শনিবার   ১৪ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৯ ১৪২৬   ১৬ রবিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় শেখ হাসিনা আজকের নবীন কর্মকর্তারাই হবেন ৪১ সালের সৈনিক : প্রধানমন্ত্রী ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান প্রধানমন্ত্রীর বয়স্ক বাবা-মাকে না দেখলে জেল চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে যারা ফখরুল-রিজভীসহ ১৩৫ জনের বিরুদ্ধে দুই মামলা সবার জন্য উন্মুক্ত থাকছে ‘কনসার্ট ফর ডিজিটাল বাংলাদেশ’ এসক্যাপ অধিবেশনে যোগ দিতে শেখ হা‌সিনা‌কে আমন্ত্রণ রোহিঙ্গা জনগোষ্ঠির ন্যায়বিচার-নিরাপত্তা দাবি অক্সফামের কৃষি আধুনিক হলেই মাথাপিছু আয় বাড়বে: কৃষিমন্ত্রী মাওলানা ভাসানীর জন্মবার্ষিকী আজ কাল নেতাকর্মীদের সতর্ক থাকতে বললেন ওবায়দুল কাদের ‘ফুড চেইনের মাধ্যমে প্লাস্টিক শরীরে প্রবেশ করছে’ বিশাল জয়ে শুরু কুমিল্লার বঙ্গবন্ধু বিপিএল মিশন টাইম ম্যাগাজিনের ‘পারসন অব দ্য ইয়ার’ গ্রেটা থানবার্গ বিদ্যুৎ খাতের উন্নয়নে ৩০ কোটি ডলার দেবে এডিবি ‘বিদেশগামীদের জন্য চালু হচ্ছে প্রবাসী কর্মী বিমা’ প্রেষণে বদলি রাষ্ট্রীয় ব্যাংকের ৯ জিএম জনতা ব্যাংকের অর্থ আত্মসাৎ: আসামিকে আত্মসমর্পণের নির্দেশ মাদককে দেশ ছাড়া করবো: আইজিপি
৪৩

‘কনকাশন রিপ্লেসমেন্ট’ নিয়মে বাংলাদেশের ‘প্রথম’ লিটন

প্রকাশিত: ২২ নভেম্বর ২০১৯  

গত ১ আগস্ট থেকে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির প্লেয়িং কন্ডিশনে নতুন একটি ধারা যুক্ত হয়। সেদিন থেকে নারী-পুরুষদের সব আন্তর্জাতিক ম্যাচে চালু হয় ‘কনকাশন রিপ্লেসমেন্ট’ নিয়ম। বিশ্বব্যাপী প্রথম শ্রেণির ক্রিকেটেও এ পদ্ধতি প্রযোজ্য হচ্ছে।

মাথায় আঘাত লেগে বদলি খেলোয়াড় নামানোর নতুন এই নিয়মে প্রথম নাম লেখায় অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ এবং মার্নাস লাবুসাঙ্গে। বাংলাদেশের কোনো খেলোয়াড় হিসেবে আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপ ম্যাচে লিটন দাস এই তালিকায় নাম তুললেন। ম্যাচ থেকে ছিটকে পড়ার আগে তিনি করেন ২৪ রান।

বাংলাদেশ-ভারত ম্যাচে পেসার ইশান্ত শর্মা এবং মোহাম্মদ শামির দুটি বল লাফিয়ে উঠলে দুটিই লিটনের মাথায় আঘাত করে। হেলমেট থাকায় বড় কোনো দুর্ঘটনা না ঘটলেও প্রথম সেশনের পর আর ব্যাটিংয়ে নামেননি তিনি। ‘কনকাশন রিপ্লেসমেন্ট’ নিয়ম লিটনের জায়গায় আসেন মেহেদি হাসান মিরাজ। যদিও লিটনের স্থলাভিষিক্ত হবেন কে সেটা নিয়েই ছিল শঙ্কা। পারিবারিক কারণে মোসাদ্দেক হোসেন সৈকত দেশে ফিরলে তার জায়গায় কাউকে নেওয়া হয়নি। এদিকে, হাতের আঙ্গুল ফেটে যাওয়ায় ইডেন টেস্ট থেকে ছিটকে পড়েন ব্যাটসম্যান সাইফ হাসান। আর মূল একাদশে রাখা হয়নি মিরাজকে।

নতুন নিয়মের ব্যাপারে আইসিসি জানায়, মাথায় আঘাত লাগলে বদলি খেলোয়াড় নেয়ার সিদ্ধান্ত নেবেন দলের ফিজিও। তবে, দুই ক্রিকেটারকে অবশ্যই একই মানের হতে হবে। তাতে ম্যাচ রেফারির অনুমোদন থাকবে।

ভারতের শীর্ষ একটি দৈনিক খবর প্রকাশ করে যে, উইকেটরক্ষক লিটন দাস গোলাপি বলে অস্বস্তিবোধ করছিলেন। ফলে বল দেখতে সমস্যা হচ্ছিল তার। এ নিয়ে নাকি বিস্তর পরীক্ষা-নীরিক্ষাও হয়েছে। বুধবার বাংলাদেশের অনুশীলনেই নেট বোলার ইরফানের বলে ৯ বার বোল্ড হয়েছিলেন তিনি। এরপর চোখ পরীক্ষায় (দৃষ্টি পরীক্ষা কিংবা ভিশন পরীক্ষা) দেখা যায়, লিটন সত্যি সত্যি গোলাপি বল দেখতে পাচ্ছেন না। গতকাল (বৃহস্পতিবার, ২১ নভেম্বর) তিনি অনুশীলনও করেননি। তারপরও তাকে ইডেন টেস্টের একাদশে রাখা হয়। 

লর্ডসে গত অ্যাশেজের দ্বিতীয় টেস্টে অভিষিক্ত ইংলিশ পেসার জোফরা আর্চারের একটি বাউন্সার স্মিথের মাথায় লাগলে তিনি মাটিতে লুটিয়ে পড়েন। অস্ট্রেলিয়ার ফিজিও প্রাথমিক চিকিৎসা দিলে আবারো ব্যাটিং শুরু করেন প্রথম টেস্টে জোড়া সেঞ্চুরি করা স্মিথ। ক্রিস ওকসের বলে এলবির ফাঁদে আউট হওয়ার আগে করেন ৯২ রান। ৮ রানের জন্য টানা তিন সেঞ্চুরি করতে পারেননি স্মিথ।

দ্বিতীয় ইনিংসে ফিজিও স্মিথকে মাঠে নামতে বারণ করে দিলে ‘কনকাশন রিপ্লেসমেন্ট’ নিয়মে তার জায়গায় দ্বিতীয় ইনিংসে দলে আসেন লাবুসাঙ্গে। ক্রিকেটের ইতিহাসে ২৫ বছর বয়সী লাবুসাঙ্গেই প্রথম কোনো ক্রিকেটার যিনি আন্তর্জাতিক ক্রিকেটে ‘কনকাশন রিপ্লেসমেন্ট’ এ নাম লেখান। স্মিথের মতোই তিনি ডানহাতি ব্যাটসম্যান এবং পাশাপাশি লেগব্রেক বোলিং করেন।

মাথায় আঘাত পেলে বদলি খেলোয়াড় নামানোর আলোচনা বেশ কয়েক বছর ধরেই চলেছে। ২০১৪ সালের নভেম্বরে অস্ট্রেলিয়ার টেস্ট ওপেনার ফিলিপ হিউজ শেফিল্ড শিল্ডে ব্যাটিংয়ের সময় মাথায় আঘাত পেয়ে মারা যান। ক্রিকেট অস্ট্রেলিয়া ওই ঘটনার তদন্ত করার পরই সচেতন হয়ে উঠেছিল। ২০১৬-১৭ মৌসুমে ছেলে ও মেয়েদের ঘরোয়া ক্রিকেটে মাথায় আঘাত পাওয়া খেলোয়াড়ের বদলি নামানোর নিয়ম চালু করে অস্ট্রেলিয়া। তবে শেফিল্ড শিল্ডে সেই নিয়ম চালুর জন্য তাদের আইসিসির অনুমতি পাওয়ার অপেক্ষা করতে হয়েছে ২০১৭ সালের মে মাস পর্যন্ত।

এই বিভাগের আরো খবর