত্রী দুবাই যাচ্ছেন আজ স্বেচ্ছাসেবকলীগের সম্মেলন আজ মেসির জাদুতে ব্রাজিলকে হারাল আর্জেন্টিনা আয়কর দিলেন অর্থমন্ত্রী, রিটার্ন দাখিল প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নির্দেশনায় পুলিশ এখন দক্ষ: স্বরাষ্ট্রমন্ত্রী
৩৪

এবার মোদি-মাহাথির বাণিজ্য যুদ্ধ, অনড় মালয়েশিয়া

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০১৯  

ভারত সরকার কর্তৃক সংবিধানের ৩৭০ ধারা বিলুপ্ত করে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের জের ধরে ভারত ও মালয়েশিয়ার মধ্যে বাণিজ্যযুদ্ধ শুরু হয়েছে। তবে কাশ্মীরিদের পক্ষে মালয়েশিয়ার যে অবস্থান তা পরিবতর্ন হবে না বলে সাফ জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

সম্প্রতি নিউইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ অধিবেষণে বক্তব্য দেয়ার সময় কাশ্মীরিদের পক্ষে বলিষ্ঠ কণ্ঠে ভূমিকা রাখেন মাহাথির মোহাম্মদ। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ানও কাশ্মীরিদের পক্ষে কথা বলেন।

বিষয়টি ভালো চোখে নেয়নি ভারত সরকার। সম্প্রতি মোদি তুরস্ক সফর বাতিল করে সেই অসন্তোষ প্রকাশ করেছেন। অন্য দিকে মালয়েশিয়া থেকে পামওয়েল আমদানি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার।

মোদি সরকারের এ সিদ্ধান্তকে বাণিজ্যযুদ্ধ হিসেবে দেখছে মালয়েশিয়া। কাশ্মীর ইস্যুতে ভারতের নেয়া সিদ্ধান্তের সমালোচনা থেকে বিরত না থাকার ঘোষণা দিয়েছেন মাহাথির মোহাম্মদ।

ভারতের এই পদক্ষেপকে মালয়েশিয়ার সঙ্গে একটি বাণিজ্য যুদ্ধ হিসেবে বর্ণনা করেছেন মাহাথির। চলতি বছর ভারতই মালয়েশিয়া থেকে সবচেয়ে বেশি পাম অয়েল ক্রয় করেছে।

মালয়েশিয়ার পার্লামেন্টের বাইরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মাহাথির মোহাম্মদ বলেন, আমরা আমাদের মনের কথা বলেছি এবং এটা প্রত্যাহার কিংবা পরিবর্তন করব না। সাধারণ পরিষদের অধিবেশনে আমি যা বলেছি, সেটি হলো- জাতিসংঘের প্রস্তাবনা আমাদের সকলের মেনে চলা উচিত। অন্যথায় জাতিসংঘের কাজ কী?


তিনি বলেন, ভারতের মুম্বাইভিত্তিক আমদানিকারক সংস্থা সলভেন্ট এক্সট্রাক্টরস এসোসিয়েশন পাম অয়েল ক্রয় স্থগিতের ঘোষণা দিয়েছে। তাদের এই সিদ্ধান্তে ফল কেমন হবে সে বিষয়ে আমরা পর্যালোচনা করছি।

মাহাথির মোহাম্মদ বলেন, তারা ভারত সরকার নয়। সুতরাং আমরা এই মানুষদের সঙ্গে কীভাবে যোগাযোগ করতে পারি সেই উপায় খুঁজে বের করতে হবে। কারণ বাণিজ্য দুই পক্ষের একটি পদ্ধতি।

এই বিভাগের আরো খবর