বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০   চৈত্র ১৯ ১৪২৬   ০৮ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
৫৯

কর্মস্থলে করোনামুক্ত থাকবেন যেভাবে

বরগুনার আলো

প্রকাশিত: ২৩ মার্চ ২০২০  

বিশ্ব এখন করোনাভাইরাসের দখলে। মহামারী আকারে ছড়িয়ে পড়েছে ১৭৩টি দেশে। প্রাণনাশের আশঙ্কায় গৃহবন্দি হচ্ছে মানুষ। তবুও কিছু মানুষকে যেতে হচ্ছে কর্মস্থলে। তাদের জন্য আতঙ্কটা আরও বেশি। ফলে তাদের সতর্ক থাকতে বলা হয়েছে। দিনের বেশিরভাগ সময় যেখানে থাকতে হয়; সেখানে তো কিছু সতর্কতা অবলম্বন করতেই হয়। তাহলে জেনে নিন উপায়-

jagonews24

ডেস্ক পরিষ্কার রাখুন: অফিসে ডেস্কে বসে কাজ শুরু করার আগেই চারপাশ ভালোভাবে মুছে নিন। কি-বোর্ড, কম্পিউটার, মাউস, ফোন ও অন্যান্য জিনিস জীবাণুমুক্ত করে নিন। এছাড়াও যেসব জিনিসে আপনি হাত দেন, সেগুলোও মুছে নিন। ওয়াইপ বা ব্লিচিং দিয়ে বেশ কিছুক্ষণ ধরে মুছতে হবে।

একাধিকবার হাত ধোবেন: অফিসে থাকাকালীন একাধিকবার হাত ধুতে হবে। যতবার সম্ভব; ততবার হাত ধুতে হবে। কাজ করে খাওয়ার আগে হাত ধোবেন। দরজার হাতল ধরার পর হাত ধোবেন। বাড়ি যাওয়ার আগেও হাত ধুয়ে বের হবেন। যদি সাবান না থাকে, তাহলে স্যানিটাইজার লাগিয়ে নিন। তবে পানি ও সাবানে যতটা পরিষ্কার হয়, স্যানিটাইজারে তা হয় না।করমর্দন করবেন না: সাধারণত মানুষের মাধ্যমেই ছড়াচ্ছে এ ভাইরাস। তাই যতটা সম্ভব করমর্দন থেকে বিরত থাকবেন। কাজের জায়গায় অন্যদের দূর থেকেই অভিবাদন জানান। প্রয়োজনে নিরাপদ দূরত্ব বজায় রাখবেন। অন্য কারো সংস্পর্শ এড়িয়ে চলবেন।

স্মার্টফোন পরিষ্কার: ফোন থেকে ভাইরাস ছড়ানোর প্রবণতা থাকে। কেননা ফোন সবসময় ব্যবহার করা হয়। তাই সেটি পরিষ্কার করা খুবই জরুরি। ফোনের স্ক্রিন ও ব্যাক কভার ভালোভাবে ওয়াইপস দিয়ে মুছে নিন। তবে কোনো গুরুত্বপূর্ণ জায়গায় যেন পানি না ঢোকে, সেদিকেও খেয়াল রাখতে হবে। অনেকক্ষণ ধরে মুছতে হবে।মাস্ক পরুন: কর্মস্থলে মাস্ক ব্যবহার করুন। নিজের এবং অন্যের নিরাপত্তায় সবাইকেই এ কাজটি করতে হবে। বিশেষত হাঁচি-কাশির সময় রুমাল বা টিস্যু ব্যবহার করুন। বিশেষ করে যারা সড়ক নিয়ন্ত্রণে (ট্রাফিক) কাজ করেন তাদের জন্য মাস্ক অবশ্যই গুরুত্বপূর্ণ।

পিপিই পরুন: স্বাস্থ্যসেবা কেন্দ্রে দায়িত্বরত চিকিৎসক বা সেবকরা পারসোনাল প্রোটেকশন ইক্যুইপমেন্ট (পিপিই) পরুন। তা না হলে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে গিয়ে নিজেও আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি পরিচ্ছন্নতা কর্মীদের জন্য পিপিই’র ব্যবস্থা করা উচিত।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর