• বুধবার   ০৮ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৫ ১৪২৬

  • || ১৪ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
মাজেদের মৃত্যু পরোয়ানা জারি যারা সাহায্য চাইতে পারবে না তাদের তালিকা করতে বললেন প্রধানমন্ত্রী দেশে করোনায় আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ১৬৪ কারাগারে বঙ্গবন্ধুর পলাতক খুনি ক্যাপ্টেন মাজেদ বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ আদালতে বঙ্গবন্ধু হত্যা: আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ গ্রেফতার চিকিৎসকরা কেন চিকিৎসা দেবে না, এটা খুব দুঃখজনক : প্রধানমন্ত্রী দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নীতিমালা করার নির্দেশ রমজানে সরকারি অফিস ৯টা থেকে সাড়ে ৩টা প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী
১৯

করোনা ভাইরাস থেকে বাঁচার উপায় জানালো গুগল

বরগুনার আলো

প্রকাশিত: ২১ মার্চ ২০২০  

করোনা ভাইরাস প্রতিরোধে ব্যবহারকারীদের সচেতন করতে উদ্যোগ নিল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। এর অংশ হিসেবে একটি বিশেষ ডুডল প্রকাশ করেছে এই সার্চ ইঞ্জিন। করোনা থেকে বাঁচতে যে বিষয়টায় সবচেয়ে বেশি গুরুত্ব আরোপ করা হচ্ছে তা বারবার হাত ধোওয়া এবং সঠিক পদ্ধতি মেনে ধোয়া। সেটাই এবার খুব সুন্দর করে সহজে বুঝিয়ে দিল ডুডল।

গুগল খুললেই যেটা প্রথমে নজর কাড়ছে সেটা তার ডুডল। ডুডলে একজন মানুষের স্কেচ রয়েছে। হাত ধোয়া শেখানোর পাশাপাশি তাঁকেও শ্রদ্ধা জানিয়েছে গুগল।

তিনি হাঙ্গেরির চিকিৎসক বিজ্ঞানী ইগনজ সেমেওয়েস। যাঁর হাত ধরেই বিশ্ব জানতে পারে হাত ধোয়ার উপকারিতা। অ্যান্টিসেপটিক ধারণার জন্মও দেন তিনিই। সেই বিখ্যাত মানুষটির শেখানো হাত ধোয়া এই একবিংশ শতাব্দীতেও করোনা থেকে রক্ষা করছে মানুষকে।

ডুডলটিতে রয়েছে একটি প্লে বোতাম। সেটি প্লে করলেই শুরু হচ্ছে হাত ধোয়া। ১, ২, ৩, ৪ করে ধাপে ধাপে হাত ধোয়া শেখানো হচ্ছে অ্যানিমেশনের মধ্যে দিয়ে। প্রথম ধাপ হাত সাবান দিয়ে মাখানো। দ্বিতীয় ধাপে আঙুলের খাঁজ পরিস্কার করা। তৃতীয় ধাপে ২ হাতের আঙুলগুলো একে অপরের মধ্যে দিয়ে কচলে সাবান মাখানো শেখানো হয়েছে। চতুর্থ ধাপে আঙুলের ডগা পরিস্কার শেখানো হয়েছে। পঞ্চম ধাপে বুড়ো আঙুল কচলে ধোয়া শেখানো হয়েছে। ষষ্ঠ ধাপে জায়গা পেয়েছে হাতের চেটো পরিস্কার। এরপর কল থেকে পড়তে থাকা জলে ভাল করে সাবান ধুয়ে ফেললেই হাত ঝকঝকে পরিস্কার হয়ে যাচ্ছে। এই পুরো বিষয়টিকে ৫০ সেকেন্ডের অ্যানিমেশনের মধ্যে দিয়ে ফুটিয়ে তুলেছে ডুডল।

বরগুনার আলো
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর