বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
কমছে রাতের তাপমাত্রা, প্রকৃতিতে শীতের আগমনী বার্তা কিশোরকে পিটিয়ে হত্যা এসআই আকরামসহ ১১ জন জেলহাজতে মানবতাবাদী নাট্যকার আর্থার মিলারের জন্ম মুখের কথায় চলে সাইদের ‘আশ্চর্য মোটরসাইকেল’ নীলনদের তীরে মিললো ‘গুরুত্বপূর্ণ’ প্রাচীন কফিন    পর্দা নামলো ডিজিটাল ডিভাইস অ্যান্ড এক্সপোর কুষ্টিয়ায় শুরু হলো তিনদিন ব্যাপী লালনমেলা বাংলাদেশই বিশ্বসেরা, প্রবৃদ্ধি হবে ৭.৮ শতাংশ হাজার কোটি টাকার চেকের কপি প্রতারক চক্রের বাসায়! ৯ কর্মীকে তলব, একজনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ ইন্দোনেশিয়া থেকে সরাসরি পণ্য আমদানির সুযোগ চায় বাংলাদেশ পার্বত্য জেলায় সন্ত্রাস-মাদক নির্মূল করা হবে-স্বরাষ্ট্রমন্ত্রী সাবেক সহকারী কর কমিশনারকে গ্রেপ্তার করল দুদক র‌্যাগিংয়ের অভিযোগ পেলেই শাস্তি: আইনমন্ত্রী একাদশ সংসদের পঞ্চম অধিবেশন শুরু ৭ নভেম্বর যেখানে দুর্নীতি-টেন্ডারবাজি সেখানে অভিযান- স্বরাষ্ট্রমন্ত্রী ফাহাদ হত্যা মামলায় বিশেষ প্রসিকিউশন টিম হবে: আইনমন্ত্রী ন্যাম সম্মেলনে যোগ দিতে বাকু যাচ্ছেন প্রধানমন্ত্রী রিফাত হত্যা : প্রধান আসামির জামিন নামঞ্জুর
৪০

দূর্গা পূজা স্পেশাল রান্না

কমলা ভোগ মিষ্টি

আকাশলীনা

প্রকাশিত: ৭ অক্টোবর ২০১৯  

উপকরণঃ     

১।    মিষ্টির জন্যেঃ   ছানা-১.৫ কাপ, সুজি-২ চা চামচ, চিনি-২ টেবিল চামচ, ময়দা-২ চা চামচ।

২।    সিরার জন্যেঃ    চিনি-২.৫ কাপ, পানি-৬ কাপ, কমলার রস-১ কাপ, জাফরান-১চিমটি, এলাচ-৫/৬টি ।

৩।    অতিরিক্তঃ  ফুটন্ত গরম পানি-৫ কাপ।

প্রণালীঃ
 

১।   ছানার পানি ভালমতো ঝরিয়ে নিন। ছানা, সুজি, চিনি ও ময়দা একসাথে খুব ভাল করে মথে নিন। ছানা মসৃণ হয়ে তেল বের হলে ছোট ছোট ভাগ করে নিন। গোল মিষ্টি বানিয়ে রাখুন। 

২।  চিনি, পানি, কমলার রস, জাফরান ও এলাচ জ্বালে বসান। টগবগ করে উতলালে মিষ্টিগুলো দিয়ে ঢেকে দিন। জোর আঁচে ২০ মিনিট জ্বাল দেবার পর মিষ্টিগুলো উল্টে ১ কাপ ফুটন্ত পানি এ্যাড করে ঢেকে দিন। পরবর্তী ২০ মিনিট মাঝারী আঁচে ঢেকে জ্বাল দিন। আবারো ১ কাপ ফুটন্ত পানি এ্যাড করুন। এভাবে প্রতি ২০ মিনিট পর ১ কাপ ফুটন্ত পানি এ্যাড করে ১ ঘন্টা জ্বাল দিন। শেষে আর ১ কাপ ফুটন্ত পানি দিয়ে চুলা বন্ধ করে দিন। পাত্র ঢেকে ৮ ঘন্টা রেখে তারপর পরিবেশন করুন মজাদার এই মিষ্টিটি।