• সোমবার   ০৬ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২২ ১৪২৬

  • || ১২ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী
৪৪

করোনা মোকাবিলায় শিক্ষার্থীদের করণীয়: ইউনিসেফ

বরগুনার আলো

প্রকাশিত: ১৫ মার্চ ২০২০  

করোনাভাইরাস আতঙ্কে রয়েছে বিশ্ববাসী। এক দেশ থেকে অন্য দেশে দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে এই ব্যাধি। অনেকেই চিকিৎসার মাধ্যমে সুস্থ হলেও করোনার ভয়াল থাবায় অনেকেরই প্রাণ গিয়েছে। এই ভাইরাস ঠেকাতে বিশ্বের অনেক দেশেরই শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা হয়েছে।

তবে বাংলাদেশে এই ভাইরাসের বিরূপ প্রভাব না পড়ায় এখনো কোনো শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়নি। তাই করোনা মোকাবিলায় নিজ নিজ ক্ষেত্র থেকে ছোট বড় সবাইকে সচেতন হতে হবে। এই অবস্থায় শিক্ষার্থীদের কী করণীয় তারই পরামর্শ দিয়েছে ইউনিসেফ-

> জনমনে ছড়িয়ে পড়েছে আতঙ্ক। তাই ছাত্র-ছাত্রীদের আতঙ্কিত না হয়ে বরং সচেতন থাকতে হবে। মনে রাখতে হবে, তুমি একা নও, এই কঠিন সময়ের সম্মুখীণ কোটি মানুষ। তাই মনের কথা অন্যের সঙ্গে শেয়ার করতে হবে।

> করোনাভাইরাসের উপসর্গগুলো যদি তোমার সঙ্গে মেলে তবে অবশ্যই বাবা-মা, শিক্ষক বা বন্ধুদের জানাতে হবে।

> সাবান পানি দিয়ে নিয়মিন হাত ধুতে হবে। চোখে, নাকে ও মুখে হাত না দেয়ার অভ্যাস গড়তে হবে। নিজের কাপ, প্লেট, চামচ, মগ বা যে কোনো খাবার কারো সঙ্গে ভাগাভাগি করার অভ্যাস বন্ধ করতে হবে।

> নিজের পরিবার, স্কুল ও আশপাশের মানুষদের সুরক্ষিত রাখতে তোমাকেই সচেতন হতে হবে। ছোটদের প্রতি নজর দিতে হবে। 

> হাঁচি বা কাশির সময় অবশ্যই রুমাল বা টিস্যু দিয়ে মুখ ঢাকতেই হবে।

> আশপাশের কেউ অসুস্থ হলে তাকে নিয়ে মজা করা থেকে বিরত থাক। কারো বিপদের সময় এগিয়ে যাওয়ার মানসিকতা তৈরি করতে হবে। মনে রাখবে, একই পরিস্থিতির মধ্যে তুমিও পড়তে পারো! 

বরগুনার আলো
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর