• সোমবার   ০৬ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২২ ১৪২৬

  • || ১২ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী
৮১

করোনা: বয়স্কদের যেভাবে বাঁচাবেন

বরগুনার আলো

প্রকাশিত: ১৯ মার্চ ২০২০  

করোনাভাইরাস মোকাবিলায় যাদের বয়স একটু বেশি, তাদের পাশে কীভাবে থাকবেন? পাশে থেকে কীভাবে নিজেকেও বাঁচাবেন? জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়চে ভেলেতে প্রকাশিত তথ্য ও ছবি নিয়ে এ প্রতিবেদন।

আক্রান্ত হওয়ার ঝুঁকি যাদের বেশি

বয়স যাদের ৬৫ বছরের বেশি, করোনায় সংক্রমিত হলে তাদের জীবন বিপন্ন হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি থাকে।  তবে ডায়াবেটিস, হৃদরোগ বা অন্য কোনও জটিল রোগ থাকলে এরচেয়েও কম বয়সীদের করোনাভাইরাসে মৃত্যু হতে পারে।

বয়স্কদের পাশে সতর্কতা অবলম্বন জরুরি

অনেক দেশে প্রবীণদের অন্তত ১২ সপ্তাহ ঘরে থাকতে বলা হয়েছে। চিকিৎসকদের পরামর্শ, এই সময় প্রবীণদের সঙ্গে দেখা করতে গেলে অন্তত এক মিটার, অর্থাৎ তিন ফুট দূরে থেকে কথা বলতে হবে।  চুমু খাওয়া বা আলিঙ্গন করা যাবে না।

হাত ধুয়ে নিতে ভুলবেন না

ঘরের বাইরে গেলে এখন এমনিতেই সবার স্যানিটাইজার বা সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে নেওয়া উচিত।  প্রবীণদের কাছাকাছি গেলেও এই নিয়ম মানতে হবে।

দেখা কম করা ভালো

এমনিতে দেখা কম করা ভালো।  খুব জরুরি প্রয়োজন ছাড়া দেখা না করে ফোন করে, চিঠি লিখে বা সামাজিক যোগাযোগ মাধ্যমের সহায়তায় প্রবীণদের খোঁজখবর নেওয়া যেতে পারে।

প্রবীণদের যা যা করতে হবে

করোনার আতঙ্ক নিয়ে প্রবীণদের পক্ষে একা থাকা খুব কঠিন। সময় কাটাতে তাদের ঘর পরিষ্কার করা নাচা বা বসে বসে করা যায় এমন ব্যায়ামে মন দিতে হবে। এছাড়া সূর্যের আলো আর মুক্ত বাতাস যতটা সম্ভব গায়ে লাগাতে হবে।

এদিকে, বুধবার (১৮ মার্চ) করোনাভাইরাস-সংক্রান্ত নিয়মিত সংবাদ সম্মেলনে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেছেন, কোভিড-১৯ ছোঁয়াচে তবে এটি মারাত্মক নয়। অনেক ক্ষেত্রে বাড়িতেই থাকলেই এটি ভালো হয়। তবে যেহেতু ছোঁয়াচে তাই সাবধান থাকা ভালো।

বরগুনার আলো
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর