• বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২০ ১৪২৭

  • || ১২ শাওয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৭ মৃত্যু, শনাক্ত আরও ২৬৯৫ আজ থেকে চলবে আরও ৯ জোড়া ট্রেন হাসপাতাল থেকে রোগী ফেরানো শাস্তিযোগ্য অপরাধ: তথ্যমন্ত্রী যেকোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব: প্রধানমন্ত্রী সময় যত কঠিনই হোক দুর্নীতি ঘটলেই আইনি ব্যবস্থা: দুদক চেয়ারম্যান জেলা হাসপাতালগুলোতে আইসিইউ ইউনিট স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর করোনা বিশ্ব বদলে দিলেও বিএনপিকে বদলাতে পারেনি: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ২৯১১ সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশনা খাদ্য উৎপাদন আরও বাড়াতে সব ধরনের প্রচেষ্টা চলছে: কৃষিমন্ত্রী সারা দেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় দেশে ২৩৮১ জনের করোনা শনাক্ত পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলছে: রেলমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় ২৫৪৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪০ জন বাস ভাড়া যৌক্তিক সমন্বয়, প্রজ্ঞাপন আজই: ওবায়দুল কাদের এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলবো না: প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে এসএসসির ফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ১২টার পরিবর্তে ১১টায় প্রকাশ হবে এসএসসির ফল করোনায় ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৪ পদ্মাসেতুর সাড়ে ৪ কি.মি. দৃশ্যমান, বসল ৩০তম স্প্যান
৫৯

করোনাভাইরাস মোকাবেলায় শিশুদের জন্য `মাই হিরো ইজ ইউ`

বরগুনার আলো

প্রকাশিত: ৯ এপ্রিল ২০২০  

বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ জাতিসংঘের মানবিক খাতে কাজ করা ৫০টিরও বেশি সংস্থার সহযোগিতায় একটি নতুন গল্পের বই তৈরি করা হয়েছে যেখানে শিশুরা যাতে সহজে  কভিড-১৯ বুঝতে এবং সতর্ক থাকতে পারেন তার উপযোগী করে বিভিন্ন বিষয় তুলে ধরা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ, শরণার্থীদের জন্য জাতিসংঘের সংস্থা আন্তর্জাতিক ফেডারেশন অফ রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট সোসাইটি এবং সেভ দ্য চিলড্রেন এ কাজে নেতৃত্ব দিয়েছে।

আজ আনুষ্ঠানিকভাবে বইটি প্রকাশ করা হবে জেনেভা থেকে। "তুমি আমার নায়ক, কীভাবে শিশুরা কভিড-১৯ এর সঙ্গে লড়াই করতে পারে!" শিরোনামে এই বইটির ভেতরে একটি কল্পনাপ্রসূত প্রাণী, আরিওর সহায়তার বিভিন্ন চিত্রায়ন রয়েছে। এখানে কীভাবে বাচ্চারা করোনাভাইরাস থেকে তাদের, তাদের পরিবার এবং বন্ধুদের সুরক্ষা দিতে পারে এবং যখন একটি নতুন এবং দ্রুত পরিবর্তিত বাস্তবতার মুখোমুখি হয় তখন কীভাবে কঠিন আবেগগুলি পরিচালনা করতে হয় তা ব্যাখ্যা করা হয়েছে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুসারে, মূলত ৬-১১ বছর বয়সী শিশুদের উদ্দেশ্যে বইটি করা হয়েছে। বিশেষ করে জরুরি অবস্থা সম্পর্কিত মানসিক স্বাস্থ্য ও মনস্তাত্ত্বিক সহায়তা সম্পর্কিত আন্তঃ-সংস্থা স্থায়ী কমিটি রেফারেন্স গ্রুপের একটি প্রকল্প, জাতিসংঘের সংস্থা, জাতীয় এবং আন্তর্জাতিক বেসরকারী সংস্থার এক অনন্য সহযোগিতা এবং আন্তর্জাতিক সংস্থাগুলি জরুরি সেটিংসে মানসিক স্বাস্থ্য এবং মনো-সামাজিক সহায়তার কার্যক্রমের আওতায় প্রাথমিক পর্যায়ে, বিশ্বজুড়ে প্রায় ১৭০০টিরও বেশি শিশু, বাবা-মা, যত্নশীল এবং শিক্ষকরা কীভাবে কভিড-১৯ মহামারি মোকাবেলা করেছেন তার বিশ্লেষণধর্মী কাহিনী আকারে তুলে ধরা হয়েছে এই বইয়ের কার্যক্রমে। 

স্ক্রিপ্ট লেখক এবং চিত্রকর হেলেন প্যাটাক এবং প্রকল্প টিমের কাছে গল্পটি এবং এর বার্তাগুলি বিশ্বের বিভিন্ন অঞ্চলের শিশুদের উপযোগী করে সাজানো হয়েছে।

যতটা সম্ভব শিশুদের কাছে পৌঁছানোর জন্য, বইটি আজ ছয়টি ভাষা সংস্করনে প্রকাশিত হবে। এছাড়া আরও ৩০ জনেরও বেশি ব্যক্তি আরো ভাষায় অনুবাদের কাজ করছেন। বইটি আজ অনলাইন এবং অডিও বই  হিসাবে প্রকাশ করা হচ্ছে অডিও বিশ্ব স্বাস্থ্য সংস্থার কেন্দ্রীয় দপ্তর থেকে জানানো হয়েছে। 

বইটি দেখতে এখানে ক্লিক করুন

বরগুনার আলো
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর