• বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১২ ১৪২৭

  • || ১৩ রজব ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
সাত কলেজের পরীক্ষা চলবে: শিক্ষা মন্ত্রণালয় কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে সাধারণ মানুষও চিকিৎসা পাবেন: আইজিপি জনগণ ভালোবেসে আমাদের সরকার গঠনের সু্যোগ দিয়েছে: কাদের সাত কলেজের বিষয়ে সিদ্ধান্ত সন্ধ্যায় বিএনপির অনেক নেতা গোপনে টিকা নিয়েছেন : তথ্যমন্ত্রী ‘পাটের উৎপাদন বাড়াতে বীজ সরবরাহ নিশ্চিত করা হচ্ছে’ দেশে করোনায় ১৮ জনের মৃত্যু, শনাক্ত ৩৯৯ কমিশন বাণিজ্যের ধারা থেকে বেরিয়ে আসতে হবে: সেতুমন্ত্রী জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব ধরনের পরীক্ষা স্থগিত ভবিষ্যতে বাংলাদেশেও তৈরি হবে যুদ্ধবিমান: প্রধানমন্ত্রী দেশে করোনায় ৭ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৬ বিশ্ববিদ্যালয়গুলো খুলছে ২৪ মে: শিক্ষামন্ত্রী হল খুলে দেয়ার সিদ্ধান্ত ৫-৬ দিনের মধ্যেই: মন্ত্রিপরিষদ সচিব এক মাসের মধ্যে চালের বাজার স্বাভাবিক হবে: বাণিজ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৩৫০ এটিএম শামসুজ্জামান আর নেই এখন ঘরে ঘরে মানুষ ডিজিটাল সেবার সুবিধা পাচ্ছে: বাণিজ্যমন্ত্রী সামিসহ ৪ জনের বিরুদ্ধে করা মামলার আদেশ ২৩ ফেব্রুয়ারি করোনায় ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ৩৯১ খাদ্যে ভেজালকারীদের কঠোর হাতে দমন করা হবে: প্রধানমন্ত্রী

কম্পিউটারে বাংলা প্রচলনের ৩৬ বছর

বরগুনার আলো

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২১  

বাংলা ভাষা এখন আর শুধু মলাটে আবৃত কাগুজে বইয়ে কিংবা খাতায় সীমাবদ্ধ নেই। প্রযুক্তির উৎকর্ষে ইন্টারনেট ভুবনেও ছড়িয়ে পড়ছে আমাদের বাংলা ভাষার প্রতিটি শব্দ। কম্পিউটারে এখন আমরা বাংলায় লিখছি, পড়ছি। কম্পিউটারে বাংলা ভাষা প্রচলনেরও একটি ইতিহাস আছে।

১৯৮৫ সালের ২৫ জানুয়ারি আমেরিকা প্রবাসী প্রকৌশলী সাইফুদ্দাহার শহীদ তার মায়ের উদ্দেশে একটি চিঠি লিখেন। ২৭ বছর আগের সেই চিঠি হাতে লেখা নয়। কম্পিউটারে টাইপ করে মায়ের কাছে প্রথম চিঠি লিখেছেন সাইফুদ্দাহার। তা-ও আবার বাংলায়।

১৯৮৫ সালের এই দিনে কম্পিউটারে নিজের তৈরি শহীদলিপি প্রোগ্রাম ব্যবহার করে বাংলায় লেখার কারণে সাইফুদ্দাহার শহীদ এ অ্যাপ্লিকেশনটির নাম দিয়েছেন শহীদলিপি। পরে বাংলাদেশেও সেটি ব্যবহার করা হয়। গত কয়েক বছর থেকে কয়েকটি বাংলা ব্লগ ২৫ জানুয়ারিকে ‘কম্পিউটারে বাংলা ভাষার প্রচলন দিবস’ পালনের উদ্যোগ নিয়েছে।

গতবছর এ দিনে একাধিক ব্লগ দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসুচির আয়োজন করলেও এ বছর করোনার জন্য এবার কোনো কর্মসুচির খবর পাওয়া যায়নি।

ব্লগসূত্রে জানা গেছে, বর্তমানে শহীদলিপির ব্যবহার না থাকলেও শহীদলিপি দিয়ে বাংলা লেখার দিন অর্থাৎ ২৫ জানুয়ারিকে ‘কম্পিউটারে বাংলা ভাষার প্রচলন দিবস’ হিসেবে উদযাপনে উদ্যোগ নেওয়া হয়েছে। মূলত কয়েকটি বাংলা ব্লগ এ উদ্যোগ নিয়েছে। ব্লগসাইটগুলো থেকে জানা যায়, বাংলা ভাষায় ব্লগ লেখকেরা (ব্লগার) এই দিবস উদযাপনের উদ্যোক্তা।

ব্লগার ও সাংবাদিক আরিফ জেবতিক দিবসটি সম্পর্কে বলেন, কম্পিউটারে বাংলা ভাষাকে সবার কাছে পৌঁছে দেওয়া এবং সহজতর করে তোলাই মূল উদ্যেশ্য। এ কারণেই একটি দিবসকে কম্পিউটারে বাংলা প্রচলন দিবস হিসেবে বেছে নেওয়া। তিনি জানান, নিজেদের সংস্কৃতি, ঐতিহ্য ও স্বকীয়তাকে বিশ্বের কাছে পরিচিত করে তোলাই মূল লক্ষ্য।

বর্তমানে শহীদ লিপির প্রচলন না থাকলেও কম্পিউটারে বাংলা ভাষা ব্যবহারে শহীদ লিপির ভূমিকা অনস্বীকার্য। শহীদ লিপির মাধ্যমেই কম্পিউটারে বাংলা ভাষার বিস্তার ঘটে। সেই চেষ্টার ফসল হিসেবে একপর্যায়ে আবির্ভূত হয় ওয়েবভিত্তিক বাংলা অ্যাপ্লিকেশন এবং সফটওয়্যার।

বর্তমানে ইন্টারনেট ও কম্পিউটারে বাংলার ব্যবহার অনেক বেড়েছে। গুগলে বাংলায় অনুসন্ধানে তথ্যের পাশাপাশি এখন ছবিও নিমিষেই হাজির হচ্ছে। সামাজিক যোগাযোগের সবচেয়ে বড় মাধ্যম ফেসবুকে এখন অনেকের অ্যাকাউন্ট সম্পূর্ণ বাংলায়। আসছে নতুন নতুন বাংলা ব্লগ। বাড়ছে বাংলা অনলাইন দৈনিকের পাঠকও। ইউনিকোডভিত্তিক বাংলা সংবাদপত্রগুলো চালু হওয়ার পর ওয়েবে বাংলা আগের তুলনায় বেশি পাওয়া যাচ্ছে।

শহীদলিপির ইতিহাস সম্পর্কে জানতে সাইফুদ্দাহার শহীদ-এর লেখা বই ‘শহীদলিপির ইতিহাস’ বইটি অনলাইনে পড়তে ভিজিট করুন http://www.cadetcollegeblog.com/pdf/shahidlipir_itihash.pdf

 

বরগুনার আলো