• বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৩ ১৪২৭

  • || ১৩ রজব ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৪১০ বঙ্গবন্ধুর পরিবার সততা, মেধা ও সাহসের প্রতীক: কাদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সময়সূচি প্রকাশ সাত কলেজের পরীক্ষা চলবে: শিক্ষা মন্ত্রণালয় কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে সাধারণ মানুষও চিকিৎসা পাবেন: আইজিপি জনগণ ভালোবেসে আমাদের সরকার গঠনের সু্যোগ দিয়েছে: কাদের সাত কলেজের বিষয়ে সিদ্ধান্ত সন্ধ্যায় বিএনপির অনেক নেতা গোপনে টিকা নিয়েছেন : তথ্যমন্ত্রী ‘পাটের উৎপাদন বাড়াতে বীজ সরবরাহ নিশ্চিত করা হচ্ছে’ দেশে করোনায় ১৮ জনের মৃত্যু, শনাক্ত ৩৯৯ কমিশন বাণিজ্যের ধারা থেকে বেরিয়ে আসতে হবে: সেতুমন্ত্রী জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব ধরনের পরীক্ষা স্থগিত ভবিষ্যতে বাংলাদেশেও তৈরি হবে যুদ্ধবিমান: প্রধানমন্ত্রী দেশে করোনায় ৭ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৬ বিশ্ববিদ্যালয়গুলো খুলছে ২৪ মে: শিক্ষামন্ত্রী হল খুলে দেয়ার সিদ্ধান্ত ৫-৬ দিনের মধ্যেই: মন্ত্রিপরিষদ সচিব এক মাসের মধ্যে চালের বাজার স্বাভাবিক হবে: বাণিজ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৩৫০ এটিএম শামসুজ্জামান আর নেই এখন ঘরে ঘরে মানুষ ডিজিটাল সেবার সুবিধা পাচ্ছে: বাণিজ্যমন্ত্রী

রান্নাবান্না

কচু ফুলের ভাজি

বরগুনার আলো

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২১  

কচুর পাতা, ডাটা, লতি, শিকড় সবই সবজি হিসেবে খাওয়া যায়। চিংড়ি মাছ বা নারকেলের দুধ কতভাবেই না এই সবজি আমরা খেয়ে থাকি। তবে এর ফুল খেয়েছেন কি কখনো? বর্ষাকালে কচুর ফুল ফুটে। গ্রামে এখানে সেখানে কচু গাছ দেখা যায়। 

কচুর ফুল রান্না করাটা কিন্তু অনেক সহজ এবং খেতেও ভীষণ মজা। যেমন মজা তেমনি অনেক উপকারী এই ফুল। চাইলে যেকোনো মাছ দিয়ে এটা রান্না করে খেতে পারেন। তবে আজ আমি এটি চিংড়ি মাছ দিয়ে রান্না করবো। চলুন তবে জেনে নেয়া যাক ভিন্ন স্বাদের কচু ফুলের ভাজির রেসিপিটি-

উপকরণ: কচুর ফুল ২০টি,  ছোট চিংড়ি আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন কুচি পাঁচ কোয়া, হলুদ গুঁড়া এক চা চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ, কাঁচা মরিচ ফালি ১৫ থেকে ২০টি, লবণ স্বাদ মতো, পানি পরিমান মতো, তেল তিন টেবিল চামচ, আস্ত জিরা আধা চা চামচ।    

প্রণালী: প্রথমে কচুর ফুলগুলো পরিষ্কার করে নিন। এবার পানিতে লবণ ও হলুদ গুঁড়া দিয়ে ফুটিয়ে নিন। পানি ফুটে উঠলে তাতে কচুর ফুলগুলো দিয়ে কিছুক্ষণ সিদ্ধ করে পানি ছেঁকে রাখুন।   

এবার একটি প্যানে তেল গরম করে আস্ত জিরা ফোঁড়ন দিন। পেঁয়াজ, রসুন কুচি ও কাঁচা মরিচ ফালি দিয়ে হালকা লাল করে ভাজুন। অল্প পানি দিয়ে সব মশলা, লবণ ও চিংড়ি দিয়ে ভালোভাবে কষাতে হবে। এবার কচুর ফুলগুলো দিয়ে সব কিছুর সঙ্গে মিশিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে গেলে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার কচুর ফুল ভাজি।  

বরগুনার আলো