• শনিবার   ০৬ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭

  • || ১৪ শাওয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
হাসপাতাল থেকে রোগী ফেরত দেওয়া মানবতাবিরোধী কাজ: তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৩৫ মৃত্যু, শনাক্ত ২৬৩৫ ৩ হাজার মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগে অনুমোদন দিলেন প্রধানমন্ত্রী মানুষকে সুরক্ষিত করতে প্রাণপণে চেষ্টা করছি: প্রধানমন্ত্রী করোনায় মৃত্যুর মিছিলে আরও ৩৫ জন, নতুন শনাক্ত ২৪২৩ গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৭ মৃত্যু, শনাক্ত আরও ২৬৯৫ আজ থেকে চলবে আরও ৯ জোড়া ট্রেন হাসপাতাল থেকে রোগী ফেরানো শাস্তিযোগ্য অপরাধ: তথ্যমন্ত্রী যেকোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব: প্রধানমন্ত্রী সময় যত কঠিনই হোক দুর্নীতি ঘটলেই আইনি ব্যবস্থা: দুদক চেয়ারম্যান জেলা হাসপাতালগুলোতে আইসিইউ ইউনিট স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর করোনা বিশ্ব বদলে দিলেও বিএনপিকে বদলাতে পারেনি: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ২৯১১ সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশনা খাদ্য উৎপাদন আরও বাড়াতে সব ধরনের প্রচেষ্টা চলছে: কৃষিমন্ত্রী সারা দেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় দেশে ২৩৮১ জনের করোনা শনাক্ত পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলছে: রেলমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় ২৫৪৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪০ জন বাস ভাড়া যৌক্তিক সমন্বয়, প্রজ্ঞাপন আজই: ওবায়দুল কাদের
২৬

করোনার পূর্ণাঙ্গ আপডেট মিলবে জাবি অধ্যাপকের তৈরি ওয়েবসাইটে

বরগুনার আলো

প্রকাশিত: ৬ মে ২০২০  

 

সময়ের সঙ্গে মহামারি হয়ে গর্জে ওঠা নোভেল করোনা ভাইরাস রীতিমতো তাণ্ডব চালাচ্ছে পুরো বিশ্বে। নিত্যদিন প্রাণঘাতী এই ভাইরাসের বিষাক্ত ছোবলে বিশ্বজুড়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। সম্প্রতি এই ভাইরাস হানা দিয়েছে বাংলাদেশেও। এরই মধ্যে এই মরণব্যাধির বিষাক্ত ছোবলে প্রাণ খুইয়েছেন ১৮৩ জন। আক্রান্তের সংখ্যা দেড় হাজার ছুঁইছুঁই।

এমতাবস্থায় বাংলাদেশে করোনায় আক্রান্ত হওয়ার দিন থেকে বর্তমান পর্যন্ত প্রতিদিনের আক্রান্তের সংখ্যা, মৃত্যু ও সুস্থ হওয়া রোগীদের সকল তথ্য পাওয়া যাবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষকের তৈরি ওয়েবসাইটে। মানুষকে সঠিক তথ্য পৌঁছে দিতেই তিনি এটি বানিয়েছেন বলে জানিয়েছেন অধ্যাপক মো. মনজুরুল হাসান। তিনি বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

এছাড়া ওয়েবসাইটটিতে আরও পাওয়া যাবে, ঢাকাসহ সারাদেশের কোন এলাকায় কতজন রোগী আক্রান্ত হয়েছেন। তাদের বয়স কত। এছাড়া কোন কোন বয়সীরা এই রোগে বেশি আক্রান্ত। এই রোগে নারী ও পুরুষের সংখ্যা কত। কতজন প্রতিদিন সুস্থ হয়ে উঠছেন। কত জনের প্রতিদিন পরীক্ষা করা হচ্ছে। ওয়েবসাইটে তথ্যগুলো মানচিত্রের মাধ্যমে তুলে ধরা হয়েছে।

এ বিষয়ে অধ্যাপক মো. মনজুরুল হাসান বলেন, আইইডিসিআরের পাশাপাশি এখানেও পূর্ণাঙ্গ তথ্য রয়েছে। আমি মানুষকে সঠিক তথ্য দেওয়ার জন্য এটি বানিয়েছি। এছাড়া বিশ্বব্যাপী করোনার পূর্ণাঙ্গ তথ্যের আরও ওয়েবসাইট থাকলেও বাংলাদেশের করোনা রোগীদের পূর্ণাঙ্গ তথ্য সমৃদ্ধ এমন ওয়েবসাইট আর নেই। এটি অনেকের গবেষণার কাজেও লাগবে। এটি প্রতিদিনই আপডেট করা হচ্ছে।
ওয়েবসাইট লিঙ্ক: https://manzurul-hassan.maps.arcgis.com/apps/opsdashboard/index.html?fbclid=IwAR0MWB6Y8hzq9TCpriM7nx54DirJ4WbHG60wRuPe05LaweLYiGYSztftmnE#/a7b53a69ca3944ba9384f69c6a8323bc

বরগুনার আলো
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর