শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০   চৈত্র ১৯ ১৪২৬   ০৯ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
৫০

করোনাভাইরাস নিয়ে গুজব মুছে ফেলছে গুগল

বরগুনার আলো

প্রকাশিত: ১৩ মার্চ ২০২০  

করোনাভাইরাস হলে কী করবেন আর করবেন না, তা নিয়ে বিভিন্ন বিভ্রান্তিকর তথ্য ছড়ানো হচ্ছে অনলাইনে। এসব গুজব বা ভুল তথ্য অনলাইন থেকে সরিয়ে ফেলছে সার্চ ইঞ্জিন গুগল।

গুগল জানিয়েছে, ইউটিউবের যেসব ভিডিওতে করোনা সম্পর্কে ভুল তথ্য দেয়া হচ্ছে, সেগুলো সরানো হচ্ছে। এমনকি যেসব ওয়েবসাইট থেকে করোনাভাইরাস সম্পর্কিত গুজব ছড়ানো হচ্ছে, সেসব কনটেন্ট সার্চ তালিকা থেকে মুছে ফেলছে সার্চ ইঞ্জিনটি। প্লে স্টোর থেকে করোনা ভাইরাস সংক্রান্ত সমস্ত অ্যাপ ব্লক করা হচ্ছে এরইমধ্যে।

গুগলের পক্ষ থেকে বলা হয়, আমাদের সিস্টেম এমনভাবে কাজ করে, যখন কেউ কোনো বিষয়বস্তু লিখে সার্চ দেয় তখন সেই বিষয়বস্তু এবং এর সঙ্গে সংশ্লিষ্ট বিষয়গুলো (যতটা সম্ভব বিশ্বাসযোগ্য সূত্র বা সাইট থেকে) স্বয়ংক্রিয়ভাবে দেখায়।

করোনাভাইরাসে বিস্তার বন্ধ করতে তাদের ইউজারদের বাড়ি থেকে কাজ করতেও অনুরোধ জানিয়েছে গুগল। গ্রাহকদের করোনা ভাইরাস  সংক্রান্ত বিষয়ে সতর্ক করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে মিলিত উদ্যোগে 'এসওএস অ্যালার্ট ফর করোনাভাইরাস' সাভির্স চালু করেছে। যেখান থেক গুগল ও টুইটারে করোনা ভাইরাস সংক্রান্ত যে কোনো বিষয় সার্চ করলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সেফটি টিপস ও তথ্যও পাওয়া যাচ্ছে।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর